আজ রবিবার, ৩ পৌষ ১৪২৪ বঙ্গাব্দ, ১৭ ডিসেম্বর ২০১৭ খ্রিস্টাব্দ
ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ
শিরোনাম : আগামী নির্বাচনেও শেখ হাসিনার সরকার ক্ষমতায় আসবে : নৌমন্ত্রী       ছায়েদুল হকের মৃত্যুতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শোক       শহীদ পুলিশ সদস্যদের প্রতি স্বরাষ্ট্রমন্ত্রী-আইজিপির শ্রদ্ধা নিবেদন       বাবা-মায়ের পাশে শায়িত হবেন ছায়েদুল হক       জাতীয় স্মৃতিসৌধে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা       রাষ্ট্রদ্রোহের মামলা শাসকগোষ্ঠীর দমননীতির বহিঃপ্রকাশ       পঞ্চগড়ে বিজয় বাইসাইকেল র‌্যালি      
ঈদে ৩০০ কোটি টাকার বেচাকেনা অনলাইনে
Published : Monday, 19 June, 2017 at 9:49 PM, Count : 47
স্টাফ রিপোর্টার : উৎসবকালীন কেনাকাটাকে সহজ করে দিয়েছে প্রযুক্তি। এখন আর যানজট ঠেলে এবং ভিড় পেরিয়ে ধাক্কাধাক্কি করে শপিং করতে যাওয়ার ঝুকি পোহাতে হয় না।
চাইলে ঘরে বসেই এখন পছন্দের শপিং সেরে ফেলা যায়। এই আনন্দ এনে দিয়েছে ই-কমার্স প্রতিষ্ঠানগুলো। বাড়িতে বসে আনন্দের ছলে কেনাকাটা করার এই নতুন সংস্কৃতি জেঁকে বসেছে তরুণ প্রজন্মের ওপর। ঈদকে উপলক্ষ করে এই কেনাবেচার অঙ্ক ছাড়িয়ে গেছে ৩০০ কোটি টাকা! আর অন্যান্য সময়ের তুলনায় ই-কমার্স প্রতিষ্ঠানগুলোর বিক্রি বেড়েছে প্রায় ৩০ শতাংশ। সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে এ তথ্য জানা গেছে।
জানা যায়, উৎসববিহীন সময়ে দেশে প্রতিদিন গড়ে ১০ হাজারের মতো ই-কমার্সে লেনদেন হয়ে থাকে। উৎসবের সময়ে তা গিয়ে ঠেকে ৩০ হাজারে। অন্যদিকে ই-কমার্স বা অনলাইন কেনাকাটায় মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস (এমএফএস) জনপ্রিয় হয়ে ওঠায় সংশ্লিষ্টদের আশা, ভবিষ্যতে লেনদেনের হার আরো বাড়বে। বছর পাঁচেক ধরে জমে ওঠা ই-কমার্সে জামা-কাপড় থেকে শুরু করে স্যুট, গৃহস্থালি পণ্য, শৌখিন পণ্য, জুতা-স্যান্ডেল, পালং শাক থেকে চিংড়ি মাছ, দেশীয় মোবাইল ফোন সেট থেকে আইফোন, ফাস্টফুড,কাঁচাবাজার সবই পাওয়া যায়।
প্রসঙ্গত, দেশে ই-কমার্স প্রতিষ্ঠানের সংখ্যা শতাধিক। তবে এর মধ্যে সক্রিয় আছে অর্ধশতাধিক। অন্যদিকে ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব) সূত্রে জানা গেছে, দেশে ফেসবুকনির্ভর ই-কমার্স উদ্যোক্তার সংখ্যা ১০ হাজারের বেশি। ঈদের উপলক্ষে প্রায় সবারই বিক্রি বেড়েছে।
দেশের মোট ই-কমার্সের প্রায় ৪০ ভাগ হচ্ছে ফেসবুকের মাধ্যমে। রমজান মাস এলে ই-কমার্স প্রতিষ্ঠানগুলোর বিক্রি বেড়ে যায় বলে জানিয়েছেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)-এর সাবেক সভাপতি শামীম আহসান। তিনি বললেন, ‘গত কয়েক বছর ধরে আমরা এই প্রবণতা দেখছি। এবারও অনলাইনে বিক্রি বেড়েছে তিনগুণ। ঢাকার বাইরে থেকেও বিক্রির অর্ডার আসছে, এই খাতের জন্য এটি ইতিবাচক দিক। ই-কমার্স তথা অনলাইনে ঈদকেন্দ্রিক বিক্রির পরিমাণ ৩০০ কোটি টাকার মতো।’
এদিকে আজকের ডিল-এর প্রধান নির্বাহী ফাহিম মাসরুর বলেন, ‘গত সপ্তাহ থেকে বিক্রি বেড়ে চলেছে। কাশব্যাক অফার চলায় বিকাশে পেমেন্ট বেশি হচ্ছে।’ তিনি জানান, ঈদ উপলক্ষে এবার অন্যান্য সময়ের তুলনায় ৩০ ভাগ বিক্রি বেড়েছে। সাধারণ সময়ের তুলনায় ঈদের সময়ে (দুই সপ্তাহ) প্রতিদিনের বিক্রি দ্বিগুণের মতো।’
একাধিক ই-কমার্স উদ্যোক্তার সঙ্গে কথা বলে জানা গেছে, কেনাকাটায় গ্রাহকদের পেমেন্ট দেয়ার ক্ষেত্রে এগিয়ে আছে বিকাশ। এরপরেই রকেটের অবস্থান। উৎসব উপলক্ষে এমএফএস  প্রতিষ্ঠানগুলোর লেনদেন বর্তমানে গড়ে ৩০ শতাংশ বেড়েছে বলে জানান উদ্যোক্তারা।
মোবাইল আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠান বিকাশের উপ-মহাব্যবস্থাপক জাহেদুল ইসলাম জানান, এবার ঈদ উৎসব উপলক্ষে বিকাশ ৫৯টি প্রতিষ্ঠানের কেনাকাটায় ক্যাশব্যাক অফার দিচ্ছে। এর মধ্যে ২৮টিই হলো ই-কমার্স প্রতিষ্ঠান। সেসব জায়গার গ্রাহক সাড়াও ভালো। তিনি বলেন, ‘গ্রাহকদের কাছ থেকে ভালো সাড়া পাওয়া যাচ্ছে। সাধারণত বিভিন্ন উৎসব উপলক্ষে আমরা ক্রেতাদের এ ধরনের সুযোগ দিয়ে থাকি।’



« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


কাগজে যেমন ওয়েবেও তেমন
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সোস্যাল নেটওয়ার্ক
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর : কে.এম. বেলায়েত হোসেন
মেসার্স পিউকি প্রিন্টার্স, নব সৃষ্ট প্লট নং ২০, তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা থেকে মুদ্রিত এবং ৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, ফ্যাক্স : ৯৫১৩৭০৮ বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭
ই-মেইল : bhorerdk@bangla.net, adbhorerdak@gmail.com,  Developed & Maintenance by i2soft
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি