আজ শনিবার, ১৩ ফাল্গুন ১৪২৩ বঙ্গাব্দ, ২৫ ফেব্রুয়ারী ২০১৭ খ্রিস্টাব্দ
ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ
শিরোনাম : রবিবার সাক্ষ্য দেবেন খাদিজা       ২৮ ফেব্রুয়ারি সিপিবি-বাসদের আধাবেলা হরতাল       ভাঙ্গায় সড়ক দুর্ঘটনায় আহত ৩০        সিরিয়ায় বোমা হামলায় নিহত ৪১       মহারাষ্ট্রের পৌরসভা নির্বাচন : বিজেপির গলায় জয়ের মালা       প্রধানমন্ত্রীর কার্যালয়ের সামনে প্রাইভেটকারে আগুন       ৩ মাস চিকিৎসা শেষে নিজ বাড়িতে খাদিজা      
ধর্মপাশায় চলছে বোরো আবাদের জোর প্রস্তুতি
Published : Thursday, 12 January, 2017 at 2:06 PM, Count : 113
ধর্মপাশায় চলছে বোরো আবাদের জোর প্রস্তুতিমোঃ ইমাম হোসেন, সুনামগঞ্জ সংবাদদাতা: আমন ধান গোলায় তোলার দুই সপ্তার ব্যবধানে কৃষকরা বোরো চাষাবাদের জন্য জমি প্রস্তুত করতে এখন ব্যস্ত সময় পার করছে।

আমন চাষাবাদে বাম্পার ফলনে প্রতিদিনি সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত কৃষকদের ফুরফুরে মেজাজে চলছে বোরো চাষাবাদের জোর প্রস্তুতি। 

ধর্মপাশা উপজেলা কৃষি অফিস সুত্রে জানা যায়, চলতি বোরো চাষাবাদে উপজেলায় ৩০হাজার ৯৮০হেক্টর জমিতে ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারন হয়। 

উপজেলার ধর্মপাশা সদর ইউনিয়নের নোয়াবন্ধ গ্রামের কৃষক লাইছ মিয়া (৪৫), মোঃ খুরশিদ মিয়া (৫৫), আতকাপাড়া গ্রামের বিল্লাল নূরী (৪০) জানান, গত দুই সপ্তাহ আগে হাওড় থেকে আমন ধান কেটে গোলায় তুলেছি। গোলায় তোলার পর পর বোরো চাষাবাদ করার লক্ষে জমি উপযোগী করার কাজে ব্যস্ত সময় পার করছি। 

গত মৌসুমে ইরি  উঁচুজমিতে বাম্পার ফলন হওয়ায় আমরা এই মৌসুমেও ব্যাপকভাবে বোরো চাষাবাদের প্রস্তুতি নিয়ে এগুচ্ছি। এই মৌসুমে সেচের মাধ্যমে আমাদের চাষাবাদ করতে হবে। বাড়ছে শ্রমিকদের কদর। সেই জন্য জমি উপযোগী করে তুলতে চড়া মূল্যে শ্রমিক রেখেছি। আশারাখি গত মৌসুমের মতো এই মৌসুমেও আশানুরূপ ফলন পাব। 

উপজেলা কৃষি কর্মকর্তা শোয়েব আহম্মেদ জানান, এবারের আমন চাষাবাদে বাম্পার ফলন হয়েছে। ধানের উপযোগী দাম পাওয়ায় কৃষকরা ফুরফুরে মেজাজেই রয়েছে। বোরো চাষাবাদ করার লক্ষেও তাদের মাঝে ব্যাপক উৎসাহ লক্ষ্য করা গেছে। বোরো চাষাবাদে কৃষি অফিসের পক্ষ থেকে সর্বাত্বক সহযোগিতা করা হবে বলে তিনি জানান। 

ধর্মপাশা উপজেলা নির্বাহী কর্মকর্তার দায়িত্বে থাকা মোঃ ইয়াছিন কবীর জানান, বোরো চাষাবাদে লক্ষমাত্রা অর্জনে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সর্বাত্বক সহযোগিতা দেওয়া হবে। 

কৃষকদের প্রণোদনা হিসেবে বিভিন্ন কৃষি উপকরণ ও উন্নত জাতের বীজ ও সার সরবরাহ করা হয়েছে। কৃষকরাও উৎসাহ নিয়ে গত মৌসুমের মতো বাম্পার ফলনে অবদান রাখবে বলে তিনি আশা প্রকাশ করেন।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


কাগজে যেমন ওয়েবেও তেমন
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সোস্যাল নেটওয়ার্ক
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর : কে.এম. বেলায়েত হোসেন
মেসার্স পিউকি প্রিন্টার্স, নব সৃষ্ট প্লট নং ২০, তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা থেকে মুদ্রিত এবং ৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, ফ্যাক্স : ৯৫১৩৭০৮ বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭
ই-মেইল : bhorerdk@bangla.net, adbhorerdak@gmail.com,  Developed & Maintenance by i2soft
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি