আজ বৃহস্পতিবার, ১৬ চৈত্র ১৪২৩ বঙ্গাব্দ, ৩০ মার্চ ২০১৭ খ্রিস্টাব্দ
ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ
শিরোনাম : কুমিল্লা সরকারি সিটি কলেজ কেন্দ্রে ভোট গ্রহণ ব্ন্ধ       মৌলভীবাজারেরও জঙ্গি       কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচন আজ শুরু        জঙ্গি আস্তানার অপারেশন সরাসরি সম্প্রচার আর নয় : পুলিশ হেডকোয়ার্টার্স       লোভনীয় এসএমএস পাঠিয়ে প্রতারণা : গ্রামীণফোনের ২২ কর্মকর্তার বিরুদ্ধে মামলা       তারহীন ভাবে চার্জিং সুবিধা আইফোন ৮       মহাকাশযাত্রায় ভারতের সঙ্গী হচ্ছে বাংলাদেশ      
ব্যবহারকারীদের ওপর ফেসবুকের বিধি-নিষেধের চাপ
Published : Tuesday, 10 January, 2017 at 11:43 AM, Count : 32
ব্যবহারকারীদের ওপর ফেসবুকের বিধি-নিষেধের চাপভোরের ডাক ডেস্ক: ফেসবুকের যত অ্যাপ রয়েছে তা ব্যবহার করতে গিয়ে হয়তো নিয়ম ভঙ্গ করেছেন অনেকবার। আপনি ফেসবুকে ফোন নম্বর বদলেছেন।

কিন্তু সঙ্গে সঙ্গে ফেসবুককে জানাননি। আর এতেই কিন্তু আপনি এই সোশাল মিডিয়া জায়ান্টের নিয়ম ভঙ্গ করলেন।

ফেসবুকের 'স্টেটমেন্ট অব রাইটস অ্যান্ড রেন্সপন্সিবিলিটিস'-এ বলা হয়, ফেসবুক অ্যাকাউন্টে ব্যবহারকারী যেকোনো ধরনের পরিবর্তন আনলে তা ফেসবুককে ৪৮ ঘণ্টার মধ্যে জানাতে হবে। গার্ডিয়ানের এক প্রতিবেদনে এমনটাই বলা হয়েছে।

আরেকটি ভাবনার বিষয় রয়েছে। ফেসবুক ব্যবহারকারীদের প্রত্যেকে বিধি-নিষেধের বিষয়টি কতটা জানেন বা পড়েন তা বলা যায় না। এমন নিয়মও রয়েছে যে, কেউ ভুয়া তথ্য দিয়ে ফেসবুক অ্যাকাউন্ট খুলতে পারবেন না। আবার একজন মানুষের একাধিক অ্যাকাউন্টও থাকতে পারবে না বলে নিয়ম করা হয়েছে।

অ্যাকাউন্টে কোনো ধরনের পরিবর্তনের সঙ্গে সঙ্গে ব্যবহারকারীদের তথ্য প্রদান করতে বলে স্ন্যাপচ্যাট। তবে জানানোর জন্য একটু বেশি সময় দিয়েছে তারা। পরিবর্তনের ৭২ ঘণ্টার মধ্যে তা জানাতে হবে।

আসলে এসব নিয়ম-কানুনের মাধ্যমে পরিষ্কার হয় যে, ব্যবহারকারীদের পরিবর্তিত ও সর্বসাম্প্রতিক তথ্য ফেসবুক বা স্ন্যাপচ্যাট রেকর্ড করে এবং এসব তাদের কাছে গুরুত্বপূর্ণ তথ্য। ইন্টারনেটে ব্যবহারকারীদের অবস্থান চিহ্নিত করতেই এসব তথ্য আপ-টু-ডেট রাখে তারা।

ইন্সটাগ্রামের মতো আরো কিছু জনপ্রিয় অ্যাপও এ ধরনের নিয়ম মেনে চলে এবং তা ব্যবহারকারীদের ওপর প্রয়োগ করে। সূত্র: ইনডিপেনডেন্ট


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


কাগজে যেমন ওয়েবেও তেমন
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সোস্যাল নেটওয়ার্ক
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর : কে.এম. বেলায়েত হোসেন
মেসার্স পিউকি প্রিন্টার্স, নব সৃষ্ট প্লট নং ২০, তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা থেকে মুদ্রিত এবং ৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, ফ্যাক্স : ৯৫১৩৭০৮ বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭
ই-মেইল : bhorerdk@bangla.net, adbhorerdak@gmail.com,  Developed & Maintenance by i2soft
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি