আজ মঙ্গলবার, ২ কার্তিক ১৪২৪ বঙ্গাব্দ, ১৭ অক্টোবর ২০১৭ খ্রিস্টাব্দ
ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ
শিরোনাম : জবির এ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ       সদরপুরে ৩ জেলেকে জেল জরিমানা       সদরপুরে তথ্য অধিকার বিষয়ে অবহিতকরণ সভা অনুষ্ঠিত       মেডিকেল চেকআপের জন্য সিঙ্গাপুর গেছেন : এরশাদ       জিয়াকে গণতন্ত্রের পুনঃপ্রতিষ্ঠাতা বলায় সিইসি’র পদত্যাগ চাইলেন : সিদ্দিকী       রেশন হিসেবে এই চাল-গম নিতে আপত্তি পুলিশের       ইন্টারনেটেরে রাত্রিকালীন বিশেষ প্যাকেজ বন্ধের নির্দেশ : হাইকোর্ট      
তাহিরপুরে পাহাড়ি ঢলে শতাধিক গ্রাম প্লাবিত
Published : Friday, 11 August, 2017 at 3:48 PM, Update: 11.08.2017 4:15:50 PM, Count : 871
তাহিরপুরে পাহাড়ি ঢলে শতাধিক গ্রাম প্লাবিততাহিরপুর (সুনামগঞ্জ) সংবাদদাতা : সুনামগঞ্জের সর্ববৃহৎ হাওরাঞ্চল ভারত সীমান্তবর্তী উপজেলা তাহিরপুরে উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে ও টানা কয়েকদিনের বৃষ্টিপাতে উপজেলার ৫ টি ইউনিয়নের প্রায় শতাধিক গ্রাম বন্যায় প্লাবিত হয়েছে। পানিবন্দি হয়ে পড়েছে তাহিরপুর উপজেলার লক্ষাধিক জনগোষ্টি। সেই সাথে প্লাবিত হয়েছে হয়েছে উপজেলার অর্ধশতাধিক স্কুল, কলেজ, মাদ্রাসা ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান। 

অপরদিকে পাহাড়ি ঢলে তাহিরপুর-সুনামগঞ্জ সড়কের কয়েকটি জায়গা ভেঙ্গে গেছে এবং রাস্তায় পানি উঠার কারণে গত দুদিন ধরেই সুনামগঞ্জ জেলা শহরের সাথে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।  

শুক্রবার উপজেলার বালিজুরি ইউনিয়নের আনোয়ারপুর বাজার ব্রীজ সংলগ্ন জায়গায় গিয়ে দেখা যায় সেখানে রাস্তার অনেক জায়গা ভেঙ্গে গেছে এবং রাস্তার উপরে প্রায় ২ ফুট উচ্চতায় পানি প্রবাহিত হচ্ছে। 

তাহিরপুর উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ আব্দুছ ছালাম জানান, উপজেলার  বাদাঘাট, বালিজুরি, উত্তর বড়দল, দক্ষিণ বড়দল ও উত্তর শ্রীপুর ইউনিয়নে প্রায় ৮ হাজার একর চাষকৃত রুপা আমন জমি ও বীজতলা, বিভিন্ন প্রকার রবিশস্য এর জমি পাহাড়ী ঢলের পানিতে তলিয়ে গেছে। এতে আগাম রোপণকৃত আমন ফসল ব্যাহত হওয়ার আশংখা দেখা দিয়েছে। তাহিরপুরে পাহাড়ি ঢলে শতাধিক গ্রাম প্লাবিত

জানা যায়, সপ্তাহব্যাপী বৈরী আবহাওয়ায় ভারী বৃষ্টিপাতের ফলে দফায় দফায় নেমে আসা পাহাড়ী ঢলে সীমান্ত নদী যাদুকাটা ও মাহারাম নদী দিয়ে বিপদসীমার উপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। সেইসাথে স্থানীয় অন্যান্য নদী ও হাওরের পানি বৃদ্ধি পাওয়ায় তাহিরপুরের বন্যা পরিস্থিতির ভয়াবহতা বৃদ্ধি পাচ্ছে।

বন্যায় ভেঙ্গে যাওয়া ও প্লাবিত গ্রামগুলো বাদাঘাট ইউনিয়নের লামাশ্রম, রাজারগাঁও, লোহাজুড়ি ছড়ারপাড়, বিন্নাকুলি বাজার, উত্তর বড়দল ইউনিয়নের চানপুর হাইস্কুল, জনতা হাইস্কুল, বড়দল উচ্চবিদ্যালয়, বাগলী, বীরেন্দ্রনগর উচ্চ বিদ্যালয়, মোয়াজ্জেমপুর উচ্চ বিদ্যালয়, আমৈতল, রামেশ্বরপুর। বালিজুরি ইউনিয়নের দক্ষিনকুল, বারুঙ্কা, আনোয়ারপুর,  তাহিরপুর সদর খাদ্য গোদাম এলাকা, জয়নাল আবেদীন কলেজ, দক্ষিণ শ্রীপুরের পন্ডুপ বাজার, লামাগাও বাজার। এ ছাড়াও গ্রামীন রাস্তাঘাট, বক্স কালভার্ট ভেঙ্গে গ্রামীন যোগাযোগ বিনষ্ট হয়ে পেড়েছে। 

তাহিরপুরে পাহাড়ি ঢলে শতাধিক গ্রাম প্লাবিতঅন্যদিকে উপজেলার একমাত্র স্বাস্থ্য কমপ্লেক্সটিতে পানি প্রবেশ করায় ব্যাহত হচ্ছে চিকিৎসা সেবা। হাওরাঞ্চলে দৈনন্দিন আয়ের মৎস্যজীবি জেলেরাও প্রতিদিনের ভারী বৃষ্টিপাত, হাওর একাকার উত্তাল ঢেউয়ের ফলে হাওর ও নদীতে মাছ ধরতে পারছে না। ফলে অনেকেই মানবেতর জীবনযাপন করছে। 

উপজেলার হাটবাজার, স্কুল, কলেজ অফিস আদালত ও ব্যাংকগুলোতে জন উপস্থিতি নেই বললেই চলে। আবহাওয়ার এরুপ পরিস্থিতি অব্যাহত থাকলে বিগত ২০০৪ সালের বন্যাকেও হার মানাবে বলে এলাকার জনসাধারন মন্তব্য করেছে।

তাহিরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কর্মরত চিকিৎসক ডাঃ মির্জা রিয়াদ হাসান জানান, গত দুতিন ধরেই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আশেপাশে পানি প্রবেশ করায় রোগীদের হাসপাতালে চিকিৎসা নিতে আসতে সমস্যা হচ্ছে। তাছাড়া পাহাড়ি ঢল এবং বন্যায় সংক্রামক এবং পানিবাহিত রোগ হওয়ার সম্ভাবনা রয়েছে আমরা তা চিকিৎসার জন্য পুর্ব প্রস্তুতি রাখছি।

তাহিরপুর সরকারি উচ্চ বিদ্যালয় প্রধান শিক্ষক মোঃ মোশারফ হোসেন জানান, গত কয়েকদিন ধরে বৃষ্টিপাতের কারণে স্কুলে ছাত্রছাত্রীদের উপস্থিতি খুবই কম। 

তাহিরপুর উপজেলা আওয়ামী লীগ সভাপতি ও সুনামগঞ্জ জেলা পরিষদ প্যানেল চেয়ারম্যান আলহাজ্ব আবুল হোসেন খাঁন জানান, বিগত কয়েকদিনের উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে উপজেলার অনেকগুলো গ্রাম প্লাবিত হয়েছে, যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে পড়েছে। আমাদের হাওরাঞ্চলের মানুষ বর্তমানে খুব কষ্টে দিনাতিপাত করছে। 


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


কাগজে যেমন ওয়েবেও তেমন
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সোস্যাল নেটওয়ার্ক
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর : কে.এম. বেলায়েত হোসেন
মেসার্স পিউকি প্রিন্টার্স, নব সৃষ্ট প্লট নং ২০, তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা থেকে মুদ্রিত এবং ৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, ফ্যাক্স : ৯৫১৩৭০৮ বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭
ই-মেইল : bhorerdk@bangla.net, adbhorerdak@gmail.com,  Developed & Maintenance by i2soft
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি