আজ সোমবার, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৪ বঙ্গাব্দ, ২৯ মে ২০১৭ খ্রিস্টাব্দ
ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ
শিরোনাম : তীব্র সমালোচনায় ‘আল্লাহ মেহেরবান’ গানটি : ইউটিউব থেকে সরানোর লিগ্যাল নোটিশ       ইরাকে আত্মঘাতী বোমা হামলায় নিহত ৩       ওলামা-মাশায়েখদের ও এতিমদের সম্মানে খালেদার ইফতার আয়োজন       জামিন পেল জাবির ৪২ শিক্ষার্থী       মঙ্গলবার শুরু সংসদের বাজেট অধিবেশন , পেশ ১ জুন       প্রথম রোজায় চকবাজারে জমজমাট ইফতারি       টাইগারদের কাছে সেই হার আজও পোড়ায় শচীনকে      
নতুন রেকর্ড ছুঁতে যাচ্ছে ডিএসইএক্স
লক্ষণ খুবই ভালো : মির্জ্জা আজিজুল
Published : Thursday, 12 January, 2017 at 8:53 PM, Count : 59
অর্থনৈতিক রিপোর্টার : নতুন রেকর্ডের দ্বারপ্রান্তে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স। গতকাল বুধবার লেনদেন শেষে এ সূচকটি আগের কার্যদিবসের তুলনায় ৫৬ পয়েন্ট বেড়ে ৫৩৩৩ দশমিক ৮৭ পয়েন্টে উঠে এসেছে। মূল্য সূচকের ভুল গণনা বন্ধ করতে ২০১৩ সালের ২৭ জানুয়ারি নতুন সূচক ডিএসইএক্স চালু করে ডিএসই। শুরুতে সূচক গণনা শুরু হয় ৪০৫৫ দশমিক ৯০ পয়েন্ট দিয়ে। এরপর কয়েক দফা উত্থান পতনের মধ্য দিয়ে ২০১৪ সালের ১২ অক্টোবর ৫৩৩৪ দশমিক ০৩ পয়েন্টে উঠে আসে ডিএসইএক্স। এখনো পর্যন্ত ডিএসইএক্সের এটিই সর্বোচ্চ অবস্থান। ডিএসইএক্সের নতুন রেকর্ড গড়ে সর্বোচ্চ অবস্থানে উঠে আসতে আর মাত্রা শূন্য দশমিক ১৭ পয়েন্ট (০.১৭) বাকি। বাজার বিশ্লেষকরা বলছেন, বর্তমানে সূচক ও লেনদেনের যে গতি দেখা যাচ্ছে তাতে খুব দ্রুতই সূচক ও লেনদেনে নতুন নতুন রেকর্ড সৃষ্টি হতে পারে। এ মুহূর্তে বিনিয়োগকারীদের বুদ্ধির পরিচয় দিতে হবে। হুজগে বা গুজবে বিনিয়োগ না করে তথ্য যাচাই বাছাই করে সচেতনভাবে বিনিয়োগ করতে হবে। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জের (বিএসইসি) সাবেক চেয়ারম্যান এবং বিশিষ্ট অর্থনীতিবিদ মির্জ্জা আজিজুল ইসলাম বলেন, যে কোনো বাজারের তিনটি বিষয় পর্যবেক্ষণ করা হয়। এগুলো হলোÑ সূচক কোন দিকে যাচ্ছে। সূচক খুব বড় আকারের উঠা-নামা করছে নাকি মোটামুটি স্থিতিশীলতার মধ্য দিয়ে যাচ্ছে এবং বাজারের তারল্য কি রকম। তিনি আরো বলেন, সম্প্রতি বাজরের যে চিত্র দেখা যাচ্ছে তাতে বোঝা যাচ্ছে বাজারে তারল্য বেড়েছে। এটি খুবই ভালো লক্ষণ। তবে এ মুহূর্তে বিনিয়োগকারীদের সচেতনভাবে বিনিয়োগ করতে হবে। ভালো করে তথ্য যাচাই না করে হুজুগে বা গুজবে বিনিয়োগ করা ঠিক হবে না।
ইসলামী বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স অ্যান্ড     ব্যাংকিং বিভাগের সহকারী অধ্যাপক মো. বখতিয়ার হাসান বলেন, ২০১০ সালের পতনের পর বাজার কয়েকবার ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত দিয়েছে। তবে এবারের বাজার চিত্র অন্য বারের তুলনায় ব্যতিক্রম। তিনি বলেন, বাজারের গতি প্রকৃতি দেখে বোঝা যাচ্ছে নতুন নতুন বিনিয়োগকারী আসছে। এটি বাজারের জন্য ভালো লক্ষণ। তবে এটিও মনে রাখতে হবে নতুন নতুন বিনিয়োগকারী আসছে বাজারে গুজবও ছড়িয়ে পড়ে। এক্ষেত্রে বিনিয়োগকারীদের সচেতন থাকতে হবে।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


কাগজে যেমন ওয়েবেও তেমন
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সোস্যাল নেটওয়ার্ক
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর : কে.এম. বেলায়েত হোসেন
মেসার্স পিউকি প্রিন্টার্স, নব সৃষ্ট প্লট নং ২০, তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা থেকে মুদ্রিত এবং ৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, ফ্যাক্স : ৯৫১৩৭০৮ বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭
ই-মেইল : bhorerdk@bangla.net, adbhorerdak@gmail.com,  Developed & Maintenance by i2soft
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি