আজ মঙ্গলবার, ২ কার্তিক ১৪২৪ বঙ্গাব্দ, ১৭ অক্টোবর ২০১৭ খ্রিস্টাব্দ
ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ
শিরোনাম : জবির এ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ       সদরপুরে ৩ জেলেকে জেল জরিমানা       সদরপুরে তথ্য অধিকার বিষয়ে অবহিতকরণ সভা অনুষ্ঠিত       মেডিকেল চেকআপের জন্য সিঙ্গাপুর গেছেন : এরশাদ       জিয়াকে গণতন্ত্রের পুনঃপ্রতিষ্ঠাতা বলায় সিইসি’র পদত্যাগ চাইলেন : সিদ্দিকী       রেশন হিসেবে এই চাল-গম নিতে আপত্তি পুলিশের       ইন্টারনেটেরে রাত্রিকালীন বিশেষ প্যাকেজ বন্ধের নির্দেশ : হাইকোর্ট      
ধাওয়ানের শতকের পর ঘুরে দাঁড়াল শ্রীলঙ্কা
Published : Sunday, 13 August, 2017 at 8:58 PM, Count : 30
স্পোর্টস ডেস্ক : উদ্বোধনী জুটিতে ছিল ভারতের রানের পাহাড় গড়ার আভাস। তবে পাল্লেকেলে টেস্টে শেষ দুই সেশনে গতকাল ঘুরে দাঁড়িয়েছে শ্রীলঙ্কা।
তৃতীয় ও শেষ টেস্টের প্রথম দিন ভারতের সংগ্রহ ৬ উইকেটে ৩২৯ রান। এক পর্যায়ে স্কোর ছিল ১ উইকেটে ২১৯। এরপর ১১০ রান যোগ করতেই শিখর ধাওয়ান, চেতেশ্বর পুজারা, অজিঙ্কা রাহানে, বিরাট কোহলি ও রবিচন্দ্রন অশ্বিনকে হারিয়েছে দলটি। সবশেষ ২০১১ সালে দেশের বাইরে কোনো টেস্ট সিরিজে ভারতের হয়ে একাধিক শতক করেছিলেন রাহুল দ্রাবিড়। এবার সেই কৃতিত্ব দেখিয়েছেন ধাওয়ান। মুরালি বিজয়ের পাওয়া চোটে দলে এসে টেস্টে জায়গা পাকা করার মতো খেলেছেন উদ্বোধনী এই ব্যাটসম্যান। তৃতীয়বারের মতো তিন ম্যাচের টেস্ট সিরিজে সব টসে জেতা ভারত গতকাল ব্যাট করতে নেমে পায় দারুণ সূচনা। লঙ্কানদের নতুন বলের দুই বোলার বিশ্ব ফার্নান্দো ও লাহিরু কুমারা পাত্তাই পাননি ধাওয়ান-লোকেশ রাহুলের কাছে। প্রথম সেশনে অর্ধশতক পেয়েছেন দুই উদ্বোধনী ব্যাটসম্যান। ২৭ ওভারে তুলেছেন ১৩৪।
মালিন্দ পুস্পকুমারাকে উড়ানোর চেষ্টায় শেষ হয় রাহুলের ৮৫ রানের ইনিংস। এর আগেই এভারটন উইকস, অ্যান্ডি ফ্লাওয়ার, শিবনারাইন চন্দরপল, কুমার সাঙ্গাকারা ও ক্রিস রজার্সের পাশে দাঁড়ান ডানহাতি এই ব্যাটসম্যান। টেস্টে সবচেয়ে বেশি টানা সাত ইনিংসে পঞ্চাশ বা তার বেশি রানের ইনিংস খেলার কৃতিত্ব আছে কেবল তাদের।
৪০তম ওভারে ১৮৮ রানে ভাঙে ভারতের উদ্বোধনী জুটি। শ্রীলঙ্কায় অতিথি কোনো দলের এটাই সর্বোচ্চ। আগেরা সেরাও ছিল ভারতেরই। ১৯৯৩ সালে সিংহলিজ স্পোর্টস ক্লাব মাঠে ১৭১ রানের উদ্বোধনী জুটি গড়েছিলেন মনোজ প্রভাকর ও নভোজাত সিং সিধু।
লঙ্কান বোলারদের ওপর ছড়ি ঘুরানো ধাওয়ানকেও ফেরান পুস্পকুমারা। দিনেশ চান্দিামালের দারুণ এক ক্যাচে পরিণত হন ষষ্ঠ শতক পাওয়া বাঁহাতি উদ্বোধনী ব্যাটসম্যান। ১২৩ বলে খেলা ধাওয়ানের ১১৯ রানের ইনিংসটি গড়া ১৭টি চারে। দলে ফেরা লাকসান সান্দাকান ফেরান টপ অর্ডারের আরেক ব্যাটসম্যান চেতেশ্বর পুজারাকে। দুই অঙ্কেই যেতে পারেননি তিনি। তৃতীয় সেশনের শুরুতেই অজিঙ্কা রাহানেকে বোল্ড করেন বাঁহাতি স্পিনার পুস্পকুমারা। ইনিংস মেরামতের চেষ্টায় থাকা কোহলিকে ফিরিয়ে ভারতকে চাপে ফেলেন সান্দাকান।
রবিচন্দ্রন অশ্বিনকে বিদায় করে ইনিংস পুনর্গঠনের আরেকটি চেষ্টা থামিয়েছেন ফার্নান্দো। তবে দুই অপরাজিত ব্যাটসম্যান ঋদ্ধিমান সাহা ও হার্দিক পান্ডিয়ার সামর্থ্য আছে দলকে চারশ রানে নিয়ে যাওয়ার।   
৪০ রানে ৩ উইকেট নিয়ে শ্রীলঙ্কার সেরা বোলার পুস্পকুমারা। ২ উইকেট নিতে সান্দকান খরচ করেছেন ৮৪ রান।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


কাগজে যেমন ওয়েবেও তেমন
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সোস্যাল নেটওয়ার্ক
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর : কে.এম. বেলায়েত হোসেন
মেসার্স পিউকি প্রিন্টার্স, নব সৃষ্ট প্লট নং ২০, তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা থেকে মুদ্রিত এবং ৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, ফ্যাক্স : ৯৫১৩৭০৮ বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭
ই-মেইল : bhorerdk@bangla.net, adbhorerdak@gmail.com,  Developed & Maintenance by i2soft
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি