আজ বুধবার, ৩ কার্তিক ১৪২৪ বঙ্গাব্দ, ১৮ অক্টোবর ২০১৭ খ্রিস্টাব্দ
ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ
শিরোনাম : ৩৬তম বিসিএসে ২৩২৩ জনকে নিয়োগের সুপারিশ       জবি ছাত্রলীগের নতুন কমিটি: সভাপতি তরিকুল সম্পাদক রাসেল       কাল শেখ রাসেলের ৫৩তম জন্মদিন       বুধবার ঢাবির ‘ক’ ইউনিটে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ       সুপ্রিম কোর্টের নতুন রেজিস্ট্রার জেনারেল জাকির হোসেন       নারায়ণগঞ্জে ধর্ষণ মামলার যুগান্তকারী রায়       পুরান ঢাকায় এম কে টাওয়ারে আগুন      
ষোড়শ সংশোধনীর রায়
রিভিউয়ের পিটিশন ৩০ কার্যদিবসে : আইনমন্ত্রী
Published : Friday, 13 October, 2017 at 10:48 PM, Count : 32
স্টাফ রিপোর্টার : আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন,  সংবিধানের ষোড়শ সংশোধনী নিয়ে আপিলের রায়ের কপি পাওয়া গেছে। আগামী ৩০ কার্যদিবসের মধ্যে রায় পুনর্বিবেচনা (রিভিউ) পিটিশন দাখিল করা হবে। রাজধানীর একটি হোটেলে গতকাল বৃহস্পতিবার আইন মন্ত্রণালয়ের লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগ এবং ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশন (আইএফসির) সঙ্গে সহযোগিতা চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান পরবর্তীতে সাংবাদিদের ব্রিফিংকালে তিনি একথা বলেন। সরকারের পক্ষে আইনমন্ত্রী আনিসুল হক এবং আইএফসি’র ভারপ্রাপ্ত কান্ট্রি ম্যানেজার এহ্সানুল আজিম চুক্তিতে স্বাক্ষর করেন।
প্রধান বিচারপতির ছুটি নিয়ে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির আন্দোলন সংক্রান্ত প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, বিএনপির জন্ম হয়েছে সামরিক সরকারের মধ্যে। দলটির চেয়ারপারসন আইনের প্রতি শ্রদ্ধাশীল নয়। তার পক্ষের আইনজীবীরাও আদালতে পেশাগত অসদাচারণ করে থাকেন। তাদের প্রতিনিধিরা সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে অহেতুক আন্দোলন করছেন।  মাননীয় প্রধান বিচারপতি অসুস্থতা জনিত কারণে ছুটি যাওয়ার জন্য আবেদন করেছেন। রাষ্ট্রপতি ছুটির আবেদন মঞ্জুর করেছেন। তার পরবর্তীতে প্রধান বিচারপতি চিকিৎসার জন্য বিদেশে যাওয়ারও আবেদন করেছেন। তাও অনুমোদিত হয়েছে। বিএনপি সমর্থক আইনজীবীদের আন্দোলনের সাথে জনগণের কোনো সম্পৃক্ততা নেই।
অপর প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, সংবিধানের শোড়ষ সংশোধনীর আপিলের রায় গত পরশু হাতে পেয়েছে অ্যাটর্নি জেনারেল অফিস। বিষয়টি নিয়ে পর্যালোচনা করা হচ্ছে। আগামী ৩০ কার্যদিবসের মধ্যে রিভিউ পিটিশন দাখিল করা হবে। তিনি আরো বলেন, শোড়ষ সংশোনীর ৭৯৯ পৃষ্ঠার পূর্ণাঙ্গ রায়টি বেশ বড় এবং রায়ের প্রতিটি শব্দ অর্থবহ। ৩০ দিনের মধ্যে রিভিউ পিটিশন দাখিল সম্ভব না হলে তার কারণ উল্লেখ করে পিটিশন দাখিল করা হবে।
উল্লেখ্য, গত ৩ জুলাই প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন ৭ সদস্যের আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ হাইকোর্টের রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের করা আপিল খারিজ করে সর্বসম্মতিক্রমে সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা করেন। ১ আগস্ট পূর্ণাঙ্গ রায় প্রকাশ পায়। ২০১৪ সালের ১৭ সেপ্টেম্বর উচ্চ আদালতের বিচারকদের অপসারণে সংসদের হাতে ক্ষমতা ন্যস্ত করে সংবিধানের ষোড়শ সংশোধনী বিল জাতীয় সংসদে পাশ হয়।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


কাগজে যেমন ওয়েবেও তেমন
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সোস্যাল নেটওয়ার্ক
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর : কে.এম. বেলায়েত হোসেন
মেসার্স পিউকি প্রিন্টার্স, নব সৃষ্ট প্লট নং ২০, তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা থেকে মুদ্রিত এবং ৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, ফ্যাক্স : ৯৫১৩৭০৮ বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭
ই-মেইল : bhorerdk@bangla.net, adbhorerdak@gmail.com,  Developed & Maintenance by i2soft
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি