আজ বৃহস্পতিবার, ৬ মাঘ ১৪২৩ বঙ্গাব্দ, ১৯ জানুয়ারী ২০১৭ খ্রিস্টাব্দ
ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ
শিরোনাম : কুয়ালালামপুরে রোহিঙ্গা ইস্যুতে মুসলিম দেশগুলোর বৈঠক       শুক্রবার স্টার সিনেপ্লেক্সে মুক্তি পাচ্ছে ‘ট্রিপল এক্স’       বেলাল-পড়শী গাইলেন ‘জল শ্যাওলা’তে        দায়িত্ব হস্তান্তরের পূর্বের ভাষণে ট্রাম্পকে উদ্দেশ্য করে যা বললেন ওবামা       ভারতে সড়ক দূর্ঘটনায় ১৫ স্কুল শিক্ষার্থী নিহত       ব্লগার অভিজিৎ হত্যা: ২২ ফেব্রুয়ারি মামলার প্রতিবেদন দাখিল       ২০১৬ সাল ছিল ১০০ বছরের মধ্যে উষ্ণতম বছর      
পৃথিবীর ইতিহাসে সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড
Published : Monday, 9 January, 2017 at 1:35 PM, Update: 09.01.2017 2:25:10 PM, Count : 20
পৃথিবীর ইতিহাসে সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড ভোরের ডাক ডেস্কঃ পৃথিবীর ইতিহাসে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ২১ জুলাই ১৯৮৩ সালে, এন্টার্কটিকার সোভিয়েত ভোস্টক স্টেশনে। সেদিন সেখানে তাপমাত্রা ছিল -৮৯.২ ডিগ্রী সেলসিয়াস বা -১২৮.৬ ডিগ্রী ফারেনহাইট। 

২০১০ সালের ১০ই আগস্ট তারিখে স্যাটেলাইট থেকে পূর্ব এন্টার্কটিকার সম্ভ্যব্য তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল -৯৩.২ ডিগ্রী সেলসিয়াস বা -১৩৫.৮ ডিগ্রী সেলসিয়াস। কিন্তু পর্যাপ্ত প্রমাণের অভাবে এই রেকর্ডটি উপরোল্লিখিতটির মত হিসেবে আসে না।

এদিক থেকে আমরা বেশ ভাল অবস্থানেই আছি বলা যায়, কারণ আমাদের দেশে কখনো হিমাঙ্কের নিচেই নামে নি তাপমাত্রা! সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ১৯৬৮ সালের ৪ ফেব্রুয়ারী। সিলেটের শ্রীমঙ্গলে তাপমাত্রা সেদিন নেমে গিয়েছিল ২.৮ ডিগ্রী সেলসিয়াসে।



« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


কাগজে যেমন ওয়েবেও তেমন
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সোস্যাল নেটওয়ার্ক
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর : কে.এম. বেলায়েত হোসেন
মেসার্স পিউকি প্রিন্টার্স, নব সৃষ্ট প্লট নং ২০, তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা থেকে মুদ্রিত এবং ৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, ফ্যাক্স : ৯৫১৩৭০৮ বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭
ই-মেইল : bhorerdk@bangla.net, adbhorerdak@gmail.com,  Developed & Maintenance by i2soft
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি