আজ শুক্রবার, ৩ ভাদ্র ১৪২৪ বঙ্গাব্দ, ১৮ আগস্ট ২০১৭ খ্রিস্টাব্দ
ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ
শিরোনাম : গাজীপুরে মাছ ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা       বার্সেলোনা হামলায় ১৮ দেশের নাগরিক হতাহত       ২০ আগস্ট পর্যন্ত হজ ভিসা আবেদনের সময় বৃদ্ধি       ‘বছর শেষের আগেই ক্ষমতা ছাড়বেন ট্রাম্প’       শ্রেণিকক্ষে স্বামীকে আটকে শিক্ষিকাকে গণধর্ষণ       ট্রাকের পেছনে মোটরসাইকেলের ধাক্কা : ৩ আরোহী নিহত       স্পেনে সন্ত্রাসীদের দ্বিতীয় হামলা ঠেকালো পুলিশ : নিহত ৫      
বাংলাদেশ-থাইল্যান্ড জয়েন্ট ট্রেড কমিটির সভা শুরু আজ
Published : Wednesday, 9 August, 2017 at 10:47 AM, Count : 41
বাংলাদেশ-থাইল্যান্ড জয়েন্ট ট্রেড কমিটির সভা শুরু আজস্টাফ রিপোর্টার : বাংলাদেশ ও থাইল্যান্ডের মধ্যকার দুই দিনব্যাপী ৪র্থ জয়েন্ট ট্রেড কমিটির (জেটিসি) সভা আজ শুরু হচ্ছে।

বাণিজ্য সংক্রান্ত এই মন্ত্রী পর্যায়ের সভা বুধবার ও আগামীকাল বৃহস্পতিবার ঢাকার প্যান-প্যাসিফিক সোনারগাঁও হোটেলে অনুষ্ঠিত হবে।

সভায় বাংলাদেশ দলের নেতৃত্ব দেবেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। থাইল্যান্ড দলের নেতৃত্ব দেবেন সে দেশের বাণিজ্যমন্ত্রী অ্যাপিরাদি ট্যান্টারাপর্ন। মন্ত্রী পর্যায়ের সভার আগে জেটিসির সচিব পর্যায়ের সভায় বাংলাদেশের বাণিজ্য সচিব শুভাশীষ বসু ও থাইল্যান্ডের বাণিজ্য মন্ত্রণালয়ের ডিপার্ন্টমেন্ট অব ট্রেড নেগোসিয়েনের মহাপরিচালক বুনিয়ারিট কালাইয়ানামিট স্ব স্ব দলের নেতৃত্ব দেবেন।

বাণিজ্য মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, প্রায় চার বছর পর অনুষ্ঠিতব্য সভায় উভয় দেশের বাণিজ্য সম্পর্ক আরও মজবুত করার উপায় পর্যালোচনার পাশাপাশি বাংলাদেশে থাইল্যান্ডের বিনিয়োগকারীদের সম্ভাব্য বিনিয়োগে উৎসাহিত করা হবে। এর অংশ হিসেবে থাইল্যান্ডের নেতৃত্বাস্থানীয় ব্যবসায়ী প্রতিনিধি সমন্বয়ে একটি দল এ সভায় যোগদানের জন্য ঢাকায় এসেছে।

সভায় অন্যান্য বিষয় আলোচনার পাশাপাশি থাইল্যান্ডের সঙ্গে বাংলাদেশের বাণিজ্যে বিদ্যমান ঘাটতি কমিয়ে আনতে বাংলাদেশের বিশেষ কয়েকটি পণ্যের থাইল্যান্ডের বাজারে শুল্কমুক্ত প্রবেশাধিকার দেওয়ার বিষয়ে অনুরোধ জানানো হবে বলেও জানা গেছে।

বাংলাদেশে থাইল্যান্ডের বিনিয়োগকারীদের আকৃষ্ট করার অংশ হিসেবে বিশেষ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার প্রস্তাব নিয়ে দুই পক্ষের মধ্যে আলোচনা হবে।

৪র্থ জেটিসি সভার প্রথম দিন বুধবার অনুষ্ঠিতব্য সভায় ২০১৩ সালে ব্যাংককে অনুষ্ঠিত ৩য় সভার সিদ্ধান্ত বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা করা হবে। বাংলাদেশ ও থাইল্যান্ডের মধ্যকার দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ পরিস্থিতি পর্যালোচনা করে তা প্রসারের সম্ভাব্য ক্ষেত্র ও কৌশল নির্ধারণের পাশাপাশি কৃষি, মৎস্য, ফুড প্রসেসিং এবং ক্ষুদ্র ও মাঝারি শিল্প স্থাপনে পারস্পারিক সহযোগিতা বৃদ্ধির বিষয়ে এ সভা গুরুত্বপূর্ণ অবদান রাখবে মর্মে আশা করা যায়।

এ ছাড়া দুই দেশের ব্যবসায়ী নেতৃবৃন্দের মধ্যে দ্বিপাক্ষিক আলোচনা থেকে বাংলাদেশের বেসরকারি উদ্যোক্তারা লাভবান হবে বলে আশা করা হচ্ছে।

বৃহস্পতিবার বিকেল ৫টায় প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে বাংলাদেশ ও থাইল্যান্ডের বাণিজ্যমন্ত্রীর যৌথ সংবাদ সম্মেলনের মধ্য দিয়ে দুই দিনের সম্মেলন শেষ হবে।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


কাগজে যেমন ওয়েবেও তেমন
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সোস্যাল নেটওয়ার্ক
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর : কে.এম. বেলায়েত হোসেন
মেসার্স পিউকি প্রিন্টার্স, নব সৃষ্ট প্লট নং ২০, তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা থেকে মুদ্রিত এবং ৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, ফ্যাক্স : ৯৫১৩৭০৮ বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭
ই-মেইল : bhorerdk@bangla.net, adbhorerdak@gmail.com,  Developed & Maintenance by i2soft
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি