আজ বুধবার, ১০ জ্যৈষ্ঠ ১৪২৪ বঙ্গাব্দ, ২৪ মে ২০১৭ খ্রিস্টাব্দ
ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ
শিরোনাম : পেকুয়ায় জেলা পরিষদ নির্বাচনে যুবলীগ নেতা জাহাঙ্গীর আলম নির্বাচিত       তানোরে চাকরির প্রলোভনে ছাত্রীর সর্বনাশ, অতঃপর প্রতারণা!       মনোহরদীতে ৩টি ইউপি নির্বাচনে নৌকার বিজয়       প্রেমজনিত কারণে স্কুল ছাত্রীর আত্মহত্যা       শিবগঞ্জে স্ত্রীকে জীবন্ত কবর দেওয়ার চেষ্টা : স্বামী আটক       ধর্ম অবমাননার দায়ে শ্যামল কান্তি ভক্ত কারাগারে       চবিতে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা দেয়ার সুযোগ বাতিল      
মোবাইল ব্যাংকিং, একাধিক একাউন্ট নয়, সীমিত হলো লেনদেনও
Published : Thursday, 12 January, 2017 at 9:14 AM, Update: 12.01.2017 9:14:33 AM, Count : 69
স্টাফ রিপোর্টার : এখন থেকে কোনো মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস (এমএফএস) সেবাদাতার সঙ্গে একজন গ্রাহক একাধিক হিসাব রাখতে পারবেন না। এ ছাড়া মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে লেনদেন সীমাও কমানো হয়েছে। গতকাল বুধবার এ-সংক্রান্ত নির্দেশনা দিয়ে একটি সার্কুলার জারি করেছে বাংলাদেশ ব্যাংক। এটি এমএফএস সেবাদানকারী ব্যাংক ও তার সাবসিডিয়ারি প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক/প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে।
কেন্দ্রীয় ব্যাংকের পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্টের মহাব্যবস্থাপক লীলা রশিদ স্বাক্ষরিত সার্কুলারে বলা হয়েছে, কতিপয় অসাধু ব্যক্তি এ সেবাটির অপব্যবহার করছে মর্মে অভিযোগ পাওয়া গেছে, যা দেশ ও জাতির জন্য ক্ষতিকর। এ প্রেক্ষিতে মোবাইল  ফিনান্সিয়াল সার্ভিসেস-এর অপব্যবহার রোধকল্পে এবং এর সুশৃঙ্খল ও যথাযথ ব্যবহার নিশ্চিতকল্পে নির্দেশনাসমূহ প্রস্তুত করা হয়েছে, যা যথার্থভাবে পরিপালনের জন্য আপনাদের পরামর্শ দেয়া হলো। এতে বলা হয়েছে, একজন ব্যক্তি কোনো এমএফএস প্রোভাইডারের সঙ্গে একাধিক মোবাইল হিসাব চলমান রাখতে পারবেন না। কোনো গ্রাহকের একই জাতীয়     পরিচয়পত্র/স্মার্টকার্ড বা অন্য কোনো পরিচয়পত্রের বিপরীতে কোনো এমএফএসে একাধিক হিসাব থাকলে আলোচনার মাধ্যমে তার বেছে নেয়া যে কোনো একটি মোবাইল হিসাব চালু রেখে অন্য হিসাবগুলো বন্ধ করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। কোনো ক্ষেত্রে গ্রাহকের সঙ্গে আলোচনা করে ব্যবস্থা গ্রহণ দুরূহ হলে যে হিসাবটিতে সর্বশেষ লেনদেন হয়েছে তা চালু রেখে অন্য হিসাবগুলো বন্ধ করতে হবে। এ পদক্ষেপ গ্রহণকালে যে সব মোবাইল হিসাব বন্ধ করা হবে তার সমুদয় স্থিতি সংশ্লিষ্ট গ্রাহককে পরিশোধ/প্রদান বা হস্তান্তরের যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে হবে।
নতুন নির্দেশনা অনুযায়ী, ক্যাশ-ইনের ক্ষেত্রে একজন গ্রাহকের দৈনিক সর্বোচ্চ লেনদেনের পরিমাণ ২০ হাজার টাকা থেকে কমিয়ে ১৫ হাজার টাকা করা হয়েছে। এ ক্ষেত্রে দিনে ৩ বারের বদলে এখন তা দুইবার করা যাবে। আর মাসে লেনদেনের সীমা দেড় লাখ থেকে কমিয়ে ১ লাখ টাকা হয়েছে; এখন থেকে তা অনধিক ২০বার করা যাবে। আর ক্যাশ-আউটের ক্ষেত্রে গ্রাহক দিনে দুইবারে সর্বোচ্চ ১০ হাজার টাকা লেনদেন করতে পারবেন। আর এ ক্ষেত্রে মাসিক লেনদেন সীমা সর্বোচ্চ এক লাখ থেকে কমিয়ে ৫০ হাজার টাকা করা হয়েছে; আর এ সুযোগটি অনধিক ১০বার নেয়া যাবে।
সার্কুলারে দেয়া নির্দেশনা অনুযায়ী, এখন থেকে কোনো একটি মোবাইল হিসাবে ক্যাশ-ইন হওয়ার পর ২৪ ঘণ্টার মধ্যে ওই হিসাব থেকে সর্বোচ্চ ৫ হাজার টাকার বেশি নগদ উত্তোলন (ক্যাশ-আউট) করা যাবে না। এ ছাড়া কোনো হিসাবে ৫ হাজার টাকা কিংবা তার চেয়ে বেশি নগদ অর্থ জমা (ক্যাশ-ইন) বা উত্তোলন (ক্যাশ-আউট) করার ক্ষেত্রে গ্রাহককে তার পরিচয়পত্র/স্মার্টকার্ড বা তার ফটোকপি এজেন্টকে প্রদর্শন করতে হবে এবং এজেন্ট গ্রাহকের জাতীয় পরিচয়পত্র নম্বর রেজিস্ট্রারে লিপিবদ্ধ রাখবেন। এসব নির্দেশনাবলি সার্কুলার জারির দিন থেকে কার্যকর হবে বলেও এতে বলা হয়েছে।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


কাগজে যেমন ওয়েবেও তেমন
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সোস্যাল নেটওয়ার্ক
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর : কে.এম. বেলায়েত হোসেন
মেসার্স পিউকি প্রিন্টার্স, নব সৃষ্ট প্লট নং ২০, তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা থেকে মুদ্রিত এবং ৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, ফ্যাক্স : ৯৫১৩৭০৮ বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭
ই-মেইল : bhorerdk@bangla.net, adbhorerdak@gmail.com,  Developed & Maintenance by i2soft
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি