আজ শনিবার, ২ পৌষ ১৪২৪ বঙ্গাব্দ, ১৬ ডিসেম্বর ২০১৭ খ্রিস্টাব্দ
ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ
শিরোনাম : রাষ্ট্রদ্রোহের মামলা শাসকগোষ্ঠীর দমননীতির বহিঃপ্রকাশ       পঞ্চগড়ে বিজয় বাইসাইকেল র‌্যালি       একদিনে ২৯ জঙ্গিকে ফাঁসি দিল ইরাক       শনিবার স্মৃতিসৌধে যাবেন খালেদা জিয়া        উ.কোরিয়ার মোকাবেলায় একসঙ্গে কাজ করবে মার্কিন-রাশিয়া       ঠাকুরগাঁও টিকিট কাটাকে কেন্দ্র করে কর্তৃপক্ষের হামলায় আহত ৫       নওগাঁয় ওভারব্রিজে ধাক্কা লেগে ট্রেনের ১যাত্রীর মৃত্যু      
নতুন জোটের প্রচেষ্টায় বি চৌধুরী, ড. কামাল  আসম রব
Published : Friday, 13 October, 2017 at 10:46 PM, Count : 56
বিশেষ প্রতিনিধি : রোহিঙ্গা শরণার্থী সমস্যা নিয়ে ক্ষমতাসীন আওয়ামী লীগ ও প্রধান বিরোধী দল বিএনপির রাজনৈতিক তৎপরতা কিছুটা স্থিমিত হলেও আগামী নির্বাচনকে সামনে রেখে জোটগত প্রস্তুতিও এগিয়ে রাখছে দেশের প্রধান প্রধান রাজনৈতিক দলগুলো। ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলীয় জোট এবং দেশের প্রধান বিরোধী দল বিএনপি’র নেতৃত্বাধীন ২০ দলীয় জোট ও হুসেইন মুহাম্মদ এরশাদের নাম সর্বস্ব ৫৬ দলীয় জোটের পাশাপাশি বিকল্প ধারা বাংলাদেশের সভাপতি প্রফেসর ডা. বি চৌধুরী, গণ ফোরামের সভাপতি ড. কামাল হোসেন, জেএসডি’র সভাপতি আসম আব্দুর রব এবং গণতান্ত্রিক ঐক্যের মাহামুদুর রহমান মান্নার দল নিয়ে আরেকটি নির্বাচনী জোট গঠনের প্রচেষ্টা চলছে বলে জানা গেছে।
আগামী নির্বাচনের বৈতরনী পার হতে ক্ষমতাসীন আওয়ামী লীগ এবারও ১৪ দলীয় জোটগতভাবে নির্বাচন করবে বলে জানিয়ে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও ১৪ দলীয় জোটের মুখপাত্র মোহাম্মদ নাসিম ‘ভোরের ডাকে’র সঙ্গে জানান আগামী নির্বাচনের মাধ্যমে যাতে বর্তমান সরকারের উন্নয়নের ধারা অব্যাহত থাকে-সেই লক্ষ্যে এবারের নির্বাচনও ১৪ দলীয় জোটগতভবেই করবো আমরা। তিনি বলেন, মুক্তিযুদ্ধের বৃহত্তর ঐক্যকে আরো সুদৃঢ় করতে প্রয়োজনে এই প্রগতিশীল জোটকে আরো সম্প্রসারিত করা হবে-যার জন্য মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী ১৪ দলীয় জোটের বাইরের দলগুলোর সঙ্গেও আলাপ-আলোচনা চলছে।
এদিকে দেশের প্রধান বিরোধী দল বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের নির্বাচনী প্রস্তুতিও সমানভাবেই এগিয়ে নেয়া হচ্ছে বলে জানা গেছে। বিএনপি’র মূল দাবি নির্বাচনকালীন সহায়ক সরকারের দাবিতে আন্দোলন এবং নির্বাচনের প্রস্তুতি এগিয়ে সঙ্গে চালিয়ে যাওয়ার কথা জানিয়ে বিএনপি’র শীর্ষ পর্যায়ের নেতারা জানান বিএনপি’র চেয়ারপারসন বেগম খালেদা জিয়া লন্ডন সফর শেষে শিগগিরই দেশে ফিরবেন-এর পর পরই নির্বাচনকালীন সহায়ক সরকারের দাবিতে আন্দোলন প্রশ্নে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করবে বিএনপি-একই সঙ্গে বিএনপি’র নেতৃত্বে ২০ দলীয় জোটগতভাবে নির্বাচনী লড়াইয়ের জন্য প্রস্তুতি গ্রহণ করা হবে।
এদিকে নাম সর্বস্ব ৫৬ দলীয় জোটের নেতা হুসেইন মুহাম্মদ এরশাদ ক্ষমতাসীন ১৪ দল এবং বিএনপি’র নেতৃত্বাধীন ২০ দলীয় জোট যে কোনো একটার মধ্যে সুযোগ ও সুবিধার অনুপাতে ঢুকে যাওয়ার জন্য আগ্রহী বলে জানা গেছে-তিনি উভয় জোটের সঙ্গেই এক ধরণের  মেরুকরণের প্রক্রিয়া চালিয়ে যাচ্ছেন বলে আভাস পাওয়া গেছে। হুসেইন মুহামদ এরশাদ নির্বাচনী মাঠ গরম রাখার জন্যই নাম সর্বস্ব ৫৬টি দল নিয়ে একটি জোট গঠন করেছেন- যেসব দলের অফিসও  খুঁজে পাওয়া যায় না।
বিকল্প ধারা বাংলাদেশের সভাপতি প্রফেসর ডা. বি চৌধুরীর ঘনিষ্ট একটি সূত্র জানায় নির্বাচনী জোটের ক্ষেত্রে পৃথক জোট গঠনের উদ্যোগ হিসেবে তার সঙ্গে গণ ফোরামের সভাপতি ড. কামাল হোসেন, জেএসডির সভাপতি আসম আব্দুর রব, নাগরিক ঐক্যের মাহামুদুর রহমান মান্না এবং কৃষক শ্রমিক জনতা লীগের বঙ্গবীর কাদের সিদ্দিকীর যোগাযোগের পাশাপাশি বিএনপির সঙ্গেও কথাবার্তা চলছে। তবে এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত এখনো গ্রহণ করা হয়নি।  



« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


কাগজে যেমন ওয়েবেও তেমন
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সোস্যাল নেটওয়ার্ক
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর : কে.এম. বেলায়েত হোসেন
মেসার্স পিউকি প্রিন্টার্স, নব সৃষ্ট প্লট নং ২০, তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা থেকে মুদ্রিত এবং ৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, ফ্যাক্স : ৯৫১৩৭০৮ বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭
ই-মেইল : bhorerdk@bangla.net, adbhorerdak@gmail.com,  Developed & Maintenance by i2soft
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি