আজ মঙ্গলবার, ১১ আশ্বিন ১৪২৪ বঙ্গাব্দ, ২৬ সেপ্টেম্বর ২০১৭ খ্রিস্টাব্দ
ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ
শিরোনাম : রোহিঙ্গাদের স্বাস্থ্যসেবায় ২৫ কোটি ডলার চায় সরকার       রাজশাহীতে স্ত্রী হত্যা মামলার রায়ে স্বামীর ফাঁসি       প্রধানমন্ত্রীর আগমনে যুক্তরাষ্ট্র মহিলা আ.লীগের সপ্তাহব্যাপী কর্মসূচি       শারদীয় দুর্গাপূজা উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী       ২০ নভেম্বর সালমান শাহ হত্যা মামলার প্রতিবেদন       এইচআইভি আক্রান্ত দুই রোহিঙ্গা নারী হাসপাতালে       তানোরে ওএমএসের চালে আগ্রহ নেই ক্রেতাদের      
রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধানে একমত বাংলাদেশ-মিয়ানমার
Published : Thursday, 12 January, 2017 at 9:11 AM, Update: 12.01.2017 9:11:55 AM, Count : 100
স্টাফ রিপোর্টার : রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধানে বাংলাদেশ ও মিয়ানমার একমত বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র। গতকাল বুধবার বিকেলে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বাংলাদেশ সফররত মিয়ানমারের বিশেষ দূত কিয়াও তিন এবং বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী ও পররাষ্ট্র সচিব শহীদুলের হকের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে তারা এ বিষয়ে একমত হয়েছেন বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র।
সূত্র জানায়, বৈঠকে রোহিঙ্গা সমস্যা সমাধানে মিয়ানমারকে সহযোগিতা দেওয়ার আশ্বাস পুনর্ব্যক্ত করেছে বাংলাদেশ। পাশাপাশি রাখাইন রাজ্যে শান্তি ফিরিয়ে আনতে আহ্বান জানানো হয়েছে। সূত্র আরো জানায়, বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের ফেরত নেয়া শুরু করতে মিয়ানমারের প্রতি আহ্বান জানানো হয়েছে। এ ছাড়া নতুন করে আর কোনো রোহিঙ্গা যেন বাংলাদেশে না আসে সে বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার কথা বলা হয়েছে। বৈঠকে মিয়ানমারের পক্ষ থেকে রোহিঙ্গাদের ফেরত নেয়ার আগ্রহ জানানো হলেও কবে, কিভাবে এ প্রক্রিয়া শুরু হবে সে বিষয়ে স্পষ্ট করে ধারণা দেয়নি মিয়ানমার। এ বিষয়ে পরবর্তীতে আলোচনা করে সিদ্ধান্ত নেয়া হবে বলে জানানো হয়েছে।
এর আগে  মঙ্গলবার বিকেল সাড়ে ৫টায় ঢাকা পৌঁছেন মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সু চি’র বিশেষ দূত ও দেশটির পররাষ্ট্র প্রতিমন্ত্রী কিয়াও তিন।  
গত বছরের ৯ অক্টোবর বাংলাদেশ-মিয়ানমার সীমান্তের কাছে পুলিশ চৌকিতে আক্রমণে কয়েকজন পুলিশ সদস্য নিহত হন। এর তিন মাস পর বাংলাদেশের সঙ্গে আলোচনার জন্য মিয়ানমার তাদের প্রতিনিধি ঢাকায় পাঠালো। গত তিন দশকে কয়েক লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে। এরও আগে থেকে  তিন থেকে পাঁচ লাখ রোহিঙ্গা বাংলাদেশে বসবাস  করছে। গত অক্টোবরে মিয়ানমারের রাখাইন রাজ্যে সশস্ত্র বাহিনীর হামলা শুরু হলে নতুন করে প্রায় ৭০ হাজার রোহিঙ্গা বাংলাদেশে ঢুকে পড়ে। বাংলাদেশ রোহিঙ্গাদের ওপর নির্যাতন বন্ধ এবং তাদের নাগরিকত্ব ফেরত দেয়ার জন্য একাধিকবার মিয়ানমার সরকারকে আহ্বান করেছে।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


কাগজে যেমন ওয়েবেও তেমন
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সোস্যাল নেটওয়ার্ক
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর : কে.এম. বেলায়েত হোসেন
মেসার্স পিউকি প্রিন্টার্স, নব সৃষ্ট প্লট নং ২০, তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা থেকে মুদ্রিত এবং ৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, ফ্যাক্স : ৯৫১৩৭০৮ বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭
ই-মেইল : bhorerdk@bangla.net, adbhorerdak@gmail.com,  Developed & Maintenance by i2soft
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি