আজ সোমবার, ৯ শ্রাবণ ১৪২৪ বঙ্গাব্দ, ২৪ জুলাই ২০১৭ খ্রিস্টাব্দ
ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ
শিরোনাম : জেরুজালেমে আগুন নিয়ে খেলছে ইসরায়েল : আরব লিগের হুঁশিয়ারি       বাংলাদেশের সঙ্গে ব্রহ্মপুত্রে নতুন জলপথ করছে ভারত       বাংলাদেশের দুই চলচ্চিত্র মিসরের চলচ্চিত্র উৎসবে       মহাদেবপুরে বাস চাপায় বাবা-ছেলে নিহত       রংপুরে বিকাশ কর্মীকে গুলি করে ৫ লাখ টাকা ছিনতাই       রংপুরে ৮১৬ জন মুক্তিযোদ্ধার মাঝে ঊনপঞ্চাশ লক্ষ টাকার চেক বিতরণ       উজানের পানিতে কেশবপুরের ৪ সড়কসহ ২০০ পরিবার পানিবন্দী      
দেখতে ফুলের মত হলেও এরা ভয়ানক সামুদ্রিক রাক্ষস !
Published : Monday, 9 January, 2017 at 5:11 PM, Count : 84
দেখতে ফুলের মত হলেও এরা ভয়ানক সামুদ্রিক রাক্ষস !ভোরের ডাক ডেস্কঃ  Sea Anemone বা সাগর-কুসুম এক ধরণের সামুদ্রিক অমেরুদণ্ডী প্রাণী। দেখতে Anemone গাছের ফুলের মত তাই এর নাম Sea Anemon। এরা প্রবাল ও জেলিফিসের নিকট আত্মীয় । সামুদ্রিক জীবদের মধ্যে বোধ হয় সবচেয়ে আশ্চর্য চেহারা হচ্ছে Sea Anemon-দের। কিন্তু দেখতে ফুলের মত হলেও এরা চরম রাক্ষুসে প্রাণী। 

মাথায় ঐ রঙ্গিন পাপড়িগুলো আর কিছুই নয়, ওগুলি তাদের শুঁড় যা দিয়ে ওরা শিকার ধরে। এদের পাঁচটা ইন্দ্রিয়ের মাঝে ত্বক সবচেয়ে প্রখর। অদ্ভুত এদের স্পর্শশক্তি। শরীরের তুলনায় খিদেও এদের প্রচণ্ড এবং খাবার গ্রহণ করার থলি অর্থাৎ নলটিও শরীর আন্দাজে বেশ বড় সড়। কাজেই অপেক্ষাকৃত বড় জীব যেমন সামুদ্রিক মাছ, কাঁকড়া, চিংড়ি ইত্যাদি প্রাণীও এদের হাত থেকে রক্ষা পায় না। 

এমনও দেখা গেছে যে, Sea Anemon তার নিজের চাইতেও বড় প্রাণী ধরে খেতে গিয়ে সামলাতে পারছে না। তখন সে তার শরীরকে দু'ভাগ করে চিরে নিয়েছে কিন্তু তবু শিকার ছাড়েনি।লম্বালম্বিভাবে শরীরকে ভাগ করে বংশবৃদ্ধি করা এদের বিশেষ ক্ষমতা। আবার কোন কারণে ওদের শরীর ছিঁড়ে গিয়ে কোন অংশ যদি পড়ে থাকে তাহলে সেই টুকরোটা থেকে জন্ম নেয় নতুন Sea Anemon। 

তবে এরাও ডিম পাড়ে। Sea Anemon-দের প্রাণের সঙ্গী হচ্ছে Hermit Crab বা সন্ন্যাসী কাঁকড়া। এই কাঁকড়ার লেজ খুবই নরম। তাই তার শত্রুরা বাগে পেলেই তার লেজ আক্রমণ করে।তার লেজটি যাতে কেউ খেতে না পারে সে জন্য এরা Sea Anemon-দের লেজের উপর বসিয়ে রাখে। 
ফলে, বাইরে থেকে সন্ন্যাসী কাঁকড়ার নরম লেজটুকু আর কারো চোখে পড়ে না। আর Sea Anemon-দের সুবিধা হয় এতে। 

ঐ সন্ন্যাসী কাঁকড়ার লেজের উপর চড়ে বসতে পারলে ওরা যত্রতত্র ঘুরে বেড়াতে পারে। এজন্য ওরা পরস্পরকে সঙ্গী হিসেবে বেছে নেয় আর সে বন্ধুত্ব প্রায় আজীবন টিকে থাকে। তাই বিজ্ঞানীরা ঠাট্টা করে ওদের নাম দিয়েছেন M/S Crab & Anemon Company!


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


কাগজে যেমন ওয়েবেও তেমন
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সোস্যাল নেটওয়ার্ক
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর : কে.এম. বেলায়েত হোসেন
মেসার্স পিউকি প্রিন্টার্স, নব সৃষ্ট প্লট নং ২০, তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা থেকে মুদ্রিত এবং ৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, ফ্যাক্স : ৯৫১৩৭০৮ বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭
ই-মেইল : bhorerdk@bangla.net, adbhorerdak@gmail.com,  Developed & Maintenance by i2soft
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি