আজ বুধবার, ২৯ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ, ১৩ ডিসেম্বর ২০১৭ খ্রিস্টাব্দ
ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ
শিরোনাম : থার্টি ফার্স্টে বন্ধ থাকবে বার, বৈধ অস্ত্র বহন নিষিদ্ধ       মগবাজার ফ্লাইওভারে চলন্ত বাসে আগুন       রাজধানীতে সেলুনে বিস্ফোরণে দগ্ধ ৩       'আজেবাজে জিদ' করেন না মাশরাফি       গোদাগাড়ীতে বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২       বিপিএল শিরোপা জিতলো রংপুর       পাঁচবারের চারবারই 'চ্যাম্পিয়ন' মাশরাফি      
যে ভুলে গরমেও স্বস্তি দেবে না গোসল
Published : Friday, 26 May, 2017 at 4:37 PM, Count : 398
যে ভুলে গরমেও স্বস্তি দেবে না গোসললাইফস্টাইল ডেস্ক : দেহ-মনের যত ক্লান্তি আর তীব্র গরমের পেরেশানি থেকে নিমিষেই স্বস্তি দিতে পারে গোসল।

শুধু পরিচ্ছন্নতার জন্য নয়, প্রাণশক্তি ফিরিয়ে আনতে গোসলের উপকারিতার বয়ান দিয়েছে অসংখ্য গবেষণা। কিন্তু বিশেষজ্ঞদের মতে, গোসলটা হতে হবে সঠিক পদ্ধতিতে। কেবল পানিতে গা ভেজালেই গোসল হয় না।

কিছু ভুলের কারণে গোসল পরিপূর্ণ তৃপ্তি আনে না। অনেক কিছুই সাধারণ মনে হয়। কিন্তু আপনার অগোচরে এরাই আরামের গোসলটাকে অস্বস্তিকর বানিয়ে দিতে পারে। এখানে সেই ভুলগুলোর কথাই তুলে ধরা হলো।  

১. উষ্ণ পানি, নাকি স্বাভাবিক পানি? 
মৌসুম আর ত্বকের বৈশিষ্ট্যের ওপর নির্ভর করবে আপনি গোসলের জন্য কেমন পানি বেছে নেবেন। গ্রীষ্মের গরমে তো আর উষ্ণ পানিতে গোসল সম্ভব নয়। তাই স্বাভাবিক তাপমাত্রার পানি দিয়েই কাজ সারতে হবে। আর শীতেও কিন্তু ঠিক গরম পানি নয়, ঈষৎ উষ্ণ পানিতে গোসল করার পক্ষে মত দেয় আয়ুর্বেদ বিজ্ঞান। প্রথমেই দেখে নিন পানি স্বাভাবিক তাপমাত্রা রয়েছে কিনা। তীব্র তাপদাহে অনেক সময় কলের পানিও গরম হয়ে থাকে। তাই কিছুটা পানি ফেলে দিন। দেখবেন স্বাভাবিক তাপমাত্রার পানি বেরিয়ে আসছে।  

২. ঘন ঘন শ্যাম্পু পরিবর্তন 
আমাদের দেশে এত ধুলোবালি যে প্রতিদিনই চুল পরিষ্কার করতে হয়। একমাত্র সমাধান শ্যাম্পু। বাজারে অনেক ধরনের শ্যাম্পু মেলে। এগুলোতে ব্যবহৃত উপাদানের কার্যকারিতায় ভিন্নতা রয়েছে। আপনার চুলের সঙ্গে খাপ খাচ্ছে এমন একটি শ্যাম্পু পছন্দ করুন। এটাই নিয়মিত ব্যবহার করুন। কিছুদিন পর পর শ্যাম্পু ও কন্ডিশনার পরিবর্তনে চুল নষ্ট হবে। গোসলটাও হবে অস্বস্তিদায়ক।  

৩. অতিমাত্রায় শাওয়ার জেল বা বডি ওয়াশের ব্যবহার  
দেহ পরিষ্কার করতে বেশি বেশি শাওয়ার জেল ব্যবহার এড়িয়ে চলা উচিত। ত্বকের কোমলতা ধরে রাখতে দেহ নিজেই তেল উৎপন্ন করে। এই ব্যবস্থা নষ্ট করে দেয় অতিমাত্রার শাওয়ার জেল বা অন্যান্য উপকরণ। অনেকের বিভিন্ন অ্যালার্জিও দেখা দিতে পারে। আর গোসল তো আরামদায়ক হয় না মোটেও।  

৪. তোয়ালেতে সাবান মুছে ফেলা
আপনি কি সেই মানুষদের একজন যারা গায়ের সাবান তোয়ালেতে মোছেন? যদি তাই হয়, তো দারুণ ভুল করছেন। সাবান পরিপূর্ণভাবে পানিতে ধুয়ে ফেলতে হবে। কারণ যতই মুছতে চান না কেন, কিছু অংশ দেহে থেকেই যাবে। এটি আপনাকে গোসলের পরও শান্তি দেবে না।  

৫. গা ঘষে পানি মোছা 
গোসলের পর তোলায়ে বা গামছা দিয়ে পানি তো মুছতেই হবে। কিন্তু শক্তি প্রয়োগ করে এগুলো গায়ে ঘষবেন না। আলতো করে পানি মুছে নিন। খসখসে তোয়ালে ও গামছা ত্বকে জ্বালাপোড়া সৃষ্টি করতে পারে। গোসলের পর সেই শান্তি আর পাবেন না। সূত্র : টাইমস অব ইন্ডিয়া 


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


কাগজে যেমন ওয়েবেও তেমন
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সোস্যাল নেটওয়ার্ক
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর : কে.এম. বেলায়েত হোসেন
মেসার্স পিউকি প্রিন্টার্স, নব সৃষ্ট প্লট নং ২০, তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা থেকে মুদ্রিত এবং ৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, ফ্যাক্স : ৯৫১৩৭০৮ বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭
ই-মেইল : bhorerdk@bangla.net, adbhorerdak@gmail.com,  Developed & Maintenance by i2soft
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি