আজ শনিবার, ১৩ ফাল্গুন ১৪২৩ বঙ্গাব্দ, ২৫ ফেব্রুয়ারী ২০১৭ খ্রিস্টাব্দ
ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ
শিরোনাম : রবিবার সাক্ষ্য দেবেন খাদিজা       ২৮ ফেব্রুয়ারি সিপিবি-বাসদের আধাবেলা হরতাল       ভাঙ্গায় সড়ক দুর্ঘটনায় আহত ৩০        সিরিয়ায় বোমা হামলায় নিহত ৪১       মহারাষ্ট্রের পৌরসভা নির্বাচন : বিজেপির গলায় জয়ের মালা       প্রধানমন্ত্রীর কার্যালয়ের সামনে প্রাইভেটকারে আগুন       ৩ মাস চিকিৎসা শেষে নিজ বাড়িতে খাদিজা      
ভয়ানক বিপদে পৃথিবী : নিকটেই বিশাল ব্ল্যাক হোল!
Published : Thursday, 12 January, 2017 at 2:55 PM, Count : 89
ভয়ানক বিপদে পৃথিবী : নিকটেই বিশাল ব্ল্যাক হোল!ভোরের ডাক ডেস্কঃ  খাটের নীচে যেমন ভূত ওৎ পেতে তাকে, ঠিক তেমনভাবেই আমাদের ছায়াপথের আশেপাশে নাকি ওৎ পেতে রয়েছে অতিবৃহৎ ব্ল্যাক হোলের দঙ্গল। সম্প্রতি এমন কথাই জানালেন বিজ্ঞানীরা।

আমাদের ছায়াপথ, আকাশগঙ্গার দুই প্রতিবেশী ছায়াপথের কেন্দ্রে অতিবৃহৎ কৃষ্ণগহ্বরকে আবিষ্কার করেছেন বিজ্ঞানীরা। তাঁদের মতে, গ্যাস ও ধুলোর আস্তরণে ঢাকা রয়েছে এই  ব্ল্যাক হোলগুলি। তাই এদের অস্তিত্ব সহজে বোঝা যায় না। সেই সঙ্গে তাঁরা আরও জানিয়েছেন, প্রায় প্রতিটি বৃহৎ ছায়াপথেই অস্তিত্ব রয়েছে ব্ল্যাক হোলের। 

কিন্তু এদের অধিকাংশই দৃষ্টির অগোচরে রয়েছে। এই ব্ল্যাক হোলগুলির বেশ কয়েকটিকে চিহ্নিত করেছে নাসা-র নিউক্লিয়ার স্পেক্ট্রোস্কোপিক টেলিস্কেপ ‘অ্যারে’। আকাশগঙ্গার প্রতিবেশী ছায়াপথ এনজিসি ১৪৪৮ এবং আইসি ৩৬৩৯-তে অবস্থান করছে এই সুপারম্যাসিভ ব্ল্যাক হোল। প্রসঙ্গত, আকাশগঙ্গা থেকে এই দুই গ্যালাক্সির দূরত্ব যথাক্রমে মাত্র ৩৮ মিলিয়ন আলোকবর্ষ এবং ১৭০ মিলিয়ন আলোকবর্ষ। মহাজাগতিক পরিসরে এই দূরত্ব তেমন কোনও ব্যাপারই নয়।  

ডারহাম এবং সাদাম্পটন বিশ্ববিদ্যালয়ের গবেষকরা অ্যারে-র প্রদত্ত পরিসংখ্যান থেকেই এই সিদ্ধান্তে এসেছেন। মাহাকাশ বিজ্ঞানী অ্যাডি অ্যানুয়ার জানিয়েছেন, আকাশগঙ্গার এত কাছে এরা রয়েছে, তবু এদের অস্তিত্ব এতদিন জানাই যায়নি। তবে এদের থেকে আমাদের আকাশগঙ্গার বিপদ কতটা তা জানায়নি কেউই।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


কাগজে যেমন ওয়েবেও তেমন
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সোস্যাল নেটওয়ার্ক
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর : কে.এম. বেলায়েত হোসেন
মেসার্স পিউকি প্রিন্টার্স, নব সৃষ্ট প্লট নং ২০, তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা থেকে মুদ্রিত এবং ৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, ফ্যাক্স : ৯৫১৩৭০৮ বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭
ই-মেইল : bhorerdk@bangla.net, adbhorerdak@gmail.com,  Developed & Maintenance by i2soft
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি