আজ সোমবার, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৪ বঙ্গাব্দ, ২৯ মে ২০১৭ খ্রিস্টাব্দ
ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ
শিরোনাম : তীব্র সমালোচনায় ‘আল্লাহ মেহেরবান’ গানটি : ইউটিউব থেকে সরানোর লিগ্যাল নোটিশ       ইরাকে আত্মঘাতী বোমা হামলায় নিহত ৩       ওলামা-মাশায়েখদের ও এতিমদের সম্মানে খালেদার ইফতার আয়োজন       জামিন পেল জাবির ৪২ শিক্ষার্থী       মঙ্গলবার শুরু সংসদের বাজেট অধিবেশন , পেশ ১ জুন       প্রথম রোজায় চকবাজারে জমজমাট ইফতারি       টাইগারদের কাছে সেই হার আজও পোড়ায় শচীনকে      
প্রবীণদের মস্তিষ্ক সচল রাখতে পারে দুপুরে এক ঘণ্টা ঘুম
Published : Saturday, 7 January, 2017 at 12:18 PM, Count : 75
প্রবীণদের মস্তিষ্ক সচল রাখতে পারে দুপুরে এক ঘণ্টা ঘুমভোরের ডাক ডেস্ক: বয়স বাড়ার সঙ্গে সঙ্গে প্রবীণদের মস্তিষ্ক কর্মক্ষম রাখা একটি চ্যালেঞ্জ হয়ে দাঁড়ায়। আর এক্ষেত্রে জীবনযাপনে কিছু পরিবর্তন আনতে পারলে তা জাদুকরি প্রভাব রাখতে পারে।

এক্ষেত্রে দুপুরে খাওয়ার পর এক ঘণ্টা ঘুম একটি কার্যকর উপায় হতে পারে বলে মনে করছেন গবেষকরা। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে হিন্দুস্তান টাইমস। 

ঘুম মস্তিষ্ককে কর্মক্ষম রাখতে খুবই কার্যকর একটি প্রক্রিয়া। আর এ প্রক্রিয়া প্রবীণদের ক্ষেত্রে কৌশলের সঙ্গে ব্যবহার করলে তাদের মস্তিষ্ক কার্যকর রাখা সম্ভব দীর্ঘদিন। 

প্রবীণদের স্মৃতিশক্তি অটুট রাখা, পরিষ্কারভাবে চিন্তাভাবনা করা ও সঠিক সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা নির্ভর করে মস্তিষ্কের কর্মক্ষমতার ওপর। 

সম্প্রতি যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব পেনসিলভানিয়ার গবেষক জুক্সিন লি ও তার নেতৃত্বাধীন গবেষকরা এ বিষয়ে অনুসন্ধান করেছেন। তারা জানিয়েছেন প্রায় তিন হাজার চীনা বয়স্ক ব্যক্তিকে এ গবেষণায় অন্তর্ভুক্ত করা হয়, যাদের বয়স ছিল ৬৫ কিংবা তার বেশি। এরপর তাদের মানসিক স্বাস্থ্যসহ জীবনযাপনের নানা বিষয় লিপিবদ্ধ করা হয়। 

গবেষকরা জানিয়েছেন, তারা বয়স্কদের প্রায় ৬০ শতাংশকে দেখেছেন দুপুরের খাওয়ার পর আধ ঘণ্টা থেকে ৯০ মিনিট পর্যন্ত ঘুমাতে। আর তাদের এ সময় গড় ঘুমের ব্যাপ্তি ৬৩ মিনিট। 

গবেষকরা জানান, তাদের গবেষণায় উঠে এসেছে, যারা দুপুরে কিছুটা সময় ঘুমিয়ে নেন তাদের মস্তিষ্কের কর্মক্ষমতা অন্যদের তুলনায় ভালো। অংকের হিসাবে তারা বলছেন, যারা দুপুরে ঘুমান না তাদের মস্তিষ্কের কার্যক্ষম চার থেকে ছয় গুণ কম। এতেই স্পষ্ট হয়ে আসে পার্থক্যটা যে, বয়স্কদের মস্তিষ্কের জন্য ঘুম কতখানি প্রয়োজনীয়। 

এ বিষয়ে গবেষণাটির ফলাফল প্রকাশিত হয়েছে আমেরিকান গেরিয়াট্রিকস সোসাইটি জার্নালে।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


কাগজে যেমন ওয়েবেও তেমন
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সোস্যাল নেটওয়ার্ক
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর : কে.এম. বেলায়েত হোসেন
মেসার্স পিউকি প্রিন্টার্স, নব সৃষ্ট প্লট নং ২০, তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা থেকে মুদ্রিত এবং ৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, ফ্যাক্স : ৯৫১৩৭০৮ বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭
ই-মেইল : bhorerdk@bangla.net, adbhorerdak@gmail.com,  Developed & Maintenance by i2soft
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি