আজ রবিবার, ৫ ভাদ্র ১৪২৪ বঙ্গাব্দ, ২০ আগস্ট ২০১৭ খ্রিস্টাব্দ
ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ
শিরোনাম : মণিরামপুর প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা অধ্যাপক এম.এ রাজ্জাকের ইন্তেকাল       ভাঙ্গায় ৪ লাখ জাল টাকা সহ আটক ৪       পাইকগাছায় নিম্নমানের ইট দিয়ে রাস্তা নির্মাণকালে এলাকাবাসীর তোপে কাজ বন্ধ        নির্দিষ্ট স্থানে পশু কোরবানি কার্যক্রম বাস্তবায়নে খুলনা মহানগরীর বিশেষ সভা       ‘সিদ্ধিরগঞ্জ এর সরকারি সম্পত্তি’ নামক অ্যাপসের উদ্বোধন       লালপুরে ছাত্রদল সভাপতিকে পেটালো যুবলীগ সভাপতি       ঘোড়াঘাটে বানভাসীদের মাঝে ঔষধ ও শুকনা খাবার বিতরণ      
১০ বছরে একবার ফোটে মৃতফুল
Published : Saturday, 3 June, 2017 at 7:34 PM, Count : 636
১০ বছরে একবার ফোটে মৃতফুলভোরের ডাক ডেস্ক : পৃথিবীর সবচেয়ে বড় ফুল ‘টিটান আরুম’। এর আরো একটি নাম ‘করপস ফ্লাওয়ার` বা `মৃতফুল’। এই ফুলটি প্রাকৃতিকভাবে পৃথিবীর মাত্র একটি যায়গায় ফোটে। তা হলো ইন্দোনেশিয়ার সুমাত্রা দ্বীপে। কিন্তু এই প্রথম কৃত্রিমভাবে দুটি ফুল একসঙ্গে ফোটাতে সক্ষম হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের শিকাগো বোটানিক্যাল গার্ডেন।

শিকাগো বোটানিক্যাল গার্ডেনার প্রধান বৈজ্ঞানিক গ্রেগ মুলার বলেন, সাধারণত দুটি ফুল একসঙ্গে ফোটে না। কারণ, এ ফুল ১০ বছরের একবার মাত্র ফোটে; যা শুধুমাত্র সুমাত্রা দ্বীপে পাওয়া যায়। আমরা গত ২০ বছর ধরে চেষ্টা করার পর আমাদের বোটানিক্যাল গার্ডেনে এই ফুল ফোটাতে সক্ষম হয়েছি। আমরা ফুলটি প্রদর্শনীর জন্য রেখে দিয়েছি। আগামী ৮ জুন পর্যন্ত এই ফুলের প্রদর্শনী চলবে।

তিনি আরও বলেন, এই ফুলের কিছু বিশেষত্বের কারণে পৃথিবীর বিরল এবং সবচেয়ে বড় ফুল। এর বিশেষত্ব হচ্ছে, ১০ বছর পর পর একবার ফোটে। শুধুমাত্র পৃথিবীর একটি জায়গায় এই ফুলটি পাওয়া যায়। মাত্র একদিন ফুলটি প্রস্ফূটিত থাকে। এ ফুলটি সাত ফুট পর্যন্ত লম্বা হয় এবং ফুলটি সরাসরি বিজ থেকে হয়।

এসব বৈশিষ্ট্যের কারণে এই ফুলটিকে `মৃতফুল` (করপস ফ্লাওয়ার) বলা হয় বলে জানান গ্রেগ মুলার।

তিনি আরো জানান, প্রতিদিন প্রায় ১০ হাজার দর্শনার্থী আসছেন ফুলটি দেখার জন্য।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


কাগজে যেমন ওয়েবেও তেমন
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সোস্যাল নেটওয়ার্ক
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর : কে.এম. বেলায়েত হোসেন
মেসার্স পিউকি প্রিন্টার্স, নব সৃষ্ট প্লট নং ২০, তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা থেকে মুদ্রিত এবং ৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, ফ্যাক্স : ৯৫১৩৭০৮ বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭
ই-মেইল : bhorerdk@bangla.net, adbhorerdak@gmail.com,  Developed & Maintenance by i2soft
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি