আজ বুধবার, ৩ কার্তিক ১৪২৪ বঙ্গাব্দ, ১৮ অক্টোবর ২০১৭ খ্রিস্টাব্দ
ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ
শিরোনাম : ৩৬তম বিসিএসে ২৩২৩ জনকে নিয়োগের সুপারিশ       জবি ছাত্রলীগের নতুন কমিটি: সভাপতি তরিকুল সম্পাদক রাসেল       কাল শেখ রাসেলের ৫৩তম জন্মদিন       বুধবার ঢাবির ‘ক’ ইউনিটে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ       সুপ্রিম কোর্টের নতুন রেজিস্ট্রার জেনারেল জাকির হোসেন       নারায়ণগঞ্জে ধর্ষণ মামলার যুগান্তকারী রায়       পুরান ঢাকায় এম কে টাওয়ারে আগুন      
বাটির মূল্য ৩৮ মিলিয়ন ডলার
Published : Friday, 6 October, 2017 at 3:04 PM, Count : 123
বাটির মূল্য ৩৮ মিলিয়ন ডলারভোরের ডাক ডেস্ক :  একটি বাটি। তাও আবার বিক্রি হলো ৩৮ মিলিয়ন ডলারে। বিষয়টি আপনার-আমার জন্য বিস্ময়কর হলেও সত্যিই চীনে এক হাজার বছরের পুরনো একটি সিরামিক বাটি ৩৮ মিলিয়ন মার্কিন ডলারে বিক্রি হয়েছে।

চীনে নিলামে বিক্রি হওয়া বাটিটি আগের সব রেকর্ড ভেঙে দিয়েছে। চীনের সং রাজবংশের এই দুর্লভ বাটিটি নিলামে তোলে ‘সোথেবাই’ নামের একটি নিলাম প্রতিষ্ঠান।

১৩ সেন্টিমিটার বা ৫ ইঞ্চি মাপের নীল ও সবুজ রংয়ের বাটিটি সং রাজবংশের একটি দুর্লভ সংগ্রহ। তবে জানা যায়নি কে এই বাটিটি কিনেছেন। কারণ ওই ক্রেতা তার নাম প্রকাশে অনিচ্ছুক। ১০.২ মিলিয়ন ডলার দিয়ে বাটিটির নিলাম ডাকা শুরু হয়। আর নিলামের ডাক চলে বিশ মিনিট পর্যন্ত। সেটি শেষ পর্যন্ত বিক্রি হয় ৩৮ মিলিয়ন ডলারে।

এ নিয়ে সোথেবাইয়ের প্রধান নিকোলাস চৌ বলেন, ‘এবারের বাটিটি এত বেশি দামে বিক্রি হবে তা কল্পনাও করতে পারিনি। তবে নিলামে বড় ধরনের ডাক আসতে পারে- তা আগেই ধারণা করেছিলাম।’

এর আগে ২০১৪ সালে মিং রাজবংশের একটি দুর্লভ বাটি ৩৬ মিলিয়ন ডলারে বিক্রি হয়। মি লি নামে এক ব্যক্তি সেটি কিনে নেন। শখের বশে দুর্লভ শিল্প সামগ্রী সংগ্রহ করে থাকেন এই শিল্পপতি। চীনে এ ধরনের দুর্লভ সিরামিক সামগ্রী প্রায়ই পাওয়া যায়।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


কাগজে যেমন ওয়েবেও তেমন
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সোস্যাল নেটওয়ার্ক
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর : কে.এম. বেলায়েত হোসেন
মেসার্স পিউকি প্রিন্টার্স, নব সৃষ্ট প্লট নং ২০, তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা থেকে মুদ্রিত এবং ৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, ফ্যাক্স : ৯৫১৩৭০৮ বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭
ই-মেইল : bhorerdk@bangla.net, adbhorerdak@gmail.com,  Developed & Maintenance by i2soft
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি