আজ মঙ্গলবার, ১১ আশ্বিন ১৪২৪ বঙ্গাব্দ, ২৬ সেপ্টেম্বর ২০১৭ খ্রিস্টাব্দ
ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ
শিরোনাম : রোহিঙ্গাদের স্বাস্থ্যসেবায় ২৫ কোটি ডলার চায় সরকার       রাজশাহীতে স্ত্রী হত্যা মামলার রায়ে স্বামীর ফাঁসি       প্রধানমন্ত্রীর আগমনে যুক্তরাষ্ট্র মহিলা আ.লীগের সপ্তাহব্যাপী কর্মসূচি       শারদীয় দুর্গাপূজা উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী       ২০ নভেম্বর সালমান শাহ হত্যা মামলার প্রতিবেদন       এইচআইভি আক্রান্ত দুই রোহিঙ্গা নারী হাসপাতালে       তানোরে ওএমএসের চালে আগ্রহ নেই ক্রেতাদের      
পড়ে গেলে ভয় নেই, দাঁত গজানোর ওযুধ এখন হাতের কাছেই
Published : Wednesday, 11 January, 2017 at 5:18 PM, Count : 216
পড়ে গেলে ভয় নেই, দাঁত গজানোর ওযুধ এখন হাতের কাছেইভোরের ডাক ডেস্কঃ দাঁত থাকতে দাঁতের মর্ম বোঝেন এমন মানুষের সংখ্যা হাতে গোনা। আমাদের মধ্যে অধিকাংশ মানুষই ছোটবেলা থেকে হাবিজাবি খেয়ে আর অযত্ন করে দাঁতের বারোটা বাজিয়ে থাকি। আর তার ফলশ্রুতি— তিরিশ বছরের মধ্যে দাঁতে ক্যাভিটি, টপাটপ দাঁত পড়া। ষাট বছরে পা দিতে না দিতেই চমৎকার ফোকলা মানিক। নকল দাঁত পরে বদনের শেপ বদলানো ছাড়া আর উপায় থাকে না।

টাক পড়লে চুল গজায় কি না, বিতর্কের বিষয়। কিন্তু আর একথা বলা যাবে না, দাঁত পড়ে গেলে দাঁত গজায় না। সম্প্রতি লন্ডনের কিংস কলেজের গবেষকরা জানিয়েছেন, এমন এক ওযুধ হাতের কাছেই রয়েছে, যা দন্তক্ষয় রোধ তো করেই, সেই সঙ্গে ক্যাভিটি হয়ে যাওয়া দাঁতকে নতুন করে তোলে। ফলে, ফিলিং করে দাঁত বাঁচানোর দিন বিগত হল বলাই যায়।

মজার ব্যাপার এই, এই বিশেষ ওষুধটি কিন্তু আদৌ দাঁত-সংক্রান্ত কোনও অসুখের নয়। ওষুধটি ডাক্তাররা প্রেসক্রাইব করে থাকেন অ্যালঝাইমার-এর জন্য। গবেষক দলের প্রধান কিং’স কলেজের অধ্যাপক পল শার্প ‘সায়েন্টিফিক রিপোর্টস’ জার্নালে প্রকাশিত একটি নিবন্ধে জানিয়েছেন, বড় ক্যাভিটির জন্য এই ওযুধ খুবই ফলদায়ী। কোনও দাঁত ক্ষতিগ্রস্ত হলে তার ভিতরের নরম শাঁসের মতো অংশ বাইরে বেরিয়ে পড়ে। এই ওষুধ দ্রুত দাঁতের শক্ত অংশ ডেন্টাইনকে তৈরি করে সেই নরম অংশকে রক্ষা করে। ‘টাইডেগ্লুসিব’ নামের ওষুধটি ‘স্বাভাবিক’ ভাবেই দাঁতকে নবজন্ম দেয় বলে দাবি শার্পের। 


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


কাগজে যেমন ওয়েবেও তেমন
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সোস্যাল নেটওয়ার্ক
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর : কে.এম. বেলায়েত হোসেন
মেসার্স পিউকি প্রিন্টার্স, নব সৃষ্ট প্লট নং ২০, তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা থেকে মুদ্রিত এবং ৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, ফ্যাক্স : ৯৫১৩৭০৮ বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭
ই-মেইল : bhorerdk@bangla.net, adbhorerdak@gmail.com,  Developed & Maintenance by i2soft
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি