আজ বৃহস্পতিবার, ৩০ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ, ১৪ ডিসেম্বর ২০১৭ খ্রিস্টাব্দ
ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ
শিরোনাম : মুক্তিযুদ্ধের ন্যায় রোহিঙ্গা সংকটেও সারা বিশ্বের সমর্থন পেয়েছি : প্রধানমন্ত্রী       শৃঙ্খলাবিধির ফলে ন্যায়বিচার কালের গর্ভে হারিয়ে যাবে : রিজভী       দলীয় নেতা-কর্মীদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান : প্রধানমন্ত্রী       থার্টি ফার্স্টে বন্ধ থাকবে বার, বৈধ অস্ত্র বহন নিষিদ্ধ       মগবাজার ফ্লাইওভারে চলন্ত বাসে আগুন       রাজধানীতে সেলুনে বিস্ফোরণে দগ্ধ ৩       'আজেবাজে জিদ' করেন না মাশরাফি      
গ্লোবাল টি-টোয়েন্টি স্থগিত সুখবর দিল বিপিএলকে
Published : Wednesday, 11 October, 2017 at 8:19 PM, Count : 104
গ্লোবাল টি-টোয়েন্টি স্থগিত সুখবর দিল বিপিএলকে
স্পোর্টস রিপোর্টার: দক্ষিণ আফ্রিকার গ্লোবাল টি-টোয়েন্টি লিগ নিয়ে কিছুটা চিন্তা ছিল বাংলাদেশ প্রিমিয়ার লিগ বিপিএল গভর্নিং কাউন্সিলের। এই লিগ শুরুর তারিখ ছিল ৩ নভেম্বর, বিপিএল সেখানে ৪ নভেম্বর। একই সময়ে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক দুটি টুর্নামেন্ট আয়োজন করা হলে স্বাভাবিকভাবেই খেলোয়াড়দের অংশগ্রহণ, সম্প্রচার, বাণিজ্যসহ সবকিছুই বিভাজিত হবে। তবে বিপিএল গভর্নিং কাউন্সিলের স্বস্তির খবর, স্থগিত করা হয়েছে দক্ষিণ আফ্রিকার গ্লোবাল টি-টোয়েন্টি। এই খবরে স্বস্তি পেতে পারে বিপিএলের ফ্র্যাঞ্চাইজিগুলোও। বিপিএলের কয়েকজন ক্রিকেটারের দক্ষিণ আফ্রিকান লিগ বেছে নেয়ার গুঞ্জন ছিল। এখন উল্টো বিপিএলের দলগুলোর সুযোগ হয়েছে দক্ষিণ আফ্রিকান লিগের বড় নামগুলো নিজেদের দলে ভেড়ানোর।
যদিও বেশির ভাগ ফ্র্যাঞ্চাইজি দল গুছিয়ে ফেলেছে; তবে একটি বিষয় নিয়ে কিছুটা ভাবতে হচ্ছে বিপিএলের দলগুলোকে। কিছুদিন আগে কেন্দ্রীয় চুক্তিতে থাকা খেলোয়াড়দের ঘরোয়া লিগ ন্যাশনাল টি-টোয়েন্টি কাপ খেলতে বাধ্যতামূলক করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড পিসিবি। সেটি হলে বিপিএলের যেসব দলে পাকিস্তান দলের খেলোয়াড় আছেন, তাদের টুর্নামেন্টের প্রথম দুই সপ্তাহে পাবে না বিপিএলের দলগুলো।

এই ঘাটতি পুষিয়ে নিতে ফ্র্যাঞ্চাইজিগুলো বিকল্প খেলোয়াড় খুঁজে নিতে পারে স্থগিত হওয়া দক্ষিণ আফ্রিকান লিগ থেকে। পাশাপাশি গ্লোবাল টি- টোয়েন্টি লিগের বড় বড় নাম এবি ডি ভিলিয়ার্স, ফাফ ডু প্লেসিস, ডেভিড মিলার, ব্রেন্ডন ম্যাককলাম, অ্যালেক্স হেলসদের বিপিএলে দেখলে অবাক হওয়ার কিছু থাকবে না! যে লিগ দুশ্চিন্তায় ফেলেছিল, সেটিই এখন সুখবর দিচ্ছে বিপিএলকে। গ্লোবাল টি-টোয়েন্টি লিগে খেলতে রাজী হয়েছিলেন ডোয়াইন ব্রাভো, ক্রিস গেইল, লাসিথ মালিঙ্গা, এউইন মরগান, কেভিন পিটারসেন, কাইরন পোলার্ড, জেসন রয়। যেহেতু ওই সময়টাতে লিগ হচ্ছে না, তাই তারাও ফ্রি থাকবেন। বাংলাদেশের একাধিক ফ্র্যাঞ্চাইজি তারকা মানের খেলোয়াড়ের সঙ্গে যোগাযোগ করা শুরু করেছে বলে জানা গেছে।
এক্ষেত্রে বিপিএলের বর্তমান চ্যাম্পিয়ন ঢাকা ডায়নামাইটস এগিয়ে। ইএসপিএন-ক্রিকইনফোকে দলের প্রধান নির্বাহী বলেন, আমাকে বলা হয়েছে তারকা খেলোয়াড় দলভুক্ত করতে। আমরা এরই মধ্যে বিশ্বের সেরা ক্রিকেটারদের দলভুক্ত করেছি। তারপরও ওখানে বিশেষ কয়েকজন খেলোয়াড় আছে, তাদেরকেও আমরা দলে নেয়ার চেষ্টা করব।

গুঞ্জন ছড়িয়েছে, ঢাকা ডায়নামাইটস দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্সকে দলে নেয়ার চেষ্টা করছে। পাশাপাশি গত বছর খেলা ডোয়াইন ব্রাভোকেও চাইছে ফ্র্যাঞ্চাইজিটি।
বিপিএলে পাকিস্তানের ক্রিকেটারদের অংশগ্রহণ নিয়মিত। তবে এবার শুরু থেকে পাকিস্তানের ক্রিকেটারদের পাবে না বিপিএল। ১৭ নভেম্বর পর্যন্ত ঘরের মাঠে টি-টোয়েন্টি লিগ আয়োজন করছে পিসিবি। ওখানে না খেললে বিপিএলের জন্য অনাপত্তিপত্র পাবে না পাকিস্তানের ক্রিকেটাররা। তাই ওই লিগ খেলেই বিপিএলে আসতে হচ্ছে প্রায় ১৮ ক্রিকেটারকে।

কুমিল্লায় রুম্মান রইস, ফাহিম আশরাফ, শোয়েব মালিক, হাসান আলী এবং ফখর জামান নাম লিখিয়েছেন। খুলনায় আছেন শাদাব খান, জুনায়েদ খান ও সরফরাজ আহমেদ। ঢাকায় আছেন মোহাম্মদ আমির, শাহীন শাহ আফ্রিদি। সিলেটে খেলবেন উসমান খান ও বাবর আজম। শুরুর দিকে পাকিস্তানি ক্রিকেটারদের বদলি হিসেবে বিদেশি অনেক ক্রিকেটারকে খুঁজছে ফ্র্যাঞ্চাইজিরা।
কুমিল্লা ভিক্টোরিয়ান্সের কর্তৃক্ষ বিদেশি ক্রিকেটার নতুন করে খুঁজতে মাঠে নামছে। খুলনা টাইটানস গ্লোবাল টি-টোয়েন্টির জন্য চুক্তিভুক্ত হওয়া দুই-একজন ক্রিকেটারকে নিয়ে আসতে পারে।

তবে বড় চমক পেতে যাচ্ছে রংপুর রাইডার্স। বিপিএলের জন্য রংপুরের হয়ে চুক্তি করেছেন ক্রিস গেইল। তাকে শেষ মুহূর্তে পেতে আশাবাদী ছিল ফ্র্যাঞ্চাইজিটি। গ্লোবাল টি-টোয়েন্টি লিগ না হওয়ায় গেইলের পুরো সার্ভিস পেতে যাচ্ছে রংপুর। ভালো মানের বিদেশি ক্রিকেটার নিয়ে দল গোছাতে পারেনি চিটাগং ভাইকিংস ও সিলেট সিক্সার্স। এবার তারা সেই সুযোগটি কাজে লাগাতে পারে কি না, সেটাই দেখার।

স্পোর্টস/সোহেল


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


কাগজে যেমন ওয়েবেও তেমন
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সোস্যাল নেটওয়ার্ক
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর : কে.এম. বেলায়েত হোসেন
মেসার্স পিউকি প্রিন্টার্স, নব সৃষ্ট প্লট নং ২০, তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা থেকে মুদ্রিত এবং ৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, ফ্যাক্স : ৯৫১৩৭০৮ বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭
ই-মেইল : bhorerdk@bangla.net, adbhorerdak@gmail.com,  Developed & Maintenance by i2soft
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি