ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ
শিরোনাম : দেশের উন্নয়ন অব্যাহত রাখতে আ.লীগকে পুনর্নির্বাচিত করুন: প্রধানমন্ত্রী        ভাঙা হলো সেই আলোচিত দেয়াল, মুক্ত হলো আজিজের পরিবার       কারাবন্দিরা পরিবারের সঙ্গে ফোনে কথা বলার সুযোগ পাবেন: স্বরাষ্ট্রমন্ত্রী       চৌদ্দগ্রামে ২৭৬ বোতল মদ উদ্ধার       কলারোয়া সীমান্তে বাংলাদেশীকে ফেরত দিলো বিএসএফ       খুলনায় চলমান পরিবহন ধর্মঘট অযৌক্তিক: সেতুমন্ত্রী       গ্যাসের দাম বৃদ্ধির আগেই লালপুরে সিএনজির ভাড়া বাড়লো       
জলবায়ু পরিবর্তনের ঝুঁকির কারণে কৃষি উৎপানশীলতা ধরে রাখা যাচ্ছে না
Published : Thursday, 12 January, 2017 at 9:12 AM, Update: 12.01.2017 9:12:40 AM, Count : 88
স্টাফ রিপোর্টার : বর্তমানে কৃষি নানামূখী প্রতিবন্ধকতার শিকার হচ্ছে। একদিকে জমির পরিমাণ কমছে, শ্রমিক সঙ্কট প্রকট হচ্ছে। পাশাপাশি জলবায়ু পরিবর্তনের ঝুঁকির কারণে কৃষি উৎপাদনশীলতা ধরে রাখা যাচ্ছে না। এ অবস্থায় সহায়ক হতে পারে প্রযুক্তি। কৃষির শ্রমিক সঙ্কট মোকাবিলায় মিনি কম্বাইন হারভেস্টর চাল করছে এসিআই লিমিটেড। মাঠ পর্যায়ে পাইলট আকারে ট্রায়াল দেয়া এ প্রযুক্তি মেলার পরপরই ব্যাপকভাবে সারা দেশে পাওয়া যাবে। গতকাল রাজধানীর বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে তিনদিনব্যাপী ৭ম আন্তর্জাতিক কৃষি প্রযুক্তি মেলা ২০১৭ এর উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা এ কথা বলেন।
মেলায় এর উদ্বোধন করেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় সচিব ড. প্রশান্ত কুমার রায়। পল্লী উন্নয়ন একাডেমি (আরডিএ) এবং লিমরা ট্রেড ফেয়ার এন্ড এক্সিবিউশন প্রাঃ লিমিটেড যৌথভাবে মেলার আয়োজন করেছে। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও      সমবায় মন্ত্রী প্রকৌশলী খন্দকার মোশাররফ হোসেন। মন্ত্রনালয়ের সচিব ড. প্রশান্ত কুমার রায়ের সভাপত্তিত্বে অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন পল্লী উন্নয়ন একাডেমির (আরডিএ) ভারপ্রাপ্ত মহাপরিচালক ড. এমএ মতিন।
জানা গেছে, কৃষির সঙ্গে সংশ্লিষ্ট দেশী ও বিদেশী প্রায় ৩৬৫ টি প্রতিষ্টান এ মেলায় অংশ নিচ্ছে। বিদেশের প্রায় ১৮ টি দেশের ৪৭ টি প্রতিষ্ঠান রয়েছে। মেলা প্রতিদিন সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে। সকলের জন্য উন্মুক্ত এ মেলা আগামীকাল শেষ হচ্ছে। এখানে কৃষি বিষয়ে যাবতীয় তথ্য ও প্রযুক্তি সেবা পাওয়া যাবে। মেলায় মিনি কম্বাইন হারভেস্টর নিয়ে এসেছে এসিআই। দেশে প্রথমবারের মত চালু করতে যাওয়া এ মেশিনটির মাধ্যমে ধান রোপন বোপন থেকে শুরু করে ধান কাটা, মাড়াইসহ সব ধরনের সুবিধা পাওয়া যাবে। মেশিনটি সরকারী ভর্তূকি মূলে পাওয়া যাবে। এ বিষয়ে এসিআই লিমিটেডের প্রডাক্ট ডেভেলপমেন্ট নির্বাহি একেএম রইসুল ইসলাম খান বলেন, সাধারণত মিনি কম্বাইন হারভেস্টরের দাম ৭ লাখ টাকার বেশি। কিন্তু সরকারের প্রচলিত ভর্তূকি কার্যক্রমের মাধ্যমে ৩০ শতাংশ কম দামে পাওয়া যাবে। ফলে কৃষরা এটি ৫ লাখ ১০ হাজার টাকায় কিনতে পারবে। এছাড়া তার মেলায় পাওয়ার টিলারসহ ট্রাক্টর ও অনান্য ধান কাটা ও মাড়াইয়ের নানাবিধ প্রযুক্তি নিয়ে এসেছে বলে জানান তিনি।






« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


কাগজে যেমন ওয়েবেও তেমন
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সোস্যাল নেটওয়ার্ক
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর : কে.এম. বেলায়েত হোসেন
মেসার্স পিউকি প্রিন্টার্স, নব সৃষ্ট প্লট নং ২০, তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা থেকে মুদ্রিত এবং ৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, ফ্যাক্স : ৯৫১৩৭০৮ বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭
ই-মেইল : bhorerdk@bangla.net, adbhorerdak@gmail.com,  Developed & Maintenance by i2soft
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি