আজ মঙ্গলবার, ৪ মাঘ ১৪২৩ বঙ্গাব্দ, ১৭ জানুয়ারী ২০১৭ খ্রিস্টাব্দ
ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ
শিরোনাম : নীলফামারীতে জেলা প্রশাসনের সংবাদ সম্মেলন       রংপুরে কৃষক হত্যায় ভাগ্নেসহ ৭ জনের যাবজ্জীবন       ইস্তাম্বুলের নাইটক্লাবে‘হামলাকারী’কে পুলিশের জিজ্ঞাসাবাদ       ভারতে সেলফি তুলতে গিয়ে ট্রেনের ধাক্কায় দুই কিশোর নিহত       কানাডার প্রধানমন্ত্রী এবার তদন্তের মুখোমুখি       কংগ্রেসের সঙ্গে জোট বাঁধছেন অখিলেশ       ঘরে বসে নালিশ না করে রাজপথে আসুন: সেতুমন্ত্রী      
কথায় কথায় যারা কসম কাটে তারাই বেশি সৎ?
Published : Friday, 6 January, 2017 at 3:05 PM, Count : 26
কথায় কথায় যারা কসম কাটে তারাই বেশি সৎ?ভোরের ডাক ডেস্ক: যারা কথায় কথায় কসম কাটে তারাই বেশি সৎ। সম্প্রতি এক মনস্তাত্ত্বিক গবেষণার ওপর ভিত্তি করে এমন তথ্য জানানো হয়েছে। খবর ডেইলি মেইলের। 

সব কথাতেই যারা কসম কাটেন তারা মিথ্যা না বলা এবং লোকজনকে কষ্ট না দেওয়ার মত সামাজিক নিয়ম-রীতিগুলো সম্পর্কে অন্যদের চেয়ে খুব বেশি সচেতন থাকেন। 

কসম কাটা আমাদের অনুভূতিরই একটা বহিঃপ্রকাশ। যারা সব সময় এমনটা করেন তারা অন্যদের চোখে অনেক বেশি আন্তরিক হয়ে ওঠেন। 

স্যোসাল সাইকলিজিকাল অ্যান্ড পারসোনালিটি সাইন্সের গবেষণায় নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কথা উল্লেখ করে বলা হয়েছে, ট্রাম্প কথায় কথায় কসম কাটেন। আর এক শ্রেণির মানুষ কিন্তু তাকেই ভোট দিয়ে প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত করেছেন। 

কসম কাটার কারণে দোষী মানুষকেও অনেক সময় নিরপরাধ মনে হয়। ইউনিভার্সিটি অব ক্যামব্রিজের ডেভিড স্টিলওয়েল বলেছেন, এই বিষয়টাকে দু’ভাবে দেখা যায়। একদিকে, যখন কেউ সারাক্ষণ কসম কাটে তখন সেটা তার খারাপ আচরণ বলে মনে হতে পারে। এতে করে যে ব্যক্তি কসম কাটছেন তাকে খারাপ মানুষ বলেই মনে হতে পারে। 

অপরদিকে, একজন মানুষ যা ভাবছে সে তাই বলছে। যখন যা ঘটছে তারা সেটা অস্বীকার করছেন না। আর সেটা বোঝানোর জন্যই সে বার বার কসম কাটছেন। 

দু’টি পেক্ষাপট থেকে তাই এটা পরিস্কার যে, মনে যা আসছে তাই বলে দিচ্ছেন এমন ব্যক্তি সত্য নিয়ে খেলা করেন না। সে যা ভাবে তাই বলে। আর এ কারণে নিজেকে অন্যের কাছে সহজভাবে উপস্থাপন করতেই কসম কাটেন অনেকেই।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


কাগজে যেমন ওয়েবেও তেমন
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সোস্যাল নেটওয়ার্ক
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর : কে.এম. বেলায়েত হোসেন
মেসার্স পিউকি প্রিন্টার্স, নব সৃষ্ট প্লট নং ২০, তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা থেকে মুদ্রিত এবং ৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, ফ্যাক্স : ৯৫১৩৭০৮ বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭
ই-মেইল : bhorerdk@bangla.net, adbhorerdak@gmail.com,  Developed & Maintenance by i2soft
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি