আজ বুধবার, ২৯ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ, ১৩ ডিসেম্বর ২০১৭ খ্রিস্টাব্দ
ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ
শিরোনাম : থার্টি ফার্স্টে বন্ধ থাকবে বার, বৈধ অস্ত্র বহন নিষিদ্ধ       মগবাজার ফ্লাইওভারে চলন্ত বাসে আগুন       রাজধানীতে সেলুনে বিস্ফোরণে দগ্ধ ৩       'আজেবাজে জিদ' করেন না মাশরাফি       গোদাগাড়ীতে বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২       বিপিএল শিরোপা জিতলো রংপুর       পাঁচবারের চারবারই 'চ্যাম্পিয়ন' মাশরাফি      
টানা তিন কার্যদিবস ঊর্ধ্বমুখী সূচক
Published : Wednesday, 2 August, 2017 at 7:22 PM, Count : 215
 টানা তিন কার্যদিবস ঊর্ধ্বমুখী সূচকনিজস্ব সংবাদদাতাঃ চলতি সপ্তাহের চতুর্থ কার্যদিবসে (বুধবার) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচক ও লেনদেন উভয়ই বেড়েছে। এ নিয়ে উভয় শেয়ারবাজারে টানা তিন কার্যদিবস বাড়ল সূচক।

বুধবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় বেড়েছে ১৪ পয়েন্ট। আর লেনদেন বেড়েছে ১ কোটি ৩৬ লাখ টাকা। অপর শেয়ারবাজার সিএসইতে সার্বিক মূল্যসূচক সিএসসিএক্স বেড়েছে ৩৪ পয়েন্ট। আর লেনদেন আগের দিনের তুলনায় বেড়েছে ৬ কোটি ৬৫ লাখ টাকা।

বাজার পর্যালোচনায় দেখা যায়, বুধবার মূল্যসূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় ডিএসইতে লেনদেন শুরু হয়। প্রথম ৫ মিনিটে প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৮ পয়েন্ট বাড়ে। কিন্তু এরপর থেকে সূচক নিম্নমুখী হতে থাকে। টানা নিম্নমুখীতায় সকাল ১০টা ৫৭ মিনিটে ডিএসইএক্স আগের দিনের তুলনায় ২ পয়েন্ট কমে যায়।

এরপর আবারও বাড়তে থাকে সূচক। যা লেনদেনের শেষ পর্যন্ত অব্যাহত থাকে। ফলে মূল্যসূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্য দিয়ে দিনের লেনদেন শেষ হয়। আজ (বুধবার) ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স মঙ্গলবারের তুলনায় ১৪ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৮৯১ পয়েন্টে দাঁড়িয়েছে।

তবে এদিন প্রধান মূল্যসূচক বাড়লেও ডিএসইতে কমছে অপর দুই সূচক। ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ৫ পয়েন্ট কমে ২ হাজার ১৩১ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই শরিয়াহ্ সূচক ১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৩১৫ পয়েন্টে।

বুধবার ডিএসইতে মোট ১ হাজার ২৩৮ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড লেনদেন হয়েছে। আগের দিন (মঙ্গলবার) লেনদেন হয়েছিল ১ হাজার ২৩৭ কোটি ৩৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। সে হিসেবে আজ ১ কোটি ৩৪ লাখ টাকা বেশি লেনদেন হয়েছে। এর মধ্যে ১৩২টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অপরদিকে, কমেছে ১৫৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৪২টির দাম।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে লংকাবাংলা ফাইন্যান্সের শেয়ার। প্রতিষ্ঠানটির মোট ৯১ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা সিএনএ টেক্সটাইলের শেয়ার লেনদেন হয়েছে ৩৮ কোটি ৪৬ লাখ টাকার। আর ৩৪ কোটি ৪০ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে সাইফ পাওয়ার।

লেনদেনে এরপর রয়েছে- তুং হাই নিটিং, ফু-ওয়াং ফুড, সিটি ব্যাংক, বিবিএস ক্যাবলস, আইএফআইসি ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক এবং ওয়ান ব্যাংক।

দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ সিএসসিএক্স সূচক ৩৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১১ হাজার ৩৮ পয়েন্টে। বাজারটিতে এদিন মোট ২৬২টি প্রতিষ্ঠানের ৬৯ কোটি ১৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ১১১টির। অপরদিকে, কমেছে ১২২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের দাম।




সূত্র: জাগোনিউজ


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


কাগজে যেমন ওয়েবেও তেমন
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সোস্যাল নেটওয়ার্ক
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর : কে.এম. বেলায়েত হোসেন
মেসার্স পিউকি প্রিন্টার্স, নব সৃষ্ট প্লট নং ২০, তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা থেকে মুদ্রিত এবং ৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, ফ্যাক্স : ৯৫১৩৭০৮ বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭
ই-মেইল : bhorerdk@bangla.net, adbhorerdak@gmail.com,  Developed & Maintenance by i2soft
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি