আজ বৃহস্পতিবার, ৯ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ, ২৩ নভেম্বর ২০১৭ খ্রিস্টাব্দ
ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ
শিরোনাম : আজ রোহিঙ্গা ইস্যুতে সমঝোতা হলে কাল এমওইউ সই'       শ্রীপুর উপজেলা ছাত্রদলের সভাপতিসহ গ্রেপ্তার ২        শার্শায় সাড়ে ৩৩ লাখ হুণ্ডির টাকাসহ ৪ পাচারকারী আটক       এসএসসি পরীক্ষা শুরু হচ্ছে ১ ফেব্রুয়ারি       নওগাঁয় চাকুরি জাতীয়করণের দাবিতে ইউসিসিএ কর্মচারীদের মানববন্ধন       আজ জহির রায়হানের ‘হারানো অধ্যায়’       কুষ্টিয়ার খোকসায় গৃহবধূকে কুপিয়েছে সাবেক স্বামী      
২০১৬-১৭ অর্থবছরে প্রবৃদ্ধি হবে ৬.৮ শতাংশ: বিশ্বব্যাংক
Published : Wednesday, 11 January, 2017 at 7:57 PM, Count : 171
২০১৬-১৭ অর্থবছরে প্রবৃদ্ধি হবে ৬.৮ শতাংশ: বিশ্বব্যাংকভোরের ডাক ডেস্ক: অভ্যন্তরীণ নিরাপত্তা চ্যালেঞ্জ মোকাবেলা করে বাংলাদেশ চলতি ২০১৬-১৭ অর্থবছরে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি ৬ দশমিক ৮ শতাংশ অর্জন করতে পারবে বলে প্রক্ষেপন করেছে বিশ্বব্যাংক।

চলতি অর্থবছরের প্রথম ৬ মাসে বাংলাদেশের অর্থনৈতিক সূচকের গতি-প্রকৃতির হিসাব বিবেচনায় নিয়ে বৈশ্বিক অর্থনৈতিক সম্ভাবনা,২০১৭ ‘গ্লোবাল ইকোনমিক প্রসপেক্টস’ প্রতিবেদনে এই প্রক্ষেপন করা হয়েছে।

মঙ্গলবার রাতে আন্তর্জাতিক ঋণ প্রদানকারী সংস্থাটি ওয়াশিংটনে তার প্রধান কার্যালয়ে ‘গ্লোবাল ইকোনমিক প্রসপেক্টস’ প্রতিবেদনটি প্রকাশ করে। বিশ্ব অর্থনীতির গতি-প্রকৃতির ওপর ভিত্তি করে এই প্রতিবেদন তৈরি করা হয়েছে।

বিগত ২০১৫-১৬ অর্থবছরে বাংলাদেশ ৭ দশমিক ১১ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করে। সেবার অবশ্য বিশ্বব্যাংক জানিয়েছিল, বাংলাদেশের প্রবৃদ্ধি ৬ দশমিক ৫ ভাগের বেশি হবে না। কিন্তু চূড়ান্ত হিসেবে বাংলাদেশ ৭ দশমিক ১১ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করতে সক্ষম হয়।
উল্লেখ্য, চলতি অর্থবছরের বাজেটে জিডিপির প্রবৃদ্ধি ৭ দশমিক ২ শতাংশ ধরা হয়েছে।

বিশ্বব্যাংকের প্রতিবেদেন বলা হয়, অভ্যন্তরীণ নিরাপত্তা চ্যালেঞ্জ মোকাবেলা এবং বহিঃচাহিদা হ্রাস পাওয়ার পরও বাংলাদেশ এ বছর ৬ দশমিক ৮ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করতে পারবে। এছাড়া প্রবাসী আয় কমে যাওয়ায় ব্যক্তি পর্যায়ে ভোগ এবং বিনিয়োগ কমে আসতে পারে।

বিশ্ব অর্থনীতির গতি-প্রকৃতি নিয়ে প্রস্তুতকৃত আন্তর্জাতিক এই ঋণ প্রদানকারী সংস্থার ‘গ্লোবাল ইকোনমিক প্রসপেক্টস’ অনুসারে দক্ষিণ এশিয়ায় প্রবৃদ্ধি অর্জনে এগিয়ে ভারত।

বিশ্বব্যাংক বলছে ভারত এবার ৭ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করবে। অন্যদিকে পাকিস্তান ৫ দশমিক ২ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করবে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে।
এ বছর দক্ষিণ এশিয়ার আঞ্চলিক প্রবৃদ্ধি বেড়ে ৭ দশমিক ১ শতাংশ হবে। আঞ্চলিক প্রবৃদ্ধি বাড়াতে ভূমিকা রাখবে ভারত।

বিশ্বব্যাপী মন্থর বিনিয়োগের মধ্যেও এ বছর বৈশ্বিক প্রবৃদ্ধি ২ দশমিক ৭ শতাংশ হবে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে প্রতিবেদনটিতে। 


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


কাগজে যেমন ওয়েবেও তেমন
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সোস্যাল নেটওয়ার্ক
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর : কে.এম. বেলায়েত হোসেন
মেসার্স পিউকি প্রিন্টার্স, নব সৃষ্ট প্লট নং ২০, তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা থেকে মুদ্রিত এবং ৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, ফ্যাক্স : ৯৫১৩৭০৮ বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭
ই-মেইল : bhorerdk@bangla.net, adbhorerdak@gmail.com,  Developed & Maintenance by i2soft
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি