ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ
শিরোনাম : দেশের উন্নয়ন অব্যাহত রাখতে আ.লীগকে পুনর্নির্বাচিত করুন: প্রধানমন্ত্রী        ভাঙা হলো সেই আলোচিত দেয়াল, মুক্ত হলো আজিজের পরিবার       কারাবন্দিরা পরিবারের সঙ্গে ফোনে কথা বলার সুযোগ পাবেন: স্বরাষ্ট্রমন্ত্রী       চৌদ্দগ্রামে ২৭৬ বোতল মদ উদ্ধার       কলারোয়া সীমান্তে বাংলাদেশীকে ফেরত দিলো বিএসএফ       খুলনায় চলমান পরিবহন ধর্মঘট অযৌক্তিক: সেতুমন্ত্রী       গ্যাসের দাম বৃদ্ধির আগেই লালপুরে সিএনজির ভাড়া বাড়লো       
৬ ভাগ কালো টাকার জন্য ৮৬ ভাগ নোট বাতিল সমর্থনযোগ্য নয়
Published : Thursday, 12 January, 2017 at 8:53 PM, Count : 26
ভোরের ডাক ডেস্ক : নোট বাতিলের সিদ্ধান্ত কেন্দ্রীয় ব্যাংকের নেয়া নয়, বরং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেয়া। ভারতের ৫০০ ও ১০০০ রুপির নোট বাতিলের সিদ্ধান্ত নিয়ে গত মঙ্গলবার এক টিভি চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে এমন মন্তব্য করেছেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। অমর্ত্য সেন বলেন, নোট বাতিলের এই সিদ্ধান্ত কালো টাকা খুঁজে বের করতে ব্যর্থ হয়েছে। অমর্ত্য সেন মনে করেন, এ রকম সিদ্ধান্ত রিজার্ভ ব্যাংক কখনোই নেয়নি, বরং প্রধানমন্ত্রীই এ সিদ্ধান্ত নিয়েছেন। এ বিষয়ে রিজার্ভ ব্যাংকের সায় নিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন এ অর্থনীতিবিদ। মনমোহন সিং বা অন্য কেউ কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরের দায়িত্বে থাকলে এ সিদ্ধান্ত নিতে দ্বিধা করতেন বলেও তার মত ? মানুষ কেন নোট বাতিলের সিদ্ধান্তকে সমর্থন করছেÑ এমন প্রশ্নের জবাবে অমর্ত্য সেন বলেন, সাধারণ মানুষের রুটিরুজিতে থাবা বসেছে। সেই সঙ্গে যুক্তরাষ্ট্রীয় সরকার কাঠামোর পায়েও কুড়াল     : মেরেছে নোট বাতিলের এ একতরফা সিদ্ধান্ত। অথচ নিজেদের মধ্যে ঐক্য না থাকায় বিরোধীরা একজোট হয়ে এ সিদ্ধান্তের জোরালো প্রতিবাদ করতে পারেনি। ফলে আগাগোড়া ভুল পদ্ধতিতে নেয়া এ সিদ্ধান্ত যে কতখানি গলদে ঠাসা, এখনো তা আঁচ করতে পারেননি সাধারণ মানুষ। মানুষের সংশয়ের সুবিধা (বেনিফিট অব ডাউট) পাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
নোট বাতিলের সিদ্ধান্তের যৌক্তিকতা নিয়ে আগেই প্রশ্ন তুলেছিলেন অমর্ত্য সেন। এর ফলে দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি থমকে যাবে বলে আশঙ্কাও প্রকাশ করেছিলেন তিনি? এবার সরাসরি প্রধানমন্ত্রীকেই এ সিদ্ধান্তের জন্য দায়ী করলেন তিনি। কালো টাকা কখনোই ভারতের অর্থনীতির জন্য বড় সমস্যা ছিল না জানিয়ে অমর্ত্য সেন বলেন, নোট বাতিলের এ সিদ্ধান্ত রাজ্য সরকারের সঙ্গে আলোচনা করে নেয়া উচিত ছিল। ৬ শতাংশ কালো টাকার জন্য ৮৬ শতাংশ নোট বাতিলকে কোনোভাবেই সমর্থন করা যায় না। অমর্ত্য সেনের মতে, শুধু জিডিপির বিচারে এই ক্ষতি মাপা যাবে না? এই নোট বাতিলের সিদ্ধান্তের কারণে মানুষের প্রাণহানি হয়েছে। চাষাবাদ নষ্ট হচ্ছে, নারীরা কাজ পাচ্ছেন না, যা দেশের অর্থনীতিকে আরো পেছনে ফেলে দেবে। গত ৮ নভেম্বর ভারতে আকস্মিকভাবে ৫০০ ও ১০০০ রুপির নোট বাতিলের ঘোষণা দেয় মোদি সরকার। এই মানের নোট পাল্টে ব্যাংক থেকে ছোট মানের নোট সংগ্রহ করতে নির্দেশ দেয়া হয় জনগণকে। সূত্র : হিন্দুস্থান টাইমস।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


কাগজে যেমন ওয়েবেও তেমন
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সোস্যাল নেটওয়ার্ক
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর : কে.এম. বেলায়েত হোসেন
মেসার্স পিউকি প্রিন্টার্স, নব সৃষ্ট প্লট নং ২০, তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা থেকে মুদ্রিত এবং ৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, ফ্যাক্স : ৯৫১৩৭০৮ বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭
ই-মেইল : bhorerdk@bangla.net, adbhorerdak@gmail.com,  Developed & Maintenance by i2soft
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি