আজ শনিবার, ১১ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ, ২৫ নভেম্বর ২০১৭ খ্রিস্টাব্দ
ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ
শিরোনাম : মিসরের সিনাই প্রদেশে মসজিদে বোমা হামলা নিহত ১৫৫       দৈনিক ভোরের ডাকের এজিএম মারুফের মায়ের ইন্তেকাল       না’গঞ্জে নারীর পেট থেকে ৫’শত পিচ ইয়াবা উদ্ধার       রোহিঙ্গাদের নিরাপদে ফেরার পরিস্থিতি এখনও হয়নি : জাতিসংঘ       স্নায়ুযুদ্ধে ৯ রানে জয় পেল মাহমুদ উল্লাহ বাহিনী       বিএনপি না এলেও নির্বাচন, সংবিধান পরিবর্তন সম্ভাব না : আইনমন্ত্রী       রাতারাতি বিজ্ঞাপনে সয়লাব কুবির সকল ফটক      
ভারতে বিনিয়োগ করতে মোদির আহ্বান
Published : Thursday, 12 January, 2017 at 10:19 AM, Count : 78
ভারতে বিনিয়োগ করতে মোদির আহ্বানভোরের ডাক ডেস্ক: সম্প্রতি ভারতকে বিশ্বে বিনিয়োগের অন্যতম আকর্ষণীয় গন্তব্য হিসেবে তুলে ধরলেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। 

তিনি মনে করেন, সারা বিশ্বেই অর্থনীতির চাকা যেখানে ধীরতালে গড়াচ্ছে, সেখানে বৃদ্ধির নিরিখে ভারত উজ্জ্বল বিন্দু। এখানে বাজার বিপুল। সস্তায় দক্ষ কর্মী অঢেল। সরকার শিল্পবন্ধু। লগ্নি টানতে প্রতিযোগিতা চলছে রাজ্যগুলির মধ্যেও। তাই ব্যবসায় টাকা ঢালতে ভারতের তুলনায় ভাল জায়গা কমই মিলবে।

ভারতে বিনিয়োগ কেন লাভজনক?  যুক্তি ও সংখ্যা দিয়ে সেই উত্তরও দিয়েছেন মোদি। তার যুক্তি- ভারতের অর্থনীতির ভিত পোক্ত। সরকার স্বচ্ছ ও সংস্কারমুখী প্রশাসনে বিশ্বাসী। একদিকে দুর্নীতিকে ছাড় দেয়া হচ্ছে না। অন্যদিকে দ্রুত চালু হতে চলেছে জিএসটি। ব্যবসার পথ সহজ করতে ঢেলে সাজানো হয়েছে দেউলিয়া আইন, পেটেন্ট বিধি ইত্যাদি। 

দেশটির প্রধানমন্ত্রীর দাবি, সহজে ব্যবসা করার সুবিধা (ইজ অব ডুয়িং বিজনেস), উদ্ভাবন, যোগাযোগের মতো বিভিন্ন সূচকে ভারতের স্থান ঊর্ধ্বমুখী। আড়াই বছরে বিদেশি লগ্নি এসেছে ১৩ হাজার কোটি ডলারের। বিশ্ব জেনে গেছে ‘মেক ইন ইন্ডিয়া’ স্লোগানকে। কল-কারখানায় উৎপাদনেও সম্প্রতি নবম থেকে ষষ্ঠ স্থানে উঠে এসেছে ভারত।

মোদির মতে, বিনিয়োগের বহু ক্ষেত্রের দরজা ভারতে খোলা। পুনর্ব্যবহারযোগ্য বিদ্যুৎ, রাস্তা, ফ্রেট করিডর, স্মার্ট সিটি, আমজনতার আবাসন, সাইবার নিরাপত্তার মতো বহু ক্ষেত্রে লগ্নির চাহিদা বিপুল। শুধু অপ্রচলিত বিদ্যুতেরই চাহিদা ১৭৫ গিগাওয়াট। 

এমন লোভনীয় বাজারের থেকে মুখ ফিরিয়ে থাকা শক্ত বলেই মতো তার। আর সেই কারণেই এবার লগ্নি সম্মেলনে তার আহ্বান,'ভারতে আজ ও আগামিতে বিনিয়োগ করুন। ’ সূত্র: আনন্দবাজার।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


কাগজে যেমন ওয়েবেও তেমন
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সোস্যাল নেটওয়ার্ক
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর : কে.এম. বেলায়েত হোসেন
মেসার্স পিউকি প্রিন্টার্স, নব সৃষ্ট প্লট নং ২০, তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা থেকে মুদ্রিত এবং ৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, ফ্যাক্স : ৯৫১৩৭০৮ বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭
ই-মেইল : bhorerdk@bangla.net, adbhorerdak@gmail.com,  Developed & Maintenance by i2soft
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি