আজ সোমবার, ১৪ ফাল্গুন ১৪২৪ বঙ্গাব্দ, ২৬ ফেব্রুয়ারী ২০১৮ খ্রিস্টাব্দ
ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ
শিরোনাম : চলে গেলেন রংপুরের সাবেক মেয়র ঝন্টু       খালেদার জামিনের আদেশ নথি আসার পর       জনতা ব্যাংকের চেয়ারম্যান হেদায়েত উল্লাহ       কোটা পদ্ধতির সংস্কার দাবিতে নতুন কর্মসূচি ঘোষণা       নবীগঞ্জে অজ্ঞাত কিশোরীর লাশ উদ্ধার       মণিরামপুরে ৪ দিন ধরে শিশু শ্রমিক নিখোঁজ       দুই সিটির উপ-নির্বাচন স্থগিত, রুল নিষ্পত্তির নির্দেশ      
১৬ বছরের কিশোরীর জরায়ুর টিউমারে পাওয়া গেল খুলি-মগজ-চুল !
Published : Thursday, 12 January, 2017 at 3:08 PM, Count : 170
১৬ বছরের কিশোরীর জরায়ুর টিউমারে পাওয়া গেল খুলি-মগজ-চুল !ভোরের ডাক ডেস্কঃ মেয়েটি অপারেশন থিয়েটারে ঢুকেছিল তার অ্যাপেন্ডিক্স অপারেট করাতে। কিন্তু কেঁচো খুঁড়তে কেউটে-র প্রবাদটা সত্যি হয়ে উঠল যখন চিকিৎসকরা তার জরায়ুতে একটি টিউমার আবিষ্কার করে বসলেন।

সম্প্রতি ‘নিউ সায়েন্টিস্ট’ জার্নালে প্রকাশিত একটি প্রতিবেদনে প্রকাশিত হয়েছে এই আশ্চর্য ঘটনা। ঘটনাটি ঘটেছে জাপানে। অ্যাপেন্ডিক্সের রুটিন অস্ত্রোপচার করতে গিয়েই শল্যচিকিৎসকরা বুঝতে পারেন, মেয়েটির জরায়ুতে কোনও অস্বাভাবিক গ্রোথ রয়েছে। তাঁরা দ্রুত সেই গ্রোথকে অস্ত্রোপচার করে দেখতে পান, সেটি একটি ১০ সেমি দৈর্ঘ্যের টিউমার। এখানেই শেষ নয়, টিউমারটিকে পরীক্ষা করে তাঁরা দেখতে পান যে তার মধ্যে রয়েছে খুব ছোট আকৃতির একটি খুলি, মস্তিষ্ক এবং খানিকটা চুল। এবং সেই মগজ এতটাই পরিণত যে তা নিউরনে সংবেদ পাঠাতে সমর্থ। সেই সঙ্গে মস্তিষ্ক ও সুষুম্নাকাণ্ডের সংযোগ সেতুও সেখানে নির্মিত হয়ে রয়েছে।

জরায়ুর অধিকাংশ টিউমারই তেমন ভয়াবহ নয়। অনেক সময়ে সেই টিউমারের ভিতরে ব্রেন সেল-এর দেখাও পাওয়া যায়। কিন্তু তারা কেউই মস্তিষ্কের আকার নেয় না। ঘটনাটি জনসমক্ষে এলে ব্রিটেনের নিউ সাউথ ওয়েলস বিশ্ববিদ্যালয়ের চিকিৎসক অ্যাঞ্জেলিক রিপসামেন জানিয়েছেন, জরায়ু-অঞ্চলে এমন কিছু স্নায়ু আগে পাওয়া গিয়েছে, যাকে কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের ক্ষুদ্র সংস্করণ বলা যায়। কিন্তু পরিণত মস্তিষ্কের আকৃতিসম্পন্ন গ্রোথ খুবই বিরল ঘটনা। এমন গ্রোথ নিশ্চিতভাবে বিপজ্জনক। এ থেকে রোগিনীর প্যারানইয়া, স্মৃতিনাশ ইত্যাদি ঘটতে পারে। শেষ পর্যন্ত অস্ত্রোপচার সফল হয় এবং মেয়েটিও দ্রুত সুস্থতার পথে বলে জানা গিয়েছে। 


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


কাগজে যেমন ওয়েবেও তেমন
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সোস্যাল নেটওয়ার্ক
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর : কে.এম. বেলায়েত হোসেন
মেসার্স পিউকি প্রিন্টার্স, নব সৃষ্ট প্লট নং ২০, তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা থেকে মুদ্রিত এবং ৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, ফ্যাক্স : ৯৫১৩৭০৮ বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭
ই-মেইল : bhorerdk@bangla.net, adbhorerdak@gmail.com,  Developed & Maintenance by i2soft
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি