আজ বুধবার, ৩ কার্তিক ১৪২৪ বঙ্গাব্দ, ১৮ অক্টোবর ২০১৭ খ্রিস্টাব্দ
ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ
শিরোনাম : ৩৬তম বিসিএসে ২৩২৩ জনকে নিয়োগের সুপারিশ       জবি ছাত্রলীগের নতুন কমিটি: সভাপতি তরিকুল সম্পাদক রাসেল       কাল শেখ রাসেলের ৫৩তম জন্মদিন       বুধবার ঢাবির ‘ক’ ইউনিটে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ       সুপ্রিম কোর্টের নতুন রেজিস্ট্রার জেনারেল জাকির হোসেন       নারায়ণগঞ্জে ধর্ষণ মামলার যুগান্তকারী রায়       পুরান ঢাকায় এম কে টাওয়ারে আগুন      
ডিএনডি অধ্যুষিত এলাকায় পানিবন্দি ২০ লাখ অধিবাসী
Published : Monday, 19 June, 2017 at 8:37 PM, Count : 46
মোশতাক আহমেদ শাওন, নারায়ণগঞ্জ থেকে : নারায়ণগঞ্জে ডিএনডি অধ্যুষিত এলাকা ফতুল্লা ও সিদ্ধিরগঞ্জে পানিবন্দি হয়ে চরম দুর্ভোগে রয়েছেন ২০ লাখ অধিবাসী। নদীর সাথে বাঁধ এলাকায় স্বাভাবিক পানির লেভেল ২ দশমিক ৭ মিটার থাকার কথা থাকলেও বর্তমানে তা বেড়ে ৩ দশমিক ৩ মিটারে উন্নীত হয়েছে। বর্ষার বৃষ্টিতে জলাবদ্ধ পানি নিষ্কাশনের বিভিন্ন প্রতিবন্ধকতা পানি বৃদ্ধির অন্যতম কারন হিসেবে চিহ্নিত। অন্যদিকে শিমরাইল পাম্প হাউজের অধিকাংশ পানি নিষ্কাশনের পাম্প বিকল হয়ে পড়ে আছে। পাম্পগুলো বিকল থাকায় চাহিদানুসারে পানি নিষ্কাশন না হওয়াই ডিএনডি অধ্যুষিত এলাকার জলাবদ্ধতার প্রধান কারন হয়ে দাঁড়িয়েছে। যার ফলে ডিএনডিবাসীকে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। অপরদিকে, ডিএনডির জলাবদ্ধতা স্থায়ীভাবে নিরসন ও পানি নিষ্কাশনে একনেকের সভায়  প্রায় ৫৫৮ কোটি টাকা ব্যয়ে একটি প্রকল্প পাস হলেও বাস্তবে এর প্রতিফলন মেলেনি। অভিযোগ রয়েছে, আমলাতান্ত্রিক জটিলতার কারণে প্রকল্প বাস্তবায়নের কাজ চলছে ধীর গতিতে। ডিএনডিবাসী মানববন্ধন, বিক্ষোভ প্রদর্শন করে আন্দোলন করলেও পাম্প হাউজ কর্তৃপক্ষ পাম্প মেরামতের নামে বছরের পর বছর বিল ভাউচার তৈরি করে সরকারের লাখ লাখ টাকা হাতিয়ে নিয়ে শাক দিয়ে মাছ ঢাকার চেষ্টা করছে বলেও অভিযোগ রয়েছে।  
সরেজমিনে ডিএনডি এলাকা ঘুরে দেখা যায়, ডিএনডির পানি নিষ্কাশনের জন্য পাগলার নয়ামাটি থেকে একটি খাল ফতুল্লা শিবু মার্কেট হয়ে সিদ্ধিরগঞ্জ পাম্প হাউজে গিয়ে মিশেছে। খালের বেশির ভাগ অংশই দখল ও ভরাট হয়ে গেছে। বিশেষ করে শিবু মার্কেট বাজার ও শিমরাইল পাম্প হাউজ সংলগ্ন ৪/৫টি মার্কেটের পয়ঃনিস্কাশন বর্জ্য ও পলিথিন ফেলে পুরো খালটি ঢেকে ফেলা হয়েছে। নারায়ণগঞ্জ সদর উপজেলা পরিষদের পেছন থেকে শিবু মার্কেটের লিংক রোড ব্রিজ পর্যন্ত খাল দিয়ে পানির প্রবাহ প্রায় বন্ধ হওয়ার উপক্রম।
সিদ্ধিরগঞ্জের শিমরাইলস্থ ডিএনডি’র (ঢাকা-নারায়ণগঞ্জ-ডেমরা) পানি নিষ্কাশন পাম্প হাউজে গিয়ে দেখা যায়, ৪টি শক্তিশালী পাম্পের মধ্যে ৩টি সচল এবং ১টি যান্ত্রিক ত্রুটির কারণে বন্ধ রয়েছে। এ ছাড়াও ২২টি সহযোগী পাম্পের মধ্যে ৫টি সচল এবং ১৭টি যান্ত্রিক ত্রুটির কারনে বিকল রয়েছে। এগুলোর মধ্যে কয়েকটি পাম্প অনেকদিন ধরে না চালানোর কারণে পাইপে মরিচা ধরে নষ্ট হয়ে যাচ্ছে। ডিএনডি অভ্যন্তরে বৃষ্টির কারণে যে পরিমাণ পানি আটক হয়েছে সে পানি দ্রুত নিষ্কাশনে প্রয়োজনীয় পাম্প সচল না থাকায় প্রতিদিনের বৃষ্টিতে জলাবদ্ধ হয়ে কৃত্রিম বন্যার সৃষ্টি হয়েছে। এতে করে নারায়ণগঞ্জের প্রায় ২০ লাখ মানুষ পানিবন্দি হয়ে অবর্ণনীয় দুর্ভোগে রয়েছে। এমনকি পানিবন্ধি মানুষ ময়লাযুক্ত ডাইংয়ের কালো পানিতে পানিবাহী রোগে আক্রান্ত হচ্ছে। অপরদিকে ডিএনডির প্রধান পানি নিষ্কাশন খালের পাম্প হাউজ মুখে ময়লা আবর্জনা ও পলিথিন  জমাট হওয়ার কারণেও পাম্প হাউজে পানি নিষ্কাশনে প্রতিবন্ধকতা সৃষ্টি হচ্ছে। যে কারণে পাম্প হাউজ মুখে স্বাভাবিকভাবে পানি আসতে পারছেনা।
সূত্রমতে, ৩২ দশমিক ৮ বর্গ কিলোমিটার ঘেরা এই ডিএনডি প্রজেক্টের অভ্যন্তরের পানি নিষ্কাশনের জন্য ৯০ কিলোমিটার প্রধান নিষ্কাশন খাল রয়েছে। ময়লা আবর্জনা কচুরীপানা ও পলিথিন ও খাল ভরাটের কারণে এ খালের অধিকাংশ স্থানেই প্রতিবন্ধকতার কারণে পানি চলাচল করতে পারছেনা। পানি উন্নয়ন বোর্ডের সংশ্লিষ্টদের উদাসীনতা ও তদারকী না থাকায় পানি নিষ্কাশন খাল এখন বিপন্ন হয়ে পড়েছে। খালে পানির প্রবাহ গতি না থাকায় মাত্র কয়েক ঘণ্টার বৃষ্টিতেই ডিএনডির সিংহভাগ এলাকা পানিতে ডুবে যায়।
পানি নামতে না পারার কারণে সৃষ্টি হয় জলাবদ্ধতা। ডিএনডির প্রধান পানি নিষ্কাশন খাল ও শাখা খালগুলো পরিষ্কার ও খনন না করা এবং অধিকাংশ পাম্প বিকল থাকায় আবারো ডিএনডির ২০ লক্ষাধিক মানুষ পানিবিন্ধ হয়ে পড়েছে। পানি চলাচলের খাল খনন ও অবৈধ দখলদারমুক্ত না করার কারণে প্রতি বছরই বর্ষা মৌসুমে ডিএনডিবাসী পানিবন্দি হয়ে অবর্ণনীয় দুর্ভোগ পোহায়। গত কয়েক দিনের বৃষ্টিতে এখনো ডিএনডির নিম্নাঞ্চলের অনেক রাস্তাঘাট ও ঘরবাড়ি পানিতে ডুবে আছে। পানি সরতে না পারার কারণে সৃষ্টি হয়েছে কৃত্রিম বন্যা।
নাসিক ৭নং ওয়ার্ডের কদমতলী এলাকার বাসিন্ধা প্রবীণ সাংবাদিক ও কলামিস্ট এম এ মাসউদ বাদল বলেন, ডিএনডিতে পরিকল্পিতভাবে জলাবদ্ধতা সৃষ্টি করা হয়েছে। নারায়ণগঞ্জে দুই কর্ণধার শামীম আইভীর রোষানলে কৃত্রিম বন্যার এ দুর্ভোগ পোহাতে হচ্ছে এলাকাবাসীকে।
শিমরাইল পাম্প হাউজের উপ-সহকারী প্রকৌশলী রাম প্রসাদ বাছার বলেন, পানি নিষ্কাসনের ৪টি পাম্পের মধ্যে ৩টি সচল এবং ১টি যান্ত্রিক ত্রুটির কারণে বন্ধ রয়েছে। এ ছাড়াও ২২টি সহযোগী পাম্পের মধ্যে ৫টি সচল এবং ১৭টি যান্ত্রিক ত্রুটির কারণে বিকল রয়েছে। ১৫ দিন ধরে বিকল পাম্পগুলো মেরামতের কাজ চলছে। বৈরি আবহাওয়ার কারণে আমাদের কাজ করতে একটু সময় লাগছে। এ ছাড়া পাম্প হাউজের ৫১২ কিউসেক ক্ষমতা সম্পন্ন চারটি পাম্পই ৫০ বছরের পুরনো। এগুলোর কর্মক্ষমতাও আগের মতো  নেই ।

প্রকল্প অনুমোদনের পর বছর পার হলেও কাজ না হওয়ার বিষয়ে ডিএনডির পানি নিষ্কাশন প্রকল্পের পরিচালক (পিডি) মো. আব্দুল আউয়াল মিয়া বলেন, দ্রুত গতিতে প্রকল্পের কাজ এগিয়ে চলছে। কাজের ডিজাইন প্রায় শেষ, চলতি বর্ষা মৌসুম শেষ হলেই আগামী নভেম্বর মাসে মাঠপর্যায়ে কাজ শুরু হবে। সেনাবাহিনী কাজটি বাস্তবায়ন করবে। ডিজাইন সম্পন্ন হলেই সেনাবাহিনী রেট কোড দেবে। প্রকল্পের জমি অধিগ্রহণে জেলা প্রশাসকের কাছেও প্রস্তাব পাঠানো হয়েছে। এ ছাড়া সয়েল টেস্টসহ বিভিন্ন কাজ চলছে দ্রুতগতিতে।






« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


কাগজে যেমন ওয়েবেও তেমন
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সোস্যাল নেটওয়ার্ক
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর : কে.এম. বেলায়েত হোসেন
মেসার্স পিউকি প্রিন্টার্স, নব সৃষ্ট প্লট নং ২০, তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা থেকে মুদ্রিত এবং ৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, ফ্যাক্স : ৯৫১৩৭০৮ বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭
ই-মেইল : bhorerdk@bangla.net, adbhorerdak@gmail.com,  Developed & Maintenance by i2soft
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি