আজ সোমবার, ৯ শ্রাবণ ১৪২৪ বঙ্গাব্দ, ২৪ জুলাই ২০১৭ খ্রিস্টাব্দ
ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ
শিরোনাম : জেরুজালেমে আগুন নিয়ে খেলছে ইসরায়েল : আরব লিগের হুঁশিয়ারি       বাংলাদেশের সঙ্গে ব্রহ্মপুত্রে নতুন জলপথ করছে ভারত       বাংলাদেশের দুই চলচ্চিত্র মিসরের চলচ্চিত্র উৎসবে       মহাদেবপুরে বাস চাপায় বাবা-ছেলে নিহত       রংপুরে বিকাশ কর্মীকে গুলি করে ৫ লাখ টাকা ছিনতাই       রংপুরে ৮১৬ জন মুক্তিযোদ্ধার মাঝে ঊনপঞ্চাশ লক্ষ টাকার চেক বিতরণ       উজানের পানিতে কেশবপুরের ৪ সড়কসহ ২০০ পরিবার পানিবন্দী      
আমাদের পরিচিত কিছু প্রাণীর কিছু অজানা বিস্ময়কর তথ্য
Published : Tuesday, 10 January, 2017 at 2:43 PM, Count : 132
আমাদের পরিচিত কিছু প্রাণীর কিছু অজানা বিস্ময়কর তথ্যভোরের ডাক ডেস্কঃ আমাদের চার পাশে রয়েছে অসংখ্য প্রাণী আর এদের সাধারণ স্বভাবের পাশাপাশি রয়েছে অনেক অজানা স্বভাব, যা অনেকেই জানেনা। চলুন আমাদের অনেক পরিচিত কিছু বন্য প্রাণীদের ১৫টি অজানা স্বভাবের কথা জেনে নেই।

১/ বিশ্বাস করুন আর নাই করুণ, উট পাখি যখন দৌড়ায় তখন এরা ঘোড়ার থেকেও বেশী গতিতে দৌড়াতে পারে। আবার পুরুষ উট পাখিরা সিংহের মতোই গর্জন করতে পারে। উট পাখিদের একটা বোকা স্বভাব হচ্ছে এরা বিপদ দেখলে নিজের মাথা বালিতে লুকিয়ে রাখে এবং ভাবে সে যেহেতু দেখছেনা সুতরাং তাকেও কেউ দেখছেনা।

২/ মাছিরা খুব কম সময় বাঁচে। এদের জীবন কাল মাত্র ১৪ দিন এবং পুরুষ মাছিরা তাদের স্বল্প জীবনের বেশীরভাগ সময় ব্যয় করে নারী মাছিদের মনোরঞ্জন করতে গুন গুন গান গেয়ে।

৩/ আপনি কি জানেন স্তন্য পায়ী প্রাণীদের মাঝে বাদুর একমাত্র যারা উড়তে জানে।

৪/ অস্ট্রেলিয়ার জাতীয় পশু ক্যাঙ্গারু, অনেকেই ক্যাঙ্গারুর লেজ দেখেছেন কিন্তু আপনি কি জানেন? ক্যাঙ্গারু তার লেজ কেবল দৌড়ানোর সময় ব্যাল্যান্স রক্ষায় ব্যবহার করে। এছাড়া ক্যাঙ্গারুরা একে অপরের সাথে যুদ্ধ করার সময় লেজের উপর ভর দিয়ে দুই পায়ে কিক দেয় যা এতোটাই শক্তিশালী যে একজন মানুষের মাথার খুলী গুঁড়িয়ে দিতে সক্ষম।

৫/ মাকড়সা আমরা খুব কম দেখলেও আপনি কি জানেন ঘন সবুজ অঞ্চলে প্রতি একরে প্রায় ৫০,০০০ মাকড়সা বসবাস করে।

৬/ বাঘ তো আমরা সবাই চিনি, বাংলাদেশের সুন্দরবন বাঘের রাজা রয়েল বেঙ্গল টাইগারের জন্য প্রসিদ্ধ তবে আমাদের দৃষ্টিতে সব বাঘ একই রকম দেখতে হলেও বাঘেদের একই ডোরাকাটা দাগের মাঝেই এক এক বাঘের ভিন্নতা রয়েছে অনেকটা আমাদের ফিঙ্গার প্রিন্টার মতোই।

৭/ কুমির একটি ভয়ংকর প্রাণী, তবে কুমিরের অজানা রহস্য হচ্ছে এর চোখে। আপনি যদি আপনার বৃদ্ধা আঙুল কোন কুমিরের চোখে প্রবেশ করান তবে কোন সমস্যা ছারাই এটি ভেতরে ঢুকে যাবে কারণ এটি কুমিরের চোখের বৈচিত্র্য।

৮/ বিড়ালের প্রতি কানে রয়েছে ৩২টি মাংস পেশী। এর শ্রবণ ক্ষমতা খুবই প্রবল।

৯/ প্রতিটি মানুষের বিপরীতে পৃথিবীতে রয়েছে এক মিলিয়ন পিপীলিকা। এরা কখনোই ঘুমায়না এবং এদের ফুসফুস নেই।

১০/ ঝিনুক এমন একটি প্রাণী যা নিজের প্রয়োজনে সুবিধা মত লিঙ্গ পরিবর্তন করতে পারে।

১১/ একটি প্রজাপতির দুই চোখে কতটি লেন্স রয়েছে? এক হাজারেরও বেশী। তবে এতো বিপুল সংখ্যক লেন্স থাকার পরও প্রজাপতি লাল, সবুজ এবং হলুদ রং দেখে বেশী।

১২/ শামুক এমন একটি প্রাণী যার চোখ নষ্ট হয়ে গেলে আবার নতুন চোখ গজায়!

১৩/ আপনি চাইলেই বুঝতে পারবেন কচ্ছপের লিঙ্গ কি? হ্যাঁ কচ্ছপ তাদের আওয়াজের মধ্য দিয়েই জানান দেয় সে পুরুষ নাকি নারী।

১৪/ জিরাফ এমন একটি প্রাণী যার গলায় ভোকাল কড নেই এবং জিরাফের জিব্বা স্তন্যপায়ী প্রানিদের মাঝে সবচেয়ে বড় এবং এটি নীলাভ কালো রঙের।

১৫/ কুকুর এমন একটি প্রাণী যার নাকের প্রিন্ট কেবল মাত্র ইউনিক। এটি দিয়ে এক কুকুর থেকে অন্য কুকুর কে আলাদা করা যায়।

তথ্যসূত্র: জানা ও অজানা ব্লগ!


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


কাগজে যেমন ওয়েবেও তেমন
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সোস্যাল নেটওয়ার্ক
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর : কে.এম. বেলায়েত হোসেন
মেসার্স পিউকি প্রিন্টার্স, নব সৃষ্ট প্লট নং ২০, তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা থেকে মুদ্রিত এবং ৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, ফ্যাক্স : ৯৫১৩৭০৮ বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭
ই-মেইল : bhorerdk@bangla.net, adbhorerdak@gmail.com,  Developed & Maintenance by i2soft
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি