আজ সোমবার, ৮ কার্তিক ১৪২৪ বঙ্গাব্দ, ২৩ অক্টোবর ২০১৭ খ্রিস্টাব্দ
ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ
শিরোনাম : রোহিঙ্গা প্রত্যাবাসনে মিয়ানমারকে চাপ দেওয়ার অনুরোধ       শিনজো অ্যাবের জয়       চট্টগ্রামে হত্যা মামলায় ৭ জনের যাবজ্জীবন       বাংলাদেশকে ৩৭০ রানের টার্গেট দিল প্রোটিয়ারা       বাংলাদেশ-ভারতের জেসিসি বৈঠক শুরু আজ       ওয়ানডে ক্রিকেটে সবার চেয়ে এগিয়ে ম্যাশ       ৫০ দিনে ২৫ কোটি টাকা না দিলে শওকতের জামিন বাতিল      
স্মার্টফোনই হবে পাসপোর্ট
Published : Saturday, 10 June, 2017 at 7:54 PM, Count : 175
স্মার্টফোনই হবে পাসপোর্টভোরের ডাক ডেস্ক : স্মার্টফোন আসার পর থেকে সব কিছু আগের চেয়ে সহজ হয়ে গেছে। সবাই এই ডিভাইসটির গুরুত্ব উপলব্ধি করতে পারছেন।

এই স্মার্টফোনের মাধ্যমে অনেক গুরুত্বপূর্ণ কাজ করা যায় বলে এর গুরুত্ব আগের চেয়ে এখন অনেক বেড়ে গেছে। কোনো কোনো দেশ স্মার্টফোনকেই পাসপোর্ট হিসেবে ব্যবহার করছে। এর মধ্যে সংযুক্ত আরব আমিরাত অন্যতম।

এখন থেকে দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে যাত্রীরা পাসপোর্ট হিসেবে স্মার্টফোন ব্যবহার করতে পারবেন। স্মার্ট ইউএই ওয়ালেট নামের এক নতুন সার্ভিসের মাধ্যমে যাত্রীদের বিমানযাত্রায় এ সুযোগ করে দিয়েছে আরব আমিরাত।

সম্প্রতি দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে বিমান সংস্থা এমিরেটস এয়ারলাইনসের মাধ্যমে এ পরিসেবাটি উদ্বোধন করা হয়েছে। নতুন এই সুবিধার কারণে প্রত্যেক যাত্রী নয় থেকে ১২ সেকেন্ডের মধ্যে ভ্রমণের জন্য ছাড়পত্র পাবে। আপাতত একটি বিমান সংস্থা দিয়ে এ সুবিধা চালু হলেও শিগগিরই অন্যান্য সংস্থাও এর আওতায় আসবে বলে জানিয়েছেন বিমানবন্দরের এক কর্মকর্তা।

সেবাটি উদ্বোধনকালে দুবাইয়ের পুলিশ কমিশনার লে. জে. দাহি খালফান তামিম বলেন, এই স্মার্টওয়ালেট যাত্রীদের সময় বাঁচাবে এবং তাদের জরুরি কাগজপত্র এবং পাসপোর্ট রক্ষা করবে। যাত্রীদের শুধুমাত্র স্মার্টগেটে স্মার্টফোন ব্যবহার করতে হবে এবং তাদের আঙুলের ছাপ স্ক্যান করতে হবে। 
এমিরেটস এয়ারলাইনের সামি আকিলান বলেন, যাত্রীদের এখন থেকে তাদের পাসপোর্ট আর বহন করতে হবে না। এমনকী বোর্ডিংপাসও সঙ্গে রাখতে হবে না। কারণ, নাম, সিট নম্বর এবং ফ্লাইট নম্বরসহ যাবতীয় তথ্য এর মধ্যেই দেওয়া থাকবে।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


কাগজে যেমন ওয়েবেও তেমন
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সোস্যাল নেটওয়ার্ক
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর : কে.এম. বেলায়েত হোসেন
মেসার্স পিউকি প্রিন্টার্স, নব সৃষ্ট প্লট নং ২০, তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা থেকে মুদ্রিত এবং ৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, ফ্যাক্স : ৯৫১৩৭০৮ বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭
ই-মেইল : bhorerdk@bangla.net, adbhorerdak@gmail.com,  Developed & Maintenance by i2soft
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি