আজ শুক্রবার, ৩ ভাদ্র ১৪২৪ বঙ্গাব্দ, ১৮ আগস্ট ২০১৭ খ্রিস্টাব্দ
ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ
শিরোনাম : গাজীপুরে মাছ ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা       বার্সেলোনা হামলায় ১৮ দেশের নাগরিক হতাহত       ২০ আগস্ট পর্যন্ত হজ ভিসা আবেদনের সময় বৃদ্ধি       ‘বছর শেষের আগেই ক্ষমতা ছাড়বেন ট্রাম্প’       শ্রেণিকক্ষে স্বামীকে আটকে শিক্ষিকাকে গণধর্ষণ       ট্রাকের পেছনে মোটরসাইকেলের ধাক্কা : ৩ আরোহী নিহত       স্পেনে সন্ত্রাসীদের দ্বিতীয় হামলা ঠেকালো পুলিশ : নিহত ৫      
হাঁটু পানির নিচে সৈয়দপুর শহর
হুমকিতে শহররক্ষা বাঁধ
Published : Sunday, 13 August, 2017 at 7:25 PM, Count : 45
হাঁটু পানির নিচে সৈয়দপুর শহরএম  আর মহসিন, সৈয়দপুর সংবাদদাতা : উজানের ঢল আর চার দিনের অবিরাম বৃষ্টিতে সৈয়দপুরের খড়খড়িয়া নদীর তীরবর্তি এলাকার হাজার-হাজার একরের ফসলের ক্ষেত ও পুকুর নালা, খাল-বিল ও বাড়ি ঘর ডুবে গেছে। আর এক ফুট পানি ভাসলেই শহর রক্ষা বাধটিও ধ্বসে পরতে পারে। এতে বিমানবন্দরসহ পুরো শহর প্লাবিত হওয়ার আশংকা রয়েছে। তবে এ বৃষ্টিইে সব কিছু ডুবে যাওয়ায় শহর ও গ্রামের নিম্ন আয়েরা খাদ্য সংকটে পড়ছে।
বুধ থেকে একটানা শনিবার পর্যন্ত টানা বৃষ্টিপাতে নীলফামারীর সৈয়দপুর উপজেলার পাঁচ ইউনিয়নসহ পৌর এলাকা মিলে প্রায় সাড়ে ৮ হাজার হেক্টর জমিতে আমন চারা লাগিয়েছিল কৃষকরা। এছাড়া আগাম শাক-সব্জির ক্ষেতগুলো পানির নিচে তলিয়ে গেছে। এ উপজেলা দিয়ে প্রবাহিত হওয়া খড়খড়িয়া নদীটি আগেই ভরেছিল উজানের ঢলে। এর ওপর চার দিনের টানা বৃষ্টিতে এর উভয়দিকে পানিতে ভরে ফসলের ক্ষেত ছাড়াও নদী এলাকার গ্রাম গুলো এখন ২ফুট পানির নিচে। একটানা বৃষ্টিতে এ শহরের শহীদ ডাঃ জিকরুল হক, শহীদ ডাঃ শামসুল,শহীদ ডাঃ বদিউজ্জামানসহ সবগুলো সড়কে দুই থেকে আড়াই ফুট পানি ভাসছে। পানি নিস্কাষনের ড্রেনগুলোতে সংকুলান হচ্ছে না। এতে পৌর ১১ নং ওয়ার্ডের সড়কে কোমর এবং অন্যন্য ওয়ার্ডগুলোতে এক থেকে দেড় ফুট পানিতে ভাসছে। বোতলাগাড়ি, খাতামধুপর, কাশিরাম বেল পুকুর, কামারপুকুরসহ পৌরসভা ১৫টি ওয়ার্ডের প্রায় ৪ শতাধিক একরের অর্ধশতাধিক পুকুর প্লাবিত হয়ে প্রায় কোটি টাকার মাছ বেরিয়ে গেছে। এতে মৎস্য চাষিদের মাথায় হাত পড়েছে। পৌর ও ইউনিয়নের নি¤œ আয়েরা কাজ কর্মে যেতে না পারায় খাদ্য সংকটে পড়েছে। পৌরবাসি বলেন, ড্রেন আছে। তবে সংকির্ণ। যা দিয়ে এত পানি নিস্কাশন হবেনা। এ নিয়ে কতৃপক্ষ না ভাবলে পানির কারনে বসবাসের অযোগ্য হয়ে পড়বে এ পৌরশহর। কারণ পানির আধার গুলো ভরিয়ে বাড়ি ও বাজার তৈরি করা হচ্ছে।
সৈয়দপুর কৃষি অফিস জানায়, টানা বৃস্টিপাতে নি¤œাঞ্চল ছাড়াও উচু জমির ক্ষেতগুলো ধিরে-ধিরে ডুবে যাচ্ছে। এ অবস্থা ১৫দিন পর্যন্ত অব্যহত থাকলে ফসলের মারাত্বক ক্ষতি হবে। তবে বৃষ্টিপাত থামার পর জলাবদ্ধতা স্থায়ি না হলে আমন ও অন্যন্য ফসলের  কোন ক্ষতি হবে না বলে মত প্রকাশ করেন সৈয়দপুর উপজেলার কৃষি কর্মকর্তা হুমায়রা মন্ডল।
এদিকে, সৈয়দপুর পৌর ১১নং ওয়ার্ড কুন্দল কোল্ডষ্টোর হতে ১০ ওয়ার্ডের পাটোয়াড়ি পাড়া এলাকায় মিলিত হওয়া ৩ কিলোমিটারের শহর রক্ষা বাধটির একফুট নিচে নদীর পানির স্রোত বইছে। পানি কিংবা ¯্রােতের গতি বাড়লে এর ভাটিতে অবস্থিত সৈয়দপুর ক্যান্টনমেন্টসহ বিমানবন্দর এলাকা তলিয়ে যাবে। তাই এখনেই এ বাধটি রক্ষায় যথাযথ ব্যবস্থা নেয়া দরকার বলে মনে করছেন এলাকাবাসি।  
টানা বৃষ্টিপাতে এ  উপজেলায় ব্যাপক ক্ষয়-ক্ষতির কথা স্বিকার করে সৈয়দপুর উপজেলা চেয়ারম্যান মোঃ মোখছেদুল মোমিন বলেন, বাধটি রক্ষায় দ্রুত ব্যাবস্থা নেয়া হচ্ছে। আর অনন্যদের বিষয়গুলো দেখা হচ্ছে।






« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


কাগজে যেমন ওয়েবেও তেমন
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সোস্যাল নেটওয়ার্ক
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর : কে.এম. বেলায়েত হোসেন
মেসার্স পিউকি প্রিন্টার্স, নব সৃষ্ট প্লট নং ২০, তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা থেকে মুদ্রিত এবং ৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, ফ্যাক্স : ৯৫১৩৭০৮ বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭
ই-মেইল : bhorerdk@bangla.net, adbhorerdak@gmail.com,  Developed & Maintenance by i2soft
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি