আজ রবিবার, ৩ পৌষ ১৪২৪ বঙ্গাব্দ, ১৭ ডিসেম্বর ২০১৭ খ্রিস্টাব্দ
ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ
শিরোনাম : আগামী নির্বাচনেও শেখ হাসিনার সরকার ক্ষমতায় আসবে : নৌমন্ত্রী       ছায়েদুল হকের মৃত্যুতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শোক       শহীদ পুলিশ সদস্যদের প্রতি স্বরাষ্ট্রমন্ত্রী-আইজিপির শ্রদ্ধা নিবেদন       বাবা-মায়ের পাশে শায়িত হবেন ছায়েদুল হক       জাতীয় স্মৃতিসৌধে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা       রাষ্ট্রদ্রোহের মামলা শাসকগোষ্ঠীর দমননীতির বহিঃপ্রকাশ       পঞ্চগড়ে বিজয় বাইসাইকেল র‌্যালি      
ভেঙে পড়ছে কাউখালীর চিকিৎসা ব্যবস্থা
ঝুঁকিপূর্ণ ভবনে চলছে সেবা দান
Published : Sunday, 13 August, 2017 at 7:08 PM, Count : 88
ঝুঁকিপূর্ণ ভবনে চলছে সেবা দানএনামুল হক, কাউখালী (পিরোজপুর) সংবাদদাতা : পিরোজপুরের কাউখালী উপজেলায় চিকিৎসা ব্যবস্থা ভেঙে পড়েছে। চিকিৎসক স্কংট অর ডেপুটেশন সমস্যা উপজেলায় স্বাস্থ্য সেবায় অচল অবস্থার সৃষ্টি করেছে। উপজেলায় ১৪ জন চিকিৎসকের স্থলে উপজেলা স্বাস্থ্য প্রশাসকসহ ৪ জন চিকিৎসক দ্বারা জোড়া-তালি দিয়ে চলছে ১লক্ষ মানুষের চিকিৎসা সেবা। চিকিৎসক সংকট ছাড়াও ৯ বছর পূর্বে ঝুকিপুর্ন ঘোষণা করা ভবনে চলছে চিকিৎসা সেবা কার্যক্রম। মেরামত করে ছাদ চুয়ায়ে পানি পড়া, সিলিং ও বিম থেকে কংক্রিট ভেঙে পড়া সাময়িক ভাবে বন্ধ করা গেলেও আতংক সার্বক্ষনিক তাড়া করছে চিকিৎসক কর্মচারী ও রোগীদের। ৩১ থেেক ৫০ শয্যায় উন্নীত করার লক্ষ্যে তিন তলা নতুন ভবন নির্মাণকাজও চরম দুর্নীতি ও অনিয়মের কারনে বন্ধ হয়ে গেছে। এক বছর ধরে নতুন টেন্ডার দেওয়া হচ্ছে বলা হলেও কোন পদক্ষেই নেওয়া হচ্ছে না।
পিরোজপুর জেলার ৭৯. ৬৪ বর্গকিলোমিটার আয়তনের কাউখালী উপজেলাটি পাঁচটি ইউনিয়ন নিযে গঠিত। উপজেলা স্বাস্থ্য প্রশাসক ডাঃ মো: ছিদ্দিকুর রহমান জানান উপজেলা সদরের উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে ৯ জন এবং ৫ ইউনিয়নে ৫ টি এফডব্লিউসিতে একজন করে চিকিৎসক থাকার কথা। কিন্তু উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে মাত্র ৪ জন চিকিৎসক (স্বাস্থ্য প্রশাসক ডা: মো: ছিদ্দিকুর রহমান ,আরএমও ডা. মোজাম্মেল হক, ডা: ওয়ালিউল্লাহ মিরাজ, ডা: হোসাইন অহমেদ) কর্মরত আছেন। এছাড়া ওই কমপ্লেক্সে ডেন্টাল সার্জন হিসেবে ডা. লিটন ভুষন বড়ালকে পদায়ন করা হলেও তিনি জয়েন্ট করে (০৮/০৭/২০১৫) সেদিনই ঢাকায় সোহরোয়ার্দি হাসপাতালে  ডেপুটেশনে চলে যান। এছাড়া শিয়ালকাঠি ইউনিয়ন এফডবিউসির চিকিৎসক ডা. ওসমান গনি দুই বছরের প্রশিক্ষনে রয়েছেন ঢাকা মেডিকেলে। ডেপুটেশন এখানেই শেষ নয় একমাত্র  ডেন্টাল টেকনিশিয়ান রফিকুল আলম আজাদ ২৩ জুন ১৯৯৬ সাল থেকে ডেপুটেশনে পিরোজপুর সদর হাসপাতালে রয়েছেন। ডেন্টাল সার্জন ঢাকাতে এবং ডেন্টাল টেকনিশিয়ান পিরোজপুরে তাদের ক্লিনিক সামলাতে ব্যস্ত রয়েছেন। দুইজন নাইট গার্ড কর্মরত থাকলেও কাজ করেন একজন। অন্যজন মো. হুমায়ুন কবির কোন এক প্রভাবশালী রাজনৈতিক ব্যাক্তির রেফারেন্সে ২০১১ সালের ৩০ জানুয়ারী থেকে পিরোজপুর সদর হাসপাতালে ডেপুটেশনে রয়েছেন। চিকিৎসক ও কর্মচারীদের আবাসস্থলে অবস্থাও অত্যান্ত করুন। যে কোন মুহুর্তে বড় ধরনের দুর্ঘটনার আশংকা করছেন চিকিৎসক কর্মচারীরা।
উপজেলা স্বাস্থ্য প্রশাসক জানান দীর্ঘ দিন ধরে কাউখালী উপজেলায় ডাক্তার সংকট, ভবন সমস্যায় ভুগতেছেন। বহুবার আাবেদন নিবেদনের পর ৩১ বেড থেকে ৫০ বেডে উন্নীত করনের জন্য ভবন নির্মানের কাজ শুরু হলে ঠিকারের ও প্রকৌশল বিভাগের অনিয়মের কারনে তা বন্ধ হয়েগেছে। ৯ বছর পূর্বে ঝুঁকিপুর্ন ভবন ঘোষণা করা জরাজীর্ন ভবনের মধ্যে চলছে হাসপাতালের ইনডোর ও আউটডোর চিকিৎসা। এক বছর পূর্বে মেরামত কাজ করানোর কারণে কোন প্রকা্েরর চালিয়ে নেয়া হচ্ছে। ডাক্তারদের না থাকার মূল কারণ তাদের থাকার ঝুঁকিপুর্ন বাস ভবন।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


কাগজে যেমন ওয়েবেও তেমন
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সোস্যাল নেটওয়ার্ক
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর : কে.এম. বেলায়েত হোসেন
মেসার্স পিউকি প্রিন্টার্স, নব সৃষ্ট প্লট নং ২০, তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা থেকে মুদ্রিত এবং ৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, ফ্যাক্স : ৯৫১৩৭০৮ বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭
ই-মেইল : bhorerdk@bangla.net, adbhorerdak@gmail.com,  Developed & Maintenance by i2soft
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি