আজ বৃহস্পতিবার, ১৬ চৈত্র ১৪২৩ বঙ্গাব্দ, ৩০ মার্চ ২০১৭ খ্রিস্টাব্দ
ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ
শিরোনাম : কুসিক নির্বাচনে ভোট শেষ, গননা চলছে       আসলেই কি কম্পিউটার স্ক্রিন দৃষ্টিশক্তির ক্ষতি করে ?       কোন্দল করে দলের অনিবার্য বিজয় নস্যাৎ করলে বহিষ্কার: সেতুমন্ত্রী        নারীদের নিয়ে বিতর্কিত মন্তব্য কংগ্রেস নেতার       ভূমধ্যাসাগরে নৌকা ডুবি : ১৪৬ অভিবাসন প্রত্যাশীর মৃত্যুর শঙ্কা       বাগদাদে গাড়ি বোমা হামলা : নিহত ১৫       আফগানিস্তানে সামরিক বাহিনীর অভিযানে ২৭ জঙ্গি নিহত      
এবার সংবাদের জগতে প্রবেশ করছে ফেসবুক
Published : Thursday, 12 January, 2017 at 3:29 PM, Count : 67
এবার সংবাদের জগতে প্রবেশ করছে ফেসবুকভোরের ডাক ডেস্ক: বিশ্বের জনপ্রিয়তম সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক শুধু সামাজিক যোগাযোগেই তাদের পদচারণা সীমাবদ্ধ রাখছে না। ইতোমধ্যেই নানা ক্ষেত্রে সম্প্রসারিত হওয়ার চেষ্টা করেছে ফেসবুক।

তবে এবার তারা সংবাদের জগতেও প্রবেশ করার নতুন প্রকল্প নিয়েছে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ফক্স নিউজ। 

বুধবার ফেসবুক ঘোষণা করেছে, তারা নতুন একটি প্রকল্পের আওতায় সাংবাদিকতার জগতেও প্রবেশ করছে। 

প্রায় মাসখানেক আগে ফেসবুকের নিউজ ফিডে প্রচুর সংখ্যক ভুয়া নিউজ দেখা গিয়েছিল। এ সময় মার্কিন নির্বাচনে ট্রাম্পের সমর্থনে এসব ভুয়া নিউজকে মদদ দেওয়ার অভিযোগ ওঠে ফেসবুকের বিরুদ্ধে। পরবর্তীতে ফেসবুক থেকে এসব ভুয়া নিউজের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার ঘোষণা দেওয়া হয়। 

এ বিষয়ে ফেসবুকের প্রডাক্ট ডিরেক্টর ফিডজি সিমো একটি ব্লগ পোস্টে জানিয়েছেন, ‘আমরা বিভিন্ন সংবাদ সংস্থার সঙ্গে একত্রে পণ্য উন্নয়নে কাজ করবে, সাংবাদিকদের কাছ থেকে শেখব কিভাবে ভালো সহযোগী হওয়া যায় এবং ডিজিটাল যুগে মানুষদের কিভাবে সঠিকভাবে সংবাদ উপস্থাপন করা যায় তা নিয়ে কাজ করব। ’

ফেসবুকের সংবাদ প্রকল্পে কী থাকবে? এ প্রসঙ্গে সিমো জানান, তারা সংবাদ উপস্থাপনের নতুন ফরম্যাট নিয়ে কাজ করবেন। তিনি বলেন, ‘আমরা সহযোগীদের সঙ্গে কাজ করতে চাই বর্তমান ধরনটি কিভাবে আরও উন্নত করা যায় সে বিষয়ে। লাইভ, ৩৬০, ইনস্ট্যান্ট আর্টিকেলস ইত্যাদি তাদের প্রয়োজন ভালোভাবে মেটানোর জন্য। এছাড়া সম্পূর্ণ নতুনভাবে কাজ করতে চাই তাদের প্রয়োজন মেটানোর জন্য। ’

উদাহরণ হিসেবে বলা যায় সামাজিক যোগাযোগমাধ্যমের কথা। এখানে তাৎক্ষণিকভাবে সংবাদ উপস্থাপনের সুযোগ তৈরি হয়েছে, যা পাঠকদের চাহিদা মেটাতে সক্ষম। 

তবে সমগ্র প্রকল্পটিতে সাংবাদিকদের যুক্ত করতে চাইছে ফেসবুক। তাদের ভাষ্যমতে সাংবাদিক ও নিউজরুম ব্যবহার করে স্থানীয় সংবাদকে সহায়তা করা প্রয়োজন। এছাড়া এ প্রকল্পের মাধ্যমে অন্যান্য যে কাজগুলো করা হবে তার মধ্যে রয়েছে মিডিয়া পার্টনারদের গড়ে উঠতে সহায়তা করা ও হ্যাকাথনের মতো প্রতিযোগিতা আয়োজন। যেখানে ফেসবুকের ইঞ্জিনিয়াররা ডেভেলপারদের সঙ্গে একত্রিত হয়ে সংবাদ প্রতিষ্ঠানগুলোকে তাদের সমস্যা সমাধানে সহায়তা করা হবে। 

ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ অবশ্য জানিয়েছেন, ফেসবুক একটি সামাজিক যোগাযোগমাধ্যম, কোনো সংবাদ সংস্থা নয়। তবে ফেসবুক একটি প্ল্যাটফর্ম আর এখানে বিষয়টির গুরুত্ব রয়েছে।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


কাগজে যেমন ওয়েবেও তেমন
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সোস্যাল নেটওয়ার্ক
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর : কে.এম. বেলায়েত হোসেন
মেসার্স পিউকি প্রিন্টার্স, নব সৃষ্ট প্লট নং ২০, তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা থেকে মুদ্রিত এবং ৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, ফ্যাক্স : ৯৫১৩৭০৮ বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭
ই-মেইল : bhorerdk@bangla.net, adbhorerdak@gmail.com,  Developed & Maintenance by i2soft
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি