আজ মঙ্গলবার, ১৪ চৈত্র ১৪২৩ বঙ্গাব্দ, ২৮ মার্চ ২০১৭ খ্রিস্টাব্দ
ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ
শিরোনাম : সিলেটে আতিয়া মহলে পাওয়া গেছে ৪ জনের মৃতদেহ       রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন মুফতি হান্নানের       নেতিবাচক ফলের কারণে নেদারল্যান্ডসের কোচ বরখাস্ত       তুষারধসের ঘটনায় জাপানে ৮ শিক্ষার্থীর মৃত্যুর আশঙ্কা       পশ্চিমবঙ্গকে জেএমবি নাশকতা নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সতর্কতা       মার্কিন যুক্তরাষ্ট্রের ১৫টি কোম্পানির ওপর ইরানের নিষেধাজ্ঞা       ২ এপ্রিল ব্লগার রাজীব হত্যায় হাইকোর্টের রায়      
উপ-সহকারী কৃষি কর্মকর্তার প্রচেষ্টা
কুমারখালীতে ব্যাপকফুল চাষ হচ্ছে
Published : Thursday, 12 January, 2017 at 9:01 PM, Count : 50
কুমারখালীতে ব্যাপকফুল চাষ হচ্ছেরাশেদুজ্জামান রিমন, মিরপুর (কুষ্টিয়া) সংবাদদাতা : কুষ্টিয়ার কুমারখালী উপজেলার চাপড়া ইউনিয়নের সাওতা ব্লকে ডিজিটালাইজড প্রযুক্তিতে বাণিজ্যক ভাবে ফুল চাষ বৃদ্ধি পেয়েছে। কৃষি অফিস সূত্রে জানা যায়, ওই ব্লকের উপ-সহকারী কৃষি কর্মকর্তা বকুল হোসেনের প্রচেষ্টায় কৃষকদেরকে উদ্বুদ্ধকরণের মাধ্যমে বাড়ী বাড়ী ও আবাদি জমিতে কৃষকরা বাণিজ্যক ভাবে গাদা ও গোলাপ ফুল চাষে আগ্রহি হয়ে উঠেছে। ওই ব্লকের পাইকপাড়া, শিংদহ ও ইছাখালী গ্রামে ফুল চাষে বাম্পার ফলন হওয়ায় স্থানীয় চাহিদ মিটিয়ে দেশের বিভিন্ন জেলায় এ ফুল রপ্তানি করা হচ্ছে। শীত মৌসুমে ফুলের ব্যাপক চাহিদা হওয়ায় কৃষকরা অতিরিক্ত মুনাফা অর্জন করতে সক্ষম হচ্ছে। এ ব্যাপারে ফুল চাষি তোজাম উদ্দিন, রফিকুল ইসলাম, আহাদ আলী, আবু বকর, সোলাইমান হোসেন জানান, বাড়ীর আঙ্গিনায় ও আবাদি জমিতে ফুল চাষ করে স্বল্প পরিশ্রম ও সময়ে অধিক মুনাফা অর্জিত হচ্ছে। ৫০ থেকে ৬০ দিনের ফসল হিসেবে প্রতি বিঘায় ৬-১০ হাজার টাকা ব্যয় করে ৭০ থেকে ৮০ হাজার টাকায় বিক্রয় হচ্ছে। ফলে ব্যয় ছাড়ায় বিঘা প্রতি ৬০ হাজার টাকা মুনাফা অর্জিত হচ্ছে। উপ-সহকারী কৃষি কর্মকর্তা বকুল হোসেন জানান, কৃষকদের উদ্বুদ্ধকরণের মাধ্যমে বাড়ীর আঙ্গিনায় ও আবাদি জমিতে ফুল চাষ করে কৃষকরা আর্থিকভাবে লাভবান হচ্ছে। এছাড়াও স্থানীয়ভাবে ফুলের চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন জেলায় রপ্তানি করা হচ্ছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড. হায়াত মাহমুদ জানান ফুল চাষ লাভজনক হওয়ায় চাষিরা ফুল চাষে আগ্রহি হয়ে উঠেছে।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


কাগজে যেমন ওয়েবেও তেমন
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সোস্যাল নেটওয়ার্ক
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর : কে.এম. বেলায়েত হোসেন
মেসার্স পিউকি প্রিন্টার্স, নব সৃষ্ট প্লট নং ২০, তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা থেকে মুদ্রিত এবং ৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, ফ্যাক্স : ৯৫১৩৭০৮ বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭
ই-মেইল : bhorerdk@bangla.net, adbhorerdak@gmail.com,  Developed & Maintenance by i2soft
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি