ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ
শিরোনাম : দেশের উন্নয়ন অব্যাহত রাখতে আ.লীগকে পুনর্নির্বাচিত করুন: প্রধানমন্ত্রী        ভাঙা হলো সেই আলোচিত দেয়াল, মুক্ত হলো আজিজের পরিবার       কারাবন্দিরা পরিবারের সঙ্গে ফোনে কথা বলার সুযোগ পাবেন: স্বরাষ্ট্রমন্ত্রী       চৌদ্দগ্রামে ২৭৬ বোতল মদ উদ্ধার       কলারোয়া সীমান্তে বাংলাদেশীকে ফেরত দিলো বিএসএফ       খুলনায় চলমান পরিবহন ধর্মঘট অযৌক্তিক: সেতুমন্ত্রী       গ্যাসের দাম বৃদ্ধির আগেই লালপুরে সিএনজির ভাড়া বাড়লো       
১৯ জানুয়ারি হাইটেক প্রিজন ভ্যান উদ্বোধন
Published : Thursday, 12 January, 2017 at 1:27 PM, Count : 35
১৯ জানুয়ারি হাইটেক প্রিজন ভ্যান উদ্বোধনভোরের ডাক ডেস্কঃ  ঢাকা কেন্দ্রীয় কারাগারে বন্দি সাজাপ্রাপ্ত রাজধানীর এক শীর্ষ সন্ত্রাসীকে কয়েক বছর আগে প্রিজন ভ্যানযোগে আদালতে মামলার হাজিরা দিতে পাঠানো হয়। প্রিজন ভ্যানে কর্তব্যরত পুলিশ সদস্যদের টাকা-পয়সা দিয়ে ম্যানেজ করে ওই শীর্ষ সন্ত্রাসী আদালতে হাজিরা দিয়ে ফেরার পথে তার বাসায় স্ত্রী ও পরিবারের সদস্যদের সঙ্গে চার ঘণ্টা সময় কাটান। পরবর্তীতে তার স্ত্রী সন্তানও প্রসব করে।

এরকম বিব্রতকর পরিস্থিতি এড়াতে কারাগারের দুর্ধর্ষ অপরাধী বন্দিদের এক জেলখানা থেকে অন্য জেলখানায় স্থানান্তরের জন্য দুটি উন্নত প্রযুক্তির ওয়েভ বেইজড বাংলাদেশ জেল প্রিজন ভ্যান চালু করতে যাচ্ছে কারা অধিদফতর। বাংলাদেশ সেনাবাহিনীর অধীনে পরিচালিত গাজীপুরের বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরি থেকে সম্প্রতি কারা অধিদফতর এ দুটি প্রিজন ভ্যান প্রায় দুই কোটি টাকা দিয়ে কিনেছে।

কেরানীগঞ্জের ঢাকা কেন্দ্রীয় কারাগারে আগামী ১৯ জানুয়ারি স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বিশেষায়িত এ দুটি ভ্যানের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। কারা অধিদফতরের সহকারী কারা মহাপরিদর্শক (প্রশাসন) মোহাম্মদ আবদুল্লাহ আল মামুন এ খবরের সত্যতা নিশ্চিত করে বলেন, কেরানীগঞ্জে উদ্বোধন করলেও ভ্যান দুটি কাশিমপুর হাই সিকিউরিটি কারাগারের বন্দিদের আনা-নেয়ার কাজে ব্যবহৃত হবে। 

জানা গেছে- আধুনিক প্রযুক্তি সম্বলিত প্রিজন ভ্যান দুটিতে বিশেষায়িত সফটওয়্যারের মাধ্যমে ভ্যানে অবস্থানকারী দুর্ধর্ষ আসামি ও কারা কর্মকর্তা-কর্মচারীদের প্রতি মুহূর্তের গতিবিধি পর্যবেক্ষণ করা হবে। এ সফটওয়্যারের সঙ্গে যুক্ত কারা অধিদফতরের কর্মকর্তারা বাংলাদেশসহ বিশ্বের যেকোনো স্থান থেকে গাড়ির গতিবিধি পর্যবেক্ষণ করতে পারবেন। মোবাইল ফোনের মাধ্যমেও গতিবিধি জানা যাবে। গ্রামীণফোন বিশেষায়িত এ সফটওয়্যার তৈরি করেছে বলে একটি সূত্র জানায়। 

২০১৪ সালের ২৩ ফেব্রুয়ারি গাজীপুরের কারাগার থেকে ময়মনসিংহের একটি আদালতের মামলায় হাজিরা দিতে যাওয়ার সময় তিন জঙ্গি (মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই আসামি সালাউদ্দিন সালেহীন ওরফে সানি, রাকিবুল হাসান ওরফে হাফেজ মাহমুদ ও যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত জাহেদুল ইসলাম ওরফে বোমারু মিজান) প্রিজন ভ্যান থেকে পালিয়ে যান।

উন্নত প্রযুক্তির প্রিজন ভ্যান অচিরেই চালু সম্পর্কে জানতে চাইলে কারা অধিদফতরের এআইজি প্রিজন (প্রশাসন) মোহাম্মদ আবদুল্লাহ আল মামুন বলেন, কাশিমপুর হাই-সিকিউরিটি জেলে দুর্ধর্ষ কারাবন্দিদের এক জেলখানা থেকে আরেক জেলখানায় কিংবা আদালতে হাজিরা দিতে নেয়ার সময় নিরাপত্তা নিশ্চিত করতে দুটি হাইটেক প্রিজন ভ্যান চালু হচ্ছে। ১৯ জানুয়ারি স্বরাষ্ট্রমন্ত্রী এক অনুষ্ঠানের মাধ্যমে প্রিজন ভ্যান দুটি চালু করবেন বলে তিনি জানান। 

সূত্রঃ জাগো নিউজ



« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


কাগজে যেমন ওয়েবেও তেমন
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সোস্যাল নেটওয়ার্ক
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর : কে.এম. বেলায়েত হোসেন
মেসার্স পিউকি প্রিন্টার্স, নব সৃষ্ট প্লট নং ২০, তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা থেকে মুদ্রিত এবং ৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, ফ্যাক্স : ৯৫১৩৭০৮ বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭
ই-মেইল : bhorerdk@bangla.net, adbhorerdak@gmail.com,  Developed & Maintenance by i2soft
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি