আজ বুধবার, ১০ জ্যৈষ্ঠ ১৪২৪ বঙ্গাব্দ, ২৪ মে ২০১৭ খ্রিস্টাব্দ
ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ
শিরোনাম : পেকুয়ায় জেলা পরিষদ নির্বাচনে যুবলীগ নেতা জাহাঙ্গীর আলম নির্বাচিত       তানোরে চাকরির প্রলোভনে ছাত্রীর সর্বনাশ, অতঃপর প্রতারণা!       মনোহরদীতে ৩টি ইউপি নির্বাচনে নৌকার বিজয়       প্রেমজনিত কারণে স্কুল ছাত্রীর আত্মহত্যা       শিবগঞ্জে স্ত্রীকে জীবন্ত কবর দেওয়ার চেষ্টা : স্বামী আটক       ধর্ম অবমাননার দায়ে শ্যামল কান্তি ভক্ত কারাগারে       চবিতে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা দেয়ার সুযোগ বাতিল      
সরকারের ৩ বছর পূর্ণ হচ্ছে আজ
Published : Thursday, 12 January, 2017 at 9:11 AM, Update: 12.01.2017 9:12:02 AM, Count : 157
বিশেষ প্রতিনিধি : আজ ১২ জানুয়ারি। প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকারের তিন বছর পূর্ণ হচ্ছে আজ। ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনে বিজয়ের পর ১২ জানুয়ারি বঙ্গবভনে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা প্রধানমন্ত্রী হিসেবে দ্বিতীয় মেয়াদে শপথ গ্রহণ করেন রাষ্ট্রপতি আবদুল হামিদের কাছে। এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের  ৪৯ সদস্যের মন্ত্রিসভা রাষ্ট্রপতির কাছে শপথ বাক্য পাঠ করেন। যার মধ্যে ২৯ মন্ত্রী, ১৭ প্রতিমন্ত্রী ও ২ জনকে উপমন্ত্রী হিসেবে নিযুক্ত করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃঢ়চেতা,  বলিষ্ঠ, সমন্বিত  নেতৃত্ব এবং রাজনৈতিক দূরদর্শিতা ও প্রজ্ঞার সংমিশ্রনে ৩ বছরের পথপরিক্রমায়   বিশ্ব অর্থনৈতিক মন্দা কাটিয়েও   দেশের অর্থনৈতিক অগ্রগতি ও উন্নতি,  জাতীয় আয় বৃদ্ধি  এবং  প্রতি বছর জাতীয় বাজেটের বিশাল বরাদ্দ বিস্ময়কর সাফল্য হিসেবে দেশে-বিদেশে সমাদৃত হয়েছে। আওয়ামী লীগের নেতৃত্বাধীন বর্তমান মহাজোট সরকারের ৩ বছরপূর্তি     উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ সন্ধ্যায়  বেতার ও টেলিভিশনে জাতির উদ্দেশ্যে দেয়া ভাষণে বিভিন্ন ক্ষেত্রে সরকারের সাফল্য এবং অর্জনের বিবরণ তুলে ধরবেন।
সরকারের তিন বছরের পথপরিক্রমায় মিলেনিয়াম ডেভেলপমেন্ট গোল  (এমডিজি) অর্জন এবং নি¤œ ও  নি¤œমধ্য আয়ের দেশ থেকে মধ্য আয়ের দেশে উন্নীত হওয়ার মর্যাদাপূর্ণ পথে এগিয়ে যাচ্ছে বিশ্বব্যাংকসহ বিভিন্ন আন্তর্জাতিক দাতা সংস্থার পর্যবেক্ষণে প্রতীয়মান হয়েছে। এ ছাড়া কৃষি, বিদ্যুৎ, স্বাস্থ্য,  শিক্ষা, বাণিজ্য-শিল্পসহ  বিভিন্ন সেক্টরে  ব্যাপক সাফল্য ও অর্জন রয়েছে বলে  সরকারি-বেসরকারি বিভিন্ন গবেষণা সংস্থার প্রতিবেদনে জানা গেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৫ সালে  জাতিসংঘের চ্যাম্পিয়ন অব আর্থ (বিশ্ব পরিবেশ কন্যা), ২০১৪ সালে ইউনেসকোর আন্তর্জাতিক সাক্ষরতা পদক,  বিশ্ব বিখ্যাত ‘ফোরবস’  ম্যাগাজিনের এশিয়ার ১০০ সেরা নারী ব্যক্তিত্বের মধ্যে ১৭তম স্থান পাওয়াসহ   বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার পুরস্কার ও পদকে ভূষিত হওয়ার পাশাপাশি সরকারও বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে পুরস্কার ও প্রশংসা অর্জন করেছে।
২০১৪ সালের ১২ জানুয়ারি টানা  দ্বিতীয় মেয়াদে  প্রধানমন্ত্রী শেখ হাসিনা শপথ গ্রহণের  পরপর বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকারপ্রধান এবং আন্তর্জাতিক সংস্থার শীর্ষ ব্যক্তিরা ৫ জানুয়ারির নির্বাচনের মাধ্যমে  গণতান্ত্রিক সরকারের ধারাবাহিকতা অক্ষুণœ রাখাকে মাইলস্টোন হিসেবে অভিহিত করেন। যার মধ্যে রয়েছে রাশিয়া, চীন, ভারত, নেপাল, কম্বোডিয়া ও ভিয়েতনামের রাষ্ট্র ও সরকারপ্রধান এবং ডি-এইট ও ওইসিসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার প্রধানরাও প্রধানমন্ত্রী শেখ হাসিনার টানা দ্বিতীয় বারের মতো প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণকে শুভেচ্ছা ও অভিন্দন জানিয়ে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন, প্রগতি ও সার্বিক মঙ্গল এবং অগ্রগতির আশাবাদ প্রকাশ করেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন দ্বিতীয় মেয়াদের বর্তমান সরকারের তিন বছরপূর্তির বছরে দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জনের ধারা বজায় রেখে খাদ্য রফতানি করেছে এবং বিদ্যুতে ১৬ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের মাধ্যমে রাজধানী ঢাকার হাতিরঝিলে বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রণালয়ের পক্ষ থেকে বিদ্যুৎ উৎসব পালন করেছে, স্বাস্থ্যে ইউনিয়ন পর্যায়ে কমিউনিটি হেলথ ক্লিনিক প্রতিষ্ঠা, মাতৃ ও প্রসূতি চিকিৎসাসেবা কেন্দ্র স্থাপনসহ বিভিন্ন সাফল্য অর্জনের কথা ‘ভোরের ডাকে’র সঙ্গে  জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।  
সরকার চলতি ২০১৬-১৭ অর্থবছরে জিডিপি (গ্রস ডেভেলপমেন্ট প্রডোক্ট)  ৭. ২ ভাগে উন্নীত করে চলতি বছরে জিডিপি ৭ . ৫ ভাগে উন্নীত করার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।  ২০১৮ সালের আগেই দেশকে নি¤œমধ্য আয়ের দেশ থেকে মধ্য আয়ের দেশে উন্নীত হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন সরকারের সিনিয়র মন্ত্রী ও সরকারের শীর্ষ পর্যায়ের কর্মকর্তারা। রূপকল্প ২০২১ বাস্তবায়ন করে বাংলাদেশকে সফলতার সঙ্গে ডিজিটাল বাংলাদেশে রূপান্তর করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণের লক্ষ্যে অবিরাম কাজ করে যাচ্ছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকারÑযা সফলতার সঙ্গে তার ৫ বছর মেয়াদ পূর্ণ করে ২০১৯ সালের ২৯ জানুয়ারির আগের তিন মাসের যে কোনো একদিন সংবিধান অনুযায়ী পরবর্তী সাধারণ নির্বাচনের আয়োজন করবে বলে গতকাল মধ্যরাতে মিডিয়ার দেয়া এক মন্তব্যে জানিয়েছেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য এবং বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।






« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


কাগজে যেমন ওয়েবেও তেমন
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সোস্যাল নেটওয়ার্ক
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর : কে.এম. বেলায়েত হোসেন
মেসার্স পিউকি প্রিন্টার্স, নব সৃষ্ট প্লট নং ২০, তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা থেকে মুদ্রিত এবং ৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, ফ্যাক্স : ৯৫১৩৭০৮ বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭
ই-মেইল : bhorerdk@bangla.net, adbhorerdak@gmail.com,  Developed & Maintenance by i2soft
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি