আজ শনিবার, ২ পৌষ ১৪২৪ বঙ্গাব্দ, ১৬ ডিসেম্বর ২০১৭ খ্রিস্টাব্দ
ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ
শিরোনাম : রাষ্ট্রদ্রোহের মামলা শাসকগোষ্ঠীর দমননীতির বহিঃপ্রকাশ       পঞ্চগড়ে বিজয় বাইসাইকেল র‌্যালি       একদিনে ২৯ জঙ্গিকে ফাঁসি দিল ইরাক       শনিবার স্মৃতিসৌধে যাবেন খালেদা জিয়া        উ.কোরিয়ার মোকাবেলায় একসঙ্গে কাজ করবে মার্কিন-রাশিয়া       ঠাকুরগাঁও টিকিট কাটাকে কেন্দ্র করে কর্তৃপক্ষের হামলায় আহত ৫       নওগাঁয় ওভারব্রিজে ধাক্কা লেগে ট্রেনের ১যাত্রীর মৃত্যু      
ভূমিকম্পজনিত দুর্যোগ মোকাবিলায় একযোগে কাজ করার আহ্বান
Published : Friday, 13 October, 2017 at 10:32 PM, Update: 12.10.2017 10:33:32 PM, Count : 31
স্টাফ রিপোর্টার : ভূমিকম্পজনিত দুর্যোগ মোকাবিলায় সকল স্তরের সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ ও সংস্থাসমূহকে একযোগে কাজ করার আহ্বান জানিয়েছেন সহকারী বিমান বাহিনী প্রধান এয়ার ভাইস মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত।
গতকাল দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ে ৫ দিনব্যাপী অনুশীলনের সমাপনী অনুষ্ঠানে তিনি প্রধান অতিথির বক্তৃতা করছিলেন। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী বিভাগ এবং যুক্তরাষ্ট্র সেনাবাহিনীর যৌথ উদ্যোগে এ অনুশীলনের আয়োজন করে। সহকারী বিমান বাহিনী প্রধান বলেন, অনুশীলন বাংলাদেশের ভূমিকম্প দুর্যোগ ব্যবস্থাপনাকে আরও সুসংহত করবে এবং পাশাপাশি আঞ্চলিক দুর্যোগ মোকাবিলায় সহায়ক ভূমিকা রাখতে সক্ষম হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।  অনুষ্ঠানে বিশেষ অতিধি হিসেবে যুক্তরাষ্ট্রের ডেপুটি চীফ অব মিশন জোয়েল রেইফ ম্যান, ইউএস আর্মি ন্যাশনাল গার্ড এর ডেপুটি কমান্ডিং ব্রিগেডিয়ার জেনারেল ব্রায়ান ই সান্থেইমার, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের ডিজি মো. রিয়াজ আহমেদ এবং সশস্ত্র বাহিনী বিভাগের অপারেশ›স ও পরিকল্পনা পরিদফতরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এজাজুল বারী চৌধুরী উপস্থিত ছিলেন।  অনুশীলনে ভূমিকম্প পরবর্তী দুর্যোগ ব্যবস্থাপনায় নিজস্ব সক্ষমতা পরীক্ষা ও বৃদ্ধির লক্ষ্যে প্রয়োজনীয় দিক-নির্দেশনা অর্জন, ভূমিকম্প মোকাবিলায় আন্তর্জাতিকভাবে স্বীকৃত পদ্ধতিসমূহ দেশীয় ব্যবস্থাপনায় একীভূতকরার লক্ষ্যে প্রয়োজনীয় জ্ঞান আহরণ এবং বিভাগীয় ও মাঠপর্যায়ে অনুরূপ অনুশীলন এবং বাস্তবায়নের লক্ষ্যে দুর্যোগ ব্যবস্থাপনার সাথে সংশ্লিষ্ট ব্যক্তিদের প্রশিক্ষণ প্রদান করা হয়।
এ বছর দুর্যোগ ব্যবস্থাপনার সাথে সংশ্লিষ্ট বিভিন্ন দেশি ও বিদেশি সংস্থাসমূহের মধ্যে সমন্বয়, বিদেশীিসহায়তা গ্রহণ, যোগাযোগ, তথ্য ব্যবস্থাপনা, বিভিন্ন আবশ্যকীয় পরিকল্পনা প্রনয়ন, অগ্নিনির্বাপনী মহড়া, উদ্ধার, চিকিৎসা, মানবসম্পদ ব্যবস্থাপনা ইত্যাদি পরিচালনা ও অনুশীলন করা হয়েছে। এরই অংশ হিসেবে বিভিন্ন বিষয়ে দেশি ও বিদেশি বিশেষজ্ঞ ব্যক্তিবর্গ উপস্থাপনা প্রদান করেন এবং পরবর্তীতে বিভিন্ন দলে বিভক্ত হয়ে পরিকল্পনা প্রনয়ন করেন।
এ ছাড়া বিভিন্ন সমন্বয় কেন্দ্র স্থাপনের মাধ্যমে প্রকৃত দুর্যোগ মোকাবিলার লক্ষ্যে সকল সংশ্লিষ্ট সংস্থাসমূহের সমন্বয়ে মিরপুর ইর্স্টান হাউজিং আবাসিক এলাকায় বাস্তবভিত্তিক মহড়া পরিচালিত হয়। অনুষ্ঠিত এ অনুশীলনে বিভিন্ন সরকারি, বেসরকারি ও জাতিসংঘ অফিসসমূহ এবং বিদেশিসহ প্রায় ১৩০টি সংস্থা হতে আনুমানিক ১৪শ’ জন অংশগ্রহনকারী ঢাকা ও ময়মনসিংহ শহরে অংশ গ্রহণ করেন। এ ছাড়া যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, চীন, ফিলিপাইন, মালদ্বীপ, শ্রীলংকা, নেপাল, মালয়েশিয়া, সিঙ্গাপুর থেকে উল্লেখযোগ্য সংখ্যক প্রতিনিধি অংশগ্রহণ করেন।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


কাগজে যেমন ওয়েবেও তেমন
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সোস্যাল নেটওয়ার্ক
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর : কে.এম. বেলায়েত হোসেন
মেসার্স পিউকি প্রিন্টার্স, নব সৃষ্ট প্লট নং ২০, তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা থেকে মুদ্রিত এবং ৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, ফ্যাক্স : ৯৫১৩৭০৮ বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭
ই-মেইল : bhorerdk@bangla.net, adbhorerdak@gmail.com,  Developed & Maintenance by i2soft
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি