আজ বুধবার, ৩ কার্তিক ১৪২৪ বঙ্গাব্দ, ১৮ অক্টোবর ২০১৭ খ্রিস্টাব্দ
ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ
শিরোনাম : ৩৬তম বিসিএসে ২৩২৩ জনকে নিয়োগের সুপারিশ       জবি ছাত্রলীগের নতুন কমিটি: সভাপতি তরিকুল সম্পাদক রাসেল       কাল শেখ রাসেলের ৫৩তম জন্মদিন       বুধবার ঢাবির ‘ক’ ইউনিটে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ       সুপ্রিম কোর্টের নতুন রেজিস্ট্রার জেনারেল জাকির হোসেন       নারায়ণগঞ্জে ধর্ষণ মামলার যুগান্তকারী রায়       পুরান ঢাকায় এম কে টাওয়ারে আগুন      
বদলগাছীতে লেবু চাষে সফলতা
Published : Monday, 19 June, 2017 at 9:04 PM, Count : 95
বদলগাছীতে লেবু চাষে সফলতা হাফিজার রহমান, বদলগাছী (নওগাঁ)সংবাদদাতা :  নওগাঁর বদলগাছীতে লেবু চাষে সফলতায় এসেছে উপজেলা লেবু চাষীদের। ফলে দিন দিন লেবু চাষ বেড়েই চলেছে। লাভ জনক এই ফসল চাষ করে আর্থিক ভাবে লাভবান হওয়ায় চাষীদের মুখে হাসি ফুটেছে। নওগাঁ জেলার সবজি চাষের উদ্বৃত্ত্ব এলাকা বদলগাছী উপজেলা। পলি ও দোয়াশ মাটি দ্বারা আবৃত এই উপজেলায় যে কোন সবজি ফসল সফলভাবে চাষ করে কৃষকরা। ইতিপূর্বে লেবু চাষের প্রবনতা তেমন ছিলনা বললেই চলে। সাধারনত বসত বাড়ীর পার্শ্বে, ঝোপ ঝাড়ে ধারে বা যে কোন জমির আইলে পুকুর পাড়ে লোকজন দু-একটি করে লেবুর গাছ লাগাতো নিজেদের প্রয়োজনে। আবার কেউ কেউ বানিজ্যিক  আকারে দু চার কাঠা জমিতে লেবু চাষ করত। লেবু বাজারে ৪/৫ টাকা, দাম বাড়লে ৭/৮ টাকা পর্যন্ত বিক্রি হয় খুচরা মূল্যে। বর্তমানে লাভজনক হওয়ায় লেবু চাষ জনপ্রিয় হয়ে উঠেছে এই এলাকায়। গত  শনি বার তথ্য সংগ্রহ কালে বাসপুর গ্রামের লেবু চাষী সাবেক ইউপি সদস্য মোঃ শওকত আলী, জানান তিনি আমি ৩৩ শতক  জমিতে লেবু চাষ করেছে। প্রতিদিন গাছ থেকে লেবু তুলতে হয় ১ হাজার থেকে দেড়  হাজার অথবা দুই হাজার পিস প্রযর্ন্ত লেবু। প্রথম দিকে ১শত পিচ লেবু ৩শ টাকা বিক্রি করা হয়েছে। এখন প্রতি ১শ পিস লেবু বিক্রি করা হচ্ছে ২০০ থেকে ২২০ টাকা। তিনি জানান চলতি মৌসুমে ৩৩ শতক জমিতে এ পর্যন্ত প্রায় ৭০ হাজার  টাকা লেবু বিক্রি হয়েছে। আরো ৫০-৬০ হাজার টাকা বিক্রি হবে বলে তিনি আশা প্রকাশ করেন। তিনি আরো বলেন এবার আমি নতুন আবার ১৫শতক জমিতে লেবুর বাগান করেছি আশা করছি সামনে বছর আরো লেবু বেশি টাকার বিত্রিু করব। একই গ্রামের আঃ ছালাম মাস্টার জানায় তিনি ১০ কাঠা জমি লেবু চাষ করেছে লেবু বিক্রি করে ধার দেনা পরিশোধ করে তিনি স্বচ্ছলতা ফিরে পেয়েছে।
একই কথা জানালেন মুঞ্জুর  কাদের মাস্টার। তারা জানালেন বতর্মানে কোন ফসল লেবু চাষের সাথে পারবে না। কারই সারা বছরই প্রায় লেবু উৎপাদন অব্যহত থাকে। লেবুর ১টি গাছ প্রায় ১০/১৫ বছর সফল ভাবে লেবু  উৎপাদন করা যায়। গাছ মারা না গেলে উৎপাদন চলতেই থাকবে। চাষীরা জানায় বোরো ধান কাটার পরে কিছু কিছু লেবুর গায়ে বসন্তের মত দাগ হয়। এক প্রকার পোকার আক্রমনে লেবুর গায়ে এই দাগ পরে। কীটনাশক ছিটিয়ে কোন প্রকার সুফল পাওয়া যায় নি। আবার বর্ষা শুর হলে এই দাগ এমনিতেই ভাল হয়ে যায়।আমাদের যদি সরকার থেকে লেবুর রোগবালায় প্রতিরোধের পরামশ ও উসাহ দিয়ে থাকে আমরা আরো অনেক সাফলতার দিকে এগিয়ে যার। উপজেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তর সূত্রে জানা যায় উপজেলায় ৮ ইউনিয়নে ২০ হেক্টর জমিতে লেবু চাষ করা হয়েছে। তার মধ্যে আধাইপুর ইউনিয়নে ৭/৮ হেঃ জমিতে লেবু চাষ হয়েছে।
সম্প্রতি উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ হুসাইন শওকত বাসপুর ও বৈকুন্ঠ এলাকায় অর্জিত লেবু চাষের জমি পরিদর্শন করে মুগ্ধ হন। উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ হাসান আলী জানান লেবু চাষ একটি লাভ জনক ফসল।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


কাগজে যেমন ওয়েবেও তেমন
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সোস্যাল নেটওয়ার্ক
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর : কে.এম. বেলায়েত হোসেন
মেসার্স পিউকি প্রিন্টার্স, নব সৃষ্ট প্লট নং ২০, তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা থেকে মুদ্রিত এবং ৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, ফ্যাক্স : ৯৫১৩৭০৮ বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭
ই-মেইল : bhorerdk@bangla.net, adbhorerdak@gmail.com,  Developed & Maintenance by i2soft
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি