আজ মঙ্গলবার, ১৪ চৈত্র ১৪২৩ বঙ্গাব্দ, ২৮ মার্চ ২০১৭ খ্রিস্টাব্দ
ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ
শিরোনাম : সিলেটে আতিয়া মহলে পাওয়া গেছে ৪ জনের মৃতদেহ       রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন মুফতি হান্নানের       নেতিবাচক ফলের কারণে নেদারল্যান্ডসের কোচ বরখাস্ত       তুষারধসের ঘটনায় জাপানে ৮ শিক্ষার্থীর মৃত্যুর আশঙ্কা       পশ্চিমবঙ্গকে জেএমবি নাশকতা নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সতর্কতা       মার্কিন যুক্তরাষ্ট্রের ১৫টি কোম্পানির ওপর ইরানের নিষেধাজ্ঞা       ২ এপ্রিল ব্লগার রাজীব হত্যায় হাইকোর্টের রায়      
পড়ে গেলে ভয় নেই, দাঁত গজানোর ওযুধ এখন হাতের কাছেই
Published : Wednesday, 11 January, 2017 at 5:18 PM, Count : 139
পড়ে গেলে ভয় নেই, দাঁত গজানোর ওযুধ এখন হাতের কাছেইভোরের ডাক ডেস্কঃ দাঁত থাকতে দাঁতের মর্ম বোঝেন এমন মানুষের সংখ্যা হাতে গোনা। আমাদের মধ্যে অধিকাংশ মানুষই ছোটবেলা থেকে হাবিজাবি খেয়ে আর অযত্ন করে দাঁতের বারোটা বাজিয়ে থাকি। আর তার ফলশ্রুতি— তিরিশ বছরের মধ্যে দাঁতে ক্যাভিটি, টপাটপ দাঁত পড়া। ষাট বছরে পা দিতে না দিতেই চমৎকার ফোকলা মানিক। নকল দাঁত পরে বদনের শেপ বদলানো ছাড়া আর উপায় থাকে না।

টাক পড়লে চুল গজায় কি না, বিতর্কের বিষয়। কিন্তু আর একথা বলা যাবে না, দাঁত পড়ে গেলে দাঁত গজায় না। সম্প্রতি লন্ডনের কিংস কলেজের গবেষকরা জানিয়েছেন, এমন এক ওযুধ হাতের কাছেই রয়েছে, যা দন্তক্ষয় রোধ তো করেই, সেই সঙ্গে ক্যাভিটি হয়ে যাওয়া দাঁতকে নতুন করে তোলে। ফলে, ফিলিং করে দাঁত বাঁচানোর দিন বিগত হল বলাই যায়।

মজার ব্যাপার এই, এই বিশেষ ওষুধটি কিন্তু আদৌ দাঁত-সংক্রান্ত কোনও অসুখের নয়। ওষুধটি ডাক্তাররা প্রেসক্রাইব করে থাকেন অ্যালঝাইমার-এর জন্য। গবেষক দলের প্রধান কিং’স কলেজের অধ্যাপক পল শার্প ‘সায়েন্টিফিক রিপোর্টস’ জার্নালে প্রকাশিত একটি নিবন্ধে জানিয়েছেন, বড় ক্যাভিটির জন্য এই ওযুধ খুবই ফলদায়ী। কোনও দাঁত ক্ষতিগ্রস্ত হলে তার ভিতরের নরম শাঁসের মতো অংশ বাইরে বেরিয়ে পড়ে। এই ওষুধ দ্রুত দাঁতের শক্ত অংশ ডেন্টাইনকে তৈরি করে সেই নরম অংশকে রক্ষা করে। ‘টাইডেগ্লুসিব’ নামের ওষুধটি ‘স্বাভাবিক’ ভাবেই দাঁতকে নবজন্ম দেয় বলে দাবি শার্পের। 


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


কাগজে যেমন ওয়েবেও তেমন
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সোস্যাল নেটওয়ার্ক
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর : কে.এম. বেলায়েত হোসেন
মেসার্স পিউকি প্রিন্টার্স, নব সৃষ্ট প্লট নং ২০, তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা থেকে মুদ্রিত এবং ৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, ফ্যাক্স : ৯৫১৩৭০৮ বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭
ই-মেইল : bhorerdk@bangla.net, adbhorerdak@gmail.com,  Developed & Maintenance by i2soft
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি