আজ শুক্রবার, ১১ ফাল্গুন ১৪২৪ বঙ্গাব্দ, ২৩ ফেব্রুয়ারী ২০১৮ খ্রিস্টাব্দ
ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ
শিরোনাম : সীতাকুণ্ডে বিয়ের বাসে ডাকাতি, গুলিতে নিহত ১       মাওলানা শাহ আহমাদুল্লাহ আশরাফ আর নেই       ফেনীতে পিকআপের সঙ্গে কভার্ডভ্যানের সংঘর্ষ, নিহত ২       নওগাঁয় জামায়াতের জেলা সেক্রেটারিসহ ১২ জন গ্রেফতার       রাণীনগরে জাল সনদপত্র তৈরীর দায়ে দোকানীকে জরিমানা       খালেদাকে চ্যারিটেবল মামলায় গ্রেফতার দেখানোর আবেদন দুদকের       গোপালগঞ্জে বাস-মাইক্রোবাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ৩, আহত ১০      
খালি পেটে যে খাবারগুলো খাওয়া ঠিক নয়
Published : Thursday, 12 October, 2017 at 2:17 PM, Count : 332
খালি পেটে যে খাবারগুলো খাওয়া ঠিক নয়ভোরের ডাক ডেস্ক :  এক গবেষণায় বলা হয়েছে যে, সুস্থ থাকার জন্য আমাদের স্বাস্থ্যকর খাবার খাওয়া জরুরি। কিছু খাবার আছে যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, তা খালি পেটে খাওয়া একদমই উচিত নয়।

এই খাবারগুলো পেটে এসিড সৃষ্টি করে, যা থেকে পরবর্তীতে অন্ত্রে সমস্যা সৃষ্টি হতে পারে। যদি এই খাবারগুলো আপনাকে খালি পেটে খেতেই হয় তবে তার আগে এক গ্লাস কুসুম গরম পানি পান করে নেবেন। নতুবা নানা ধরণের সমস্যা ভোগ করতে পারেন। আরও জেনে নিন-
*ওষুধ
খালি পেটে ওষুধ খাওয়া ঠিক নয়। খালি পেটে ওষুধ খাওয়ার ফলে পাকস্থলীতে অ্যাসিড তৈরি হয় যা বুক জ্বালাপোড়া সৃষ্টি করে থাকে।

* কফি
সকালে দিনের শুরুটা কেউ এক কাপ কফি দিয়ে শুরু করে থাকেন। কিন্তু আপনি কি জানেন? খালি পেটে কফি পান স্বাস্থ্যের জন্য কতটুক ক্ষতিকর? এটি পেটের ভিতর গ্যাস বৃদ্ধি করে অ্যাসিডিটি সৃষ্টি করে। যা মানসিক চাপ এবং উদ্বেগ তৈরি করে।

* সোডা
কাবোর্নেটেড এসিড উচ্চ পরিমাণে সোডাতে থাকে।

এটি খালি পেটে খেলে এই এসিড পেটের গ্যাসের সাথে মিলে অ্যাসিডিটি সমস্যা তৈরি করে থাকে। যা থেকে বমিবমি ভাবও সৃষ্টি হতে পারে।
* টমেটো
টমেটোর মত স্বাস্থ্যকর খাবারও খালি পেটে খেলে শরীরের অনেক ক্ষতি হতে পারে। এর মধ্যে বিদ্যমান এসিড গ্যাস্ট্রোইনটেস্টাইনাল এসিডের সাথে মিশে পাকস্থলীতে বিক্রিয়া করে এক ধরনের অদ্রবণীয় জেল তৈরি করে, যা থেকে পাকস্থলীতে পাথর হতে পারে।

* ঝাল জাতীয় খাবার
অনেকেই সকালের নাস্তায় ঝাল খাবার খেয়ে থাকেন। ঝাল খাবার থেকে অ্যাসিড বিক্রিয়া করে পেটে জ্বালাভাব তৈরি করে। নিয়মিত ঝাল খাবার খাওয়ার কারণে আলসারের মত মারাত্নক রোগও সৃষ্টি হতে পারে।

* দই ও মিষ্টি আলু
দই স্বাস্থ্যের জন্য অনেক উপকারী একটি খাবার। কিন্তু খালি পেটে খাওয়া অনেক বেশি ক্ষতিকর। দইয়ের মধ্যে বিদ্যমান ভালো ব্যাকটেরিয়া পাকস্থলীর আবরণের রসের সাথে মিশে পেটের ক্ষতি করে থাকে। মিষ্টি আলুতে রয়েছে পেকটিক এবং ট্যানিন রয়েছে যা পেটে গ্যাস সৃষ্টি করে যা বুক জ্বালাপোড়ার কারণ হয়। তাই খালি পেটে তা না খাওয়াই ভালো।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


কাগজে যেমন ওয়েবেও তেমন
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সোস্যাল নেটওয়ার্ক
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর : কে.এম. বেলায়েত হোসেন
মেসার্স পিউকি প্রিন্টার্স, নব সৃষ্ট প্লট নং ২০, তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা থেকে মুদ্রিত এবং ৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, ফ্যাক্স : ৯৫১৩৭০৮ বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭
ই-মেইল : bhorerdk@bangla.net, adbhorerdak@gmail.com,  Developed & Maintenance by i2soft
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি