আজ শুক্রবার, ৩ ভাদ্র ১৪২৪ বঙ্গাব্দ, ১৮ আগস্ট ২০১৭ খ্রিস্টাব্দ
ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ
শিরোনাম : গাজীপুরে মাছ ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা       বার্সেলোনা হামলায় ১৮ দেশের নাগরিক হতাহত       ২০ আগস্ট পর্যন্ত হজ ভিসা আবেদনের সময় বৃদ্ধি       ‘বছর শেষের আগেই ক্ষমতা ছাড়বেন ট্রাম্প’       শ্রেণিকক্ষে স্বামীকে আটকে শিক্ষিকাকে গণধর্ষণ       ট্রাকের পেছনে মোটরসাইকেলের ধাক্কা : ৩ আরোহী নিহত       স্পেনে সন্ত্রাসীদের দ্বিতীয় হামলা ঠেকালো পুলিশ : নিহত ৫      
শোকের মাস আগস্ট
মোশতাকচক্র এক বছরেরও বেশি সময় ধরে বঙ্গবন্ধু হত্যার ষড়যন্ত্রে জড়িত ছিল
Published : Sunday, 13 August, 2017 at 8:18 PM, Count : 32
মোশতাকচক্র এক বছরেরও বেশি সময় ধরে বঙ্গবন্ধু হত্যার ষড়যন্ত্রে জড়িত ছিলমোস্তাক হোসেন : খন্দকার মোশতাক আহমেদ এবং তার সঙ্গের কুচক্রীরা ১ বছরেরও বেশি সময় ধরে বাঙালির মহান নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যার নানা ষড়যন্ত্র এবং চক্রান্তের সঙ্গে জড়িত ছিল বলে লরেন্স লিপসুজ লন্ডনের গার্ডিয়ান পত্রিকার এক রিপোর্ট ভাষ্যে উল্লেখ করেছেন। ‘বাংলাদেশ , দ্যা আনফিনিশড রিভিউলেশন’ গ্রন্থটিও রচনা করেন লরেন্স লিপসুজ। লরেন্স লিপসুজের গার্ডিয়ান পত্রিকার লেখা অনুযায়ী-‘বাঙালি ও বিদেশি কূটনীতিকদের একটি  ওয়াকিবহাল মহলের মতে মোশতাক এবং তার রাজনৈতিক সঙ্গীরা এক বছরেরও বেশি সময় ধরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যার পরিকল্পনার সঙ্গে জড়িত থেকে নানা কার্যক্রম পরিচালনা করেন। ঢাকাস্থ একটি বিদেশি দূতাবাসের জনৈক ঊর্ধ্বতন কর্মকর্তা আর ওয়াকিবহাল বাংলাদেশির সূত্র এ ব্যাপারে একমত যে একটি বিদেশি শক্তিশালী রাষ্ট্র আগে থেকেই বঙ্গবন্ধু হত্যার ষড়যন্ত্রের সম্পর্কে অবগত ছিল। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যার কম করে হলেও ছয়মাস আগে থেকেই ষড়যন্ত্রে জড়িত ব্যক্তিবর্গের সঙ্গে বিদেশি দেশটির দূতাবাসের কর্মকর্তাদের আলাপ-আলোচনা ও বৈঠক এবং শলাপরামর্শ চলে আসছিল।
বিদেশি রাষ্ট্রের দূতাবাসের একজন উচ্চপদস্থ কূটনীতিকের মতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সরকারের উৎখাতের ব্যাপারে আগ্রহী ব্যক্তিবর্গ (বাংলাদেশি) বিদেশি দূতাবাসের কর্মকর্তাদের সঙ্গে ঘন ঘন যোগাযোগ রক্ষা করে চলছিল । ১৯৭৪ এর নভেম্বর থেকে শুরু করে ১৯৭৫-এর জানুয়ারি মাস পর্যন্ত সংশ্লিষ্ট লোকজনদের সঙ্গে বিদেশি রাষ্ট্রের দূতাবাসের একাধিক বৈঠকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যা এবং তার নেতৃত্বাধীন সরকারকে উৎখাত করে ক্ষমতা দখলের নীল নক্সা নিয়ে নানা গোপন শলাপরামর্শ অনুষ্ঠিত হয়। এসব বৈঠকের আসল উদ্দেশ ছিল যদি বাংলাদেশে আসলেই ক্যু-এর মাধ্যমে একটি রাজনৈতিক পট পরিবর্তন ঘটে যায়-তাহলে এতে ওই শক্তিশালী বিদেশি রাষ্ট্রটির প্রতিক্রিয়া কী হবে তা অনুধাবন করা। এসব বৈঠকে খন্দকার মোশতাক আহমেদ এবং তার সঙ্গের কুচক্রীরা বিভিন্ন সময়ে সংশ্লিষ্ট দেশটির দূতাবাসে গিয়ে কিংবা অন্য কোনো স্থানে গোপনে শলাপরামর্শ বৈঠকে মিলিত হয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার নানা ষড়যন্ত্র ও চক্রান্তের বীজ বপন করেন বলে লরেন্স লিপসুজের রিপোর্টে উল্লেখ করা হয়েছে। ১৯৭৯ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চতুর্থ শাহাদাৎ বার্ষিকীতে লন্ডনের গার্ডিয়ান পত্রিকায় লিপসুজের এই নিবন্ধ প্রকাশিত হয়।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


কাগজে যেমন ওয়েবেও তেমন
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সোস্যাল নেটওয়ার্ক
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর : কে.এম. বেলায়েত হোসেন
মেসার্স পিউকি প্রিন্টার্স, নব সৃষ্ট প্লট নং ২০, তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা থেকে মুদ্রিত এবং ৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, ফ্যাক্স : ৯৫১৩৭০৮ বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭
ই-মেইল : bhorerdk@bangla.net, adbhorerdak@gmail.com,  Developed & Maintenance by i2soft
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি