আজ শুক্রবার, ৩ ভাদ্র ১৪২৪ বঙ্গাব্দ, ১৮ আগস্ট ২০১৭ খ্রিস্টাব্দ
ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ
শিরোনাম : গাজীপুরে মাছ ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা       বার্সেলোনা হামলায় ১৮ দেশের নাগরিক হতাহত       ২০ আগস্ট পর্যন্ত হজ ভিসা আবেদনের সময় বৃদ্ধি       ‘বছর শেষের আগেই ক্ষমতা ছাড়বেন ট্রাম্প’       শ্রেণিকক্ষে স্বামীকে আটকে শিক্ষিকাকে গণধর্ষণ       ট্রাকের পেছনে মোটরসাইকেলের ধাক্কা : ৩ আরোহী নিহত       স্পেনে সন্ত্রাসীদের দ্বিতীয় হামলা ঠেকালো পুলিশ : নিহত ৫      
দেশীয় পদ্ধতিতে গরু মোটাতাজাকরণে ব্যস্ত খামারিরা
Published : Sunday, 13 August, 2017 at 9:02 PM, Count : 20
নরসিংদী সংবাদদাতা : নরসিংদীতে কোরবানির ঈদকে সামনে রেখে দেশীয় পদ্ধতিতে গরু মোটাতাজাকরণ করছেন খামারি ও কৃষকরা। দেশীয় পদ্ধতিতে গরু মোটাতাজাকরণ করায় এই অঞ্চলের গরুর চাহিদাও অনেক বেশি। বাজারে দেশীয় গরুর ব্যাপক চাহিদা থাকায় এই ঈদে লাভবান হবেন। তবে দেশের বাইরে থেকে অবৈধ পথে গরু আমদানি না হলে ঈদে লাভবান হওয়ার আশা করছেন খামারিরা।
জেলা প্রাণিসম্পদ বিভাগের তথ্য অনুযায়ী, ঈদ উপলক্ষে এ জেলায় ছোট বড় মিলিয়ে প্রায় ১৫ হাজার ৫৭৫ জন খামারি ৪৬ হাজার ৮৫০টি পশু মোটাতাজা করছেন। এরমধ্যে ২৬ হাজার ৩০০ গরু, ১৯ হাজার ৫০০ ছাগল ও ভেড়া এবং ১ হাজার ৫০টি মহিষ রয়েছে। সরেজমিন বিভিন্ন খামার ঘুরে দেখা গেছে, আসন্ন কোরবানির ঈদকে ঘিরে প্রতি বছরের মতো এবারও গরু মোটাতাজাকরণে ব্যস্ত সময় পার করছেন নরসিংদী জেলার খামারিরা। ৬ থেকে ৮ মাস আগে খামারিরা বিভিন্ন হাট ঘুরে ঋণের টাকায় গরু কিনে লালনপালন শুরু করেন। খামারের পাশাপাশি লাভের আশায় পারিবারিকভাবেও অনেক কৃষক গরু মোটাতাজা করছেন। এসব গরু মোটাতাজা করা হচ্ছে দেশীয় খাবার  খৈল, কুড়া, চালের খুদ, ছোলা, সয়াবিন, ভুষি, কাঁচা ঘাস ও খড় খাইয়ে। যে কোনো মুহূর্তে গরু মারা যাওয়ার আশঙ্কা থাকায় ও সচেতনতাবোধ থেকে মানবদেহের জন্য ক্ষতিকারক কোনো ওষুধ গরুকে খাওয়াচ্ছেন না খামারিরা।
তবে স্থানীয় চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন জেলায় সরবরাহ করা হবে দেশীয় পদ্ধতিতে পালন করা এসব গরু।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


কাগজে যেমন ওয়েবেও তেমন
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সোস্যাল নেটওয়ার্ক
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর : কে.এম. বেলায়েত হোসেন
মেসার্স পিউকি প্রিন্টার্স, নব সৃষ্ট প্লট নং ২০, তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা থেকে মুদ্রিত এবং ৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, ফ্যাক্স : ৯৫১৩৭০৮ বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭
ই-মেইল : bhorerdk@bangla.net, adbhorerdak@gmail.com,  Developed & Maintenance by i2soft
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি