আজ বুধবার, ৪ মাঘ ১৪২৪ বঙ্গাব্দ, ১৭ জানুয়ারী ২০১৮ খ্রিস্টাব্দ
ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ
শিরোনাম : ৬ মাসের মধ্যে ডাকসু নির্বাচন দেয়ার নির্দেশ       ডিএনসিসির উপ-নির্বাচন স্থগিত       কলম্বিয়ায় সামরিক হেলিকপ্টার বিধ্বস্ত : নিহত ১০       রোহিঙ্গা প্রত্যাবাসন চুক্তির বিষয়ে জাতিসংঘ মহাসচিবের গভীর উদ্বেগ       উত্তরা মেডিকেলের ৫৭ শিক্ষার্থীর শিক্ষা কার্যক্রমে বাধা নেই       না.গঞ্জে ডাকাত সন্দেহে গণপিটুনিতে নিহত দুই       শাহজালালে ৩১৮ কার্টন সিগারেট জব্দসহ আটক ২      
আজ কাবা শরিফে পরানো হবে স্বর্ণখচিত নতুন গিলাফ
Published : Thursday, 31 August, 2017 at 12:48 PM, Count : 255
আজ কাবা শরিফে পরানো হবে স্বর্ণখচিত নতুন গিলাফভোরের ডাক ডেস্ক : সারা বিশ্বের মুসলমানদের কিবলা পবিত্র কাবা ঘরের গায়ে বৃহস্পতিবার পরানো হবে নতুন স্বর্ণখচিত গিলাফ। প্রতিবছর ৯ জিলহজ পবিত্র হজের দিন সব হাজিগণ যখন  আরাফাতের ময়দানে অবস্থান করেন এবং মসজিদুল হারামে মুসল্লির সংখ্যাও থাকে কম তখন পরানো হয় এই বিশেষ বহুমূল্যবান গিলাফ। আরবরা কাবাকে আবৃত করে রাখা কাপড়টিকে বলে কিসওয়া আর আমরা বলি গিলাফ। হাজিরা আরাফাত থেকে ফিরে এসে কাবা শরিফের গায়ে নতুন গিলাফ দেখে রোমাঞ্চিত হন। নতুন গিলাফ পরানোর সময় পুরনো গিলাফটি সরিয়ে ফেলা হয়। পুরনো গিলাফ কেটে মুসলিম দেশের সরকারপ্রধানদের উপহার দেওয়া হয়। 
 
মূলত কাবা শরীফের গিলাফ তৈরি হয় মক্কার উম্মুদ জুদ নামক এলাকায় বিশেষ কারখানায়। গিলাফ তৈরির জন্য আট থেকে দশ মাস দেড় শতাধিক বিশেষজ্ঞ ওই কারখানায় কাজ করেন। প্রতি গিলাফ তৈরিতে ব্যয় হয় ২২ মিলিয়ন রিয়াল (প্রায় ৬ মিলিয়ন ডলার)। গিলাফের কাপড় বুননে প্রায় ৭০০ কিলোগ্রাম কাঁচা রেশম ব্যবহার করা হয় এবং ১২০ কিলোগ্রাম পরিমাণ খাঁটি স্বর্ণ-রুপার প্রলেপ দেয়া হয়। গিলাফের এক অংশে বিভিন্ন ইসলামী কারুকার্য খচিত থাকে।

আরেক অংশে থাকে কুরআনের বিভিন্ন আয়াত। 
 
গিলাফ পরিবর্তনের কাজে মসজিদুল হারামের দায়িত্বপ্রাপ্ত তত্ত্বাবধায়ক নেতৃত্ব দেন। 

এ সময় সৌদি বাদশার প্রতিনিধিসহ দেশটির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। কাবা শরীফের দরজা ও বাইরের গিলাফ দুটোই মজবুত রেশমি কাপড় দিয়ে তৈরি করা হয়। গিলাফের মোট ৫টি টুকরো বানানো হয়। ৪টি টুকরো চারদিকে এবং পঞ্চম টুকরোটি দরজায় লাগানো হয়। টুকরোগুলো পরস্পর সেলাইযুক্ত। 


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


কাগজে যেমন ওয়েবেও তেমন
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সোস্যাল নেটওয়ার্ক
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর : কে.এম. বেলায়েত হোসেন
মেসার্স পিউকি প্রিন্টার্স, নব সৃষ্ট প্লট নং ২০, তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা থেকে মুদ্রিত এবং ৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, ফ্যাক্স : ৯৫১৩৭০৮ বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭
ই-মেইল : bhorerdk@bangla.net, adbhorerdak@gmail.com,  Developed & Maintenance by i2soft
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি