আজ সোমবার, ১০ আশ্বিন ১৪২৪ বঙ্গাব্দ, ২৫ সেপ্টেম্বর ২০১৭ খ্রিস্টাব্দ
ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ
শিরোনাম : যশোরে আ.লীগ নেতাকে ছুরিকাঘাতে হত্যা       মালিতে বাংলাদেশি ৩ শান্তিরক্ষী নিহত       প্রধানমন্ত্রীকে হত্যার ষড়যন্ত্রের খবর ভিত্তিহীন       ৫ নভেম্বর গ্যাটকো মামলায় খালেদার বিরুদ্ধে অভিযোগ গঠন       ১ লাখ রোহিঙ্গাদের আশ্রয়কেন্দ্র বানিয়ে দেবে তুরস্ক       যুক্তরাষ্ট্রে রকেট হামলা অনিবার্য : উত্তর কোরিয়া       রোহিঙ্গাদের ফিরিয়ে নিন : স্পিকার      
'দ্বিতীয় বিশ্বযুদ্ধের জন্মদাত্রী'র মৃত্যু'
Published : Wednesday, 11 January, 2017 at 9:50 AM, Update: 11.01.2017 12:08:11 PM, Count : 87
'দ্বিতীয় বিশ্বযুদ্ধের জন্মদাত্রী'র মৃত্যু'ভোরের ডাক ডেস্ক: দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় নির্ভীকভাবে নিজ দায়িত্ব পালন করে বিশ্ববাসীর কাছে পরিচিত হয়ে ওঠেন ব্রিটিশ সাংবাদিক ক্লেয়ার হলিংওর্থ। তার অনুসন্ধানকৃত তথ্যের জেরেই বেঁধে যায় দ্বিতীয় বিশ্বযুদ্ধ। সেই ক্লেয়ার হলিংওর্থ ১০৫ বছর বয়সে হংকংয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন।  

মঙ্গলবার ফেসবুকে হলিংওর্থ গ্রুপের মুখপাত্রের উদ্ধৃতি দিয়ে এ খবর জানায় টেলিগ্রাফ। 

দ্বিতীয় বিশ্বযুদ্ধের প্রাক্কালে ডেইলি টেলিগ্রাফের হয়ে সংবাদ সংগ্রহ করতেন ক্লেয়ার। তার মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন ডেইলি টেলিগ্রাফের সম্পাদক ক্রিস ইভানস।  

১৯৩৯ সালের আগস্টে পোল্যান্ডে প্রতিনিধি হিসেবে কাজ করেন ক্লেয়ার হলিংওর্থ। আর এটাই তাকে সুযোগ করে দেয়  'শতাব্দীর সেরা স্কুপ সংবাদ' প্রকাশ করার। 

জার্মানির নাৎসি অধ্যুষিত এলাকায় ট্যাঙ্ক, সেনার গাড়ি ও অস্ত্রশস্ত্র দেখে আন্দাজ করেন হামলা চালাতে পারে জার্মান নাৎসি বাহিনী। ওই ঘটনা নিয়ে ক্লেয়ারের তৈরি প্রতিবেদনের ওপর ভর করে দ্বিতীয় বিশ্বযুদ্ধ ত্বরান্বিত হয়। ক্লেয়ারের বয়স তখন ছিল মাত্র ২৭ বছর।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


কাগজে যেমন ওয়েবেও তেমন
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সোস্যাল নেটওয়ার্ক
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর : কে.এম. বেলায়েত হোসেন
মেসার্স পিউকি প্রিন্টার্স, নব সৃষ্ট প্লট নং ২০, তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা থেকে মুদ্রিত এবং ৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, ফ্যাক্স : ৯৫১৩৭০৮ বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭
ই-মেইল : bhorerdk@bangla.net, adbhorerdak@gmail.com,  Developed & Maintenance by i2soft
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি