আজ শুক্রবার, ১০ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ, ২৪ নভেম্বর ২০১৭ খ্রিস্টাব্দ
ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ
শিরোনাম : সততা ও উন্নয়নের কারণেই আগামীতেও প্রধানমন্ত্রী শেখ হাসিনা       চট্টগ্রাম পর্বের শুরুতে টসে হেরে ব্যাটিংয়ে খুলনা       ফতুল্লায় ভেকু চাপায় শ্রমিকের মৃত্যু, লাশ গুম চেষ্টার অভিযোগ       রংপুর-খুলনা ম্যাচ দিয়ে বিপিএলের চট্টগ্রাম পর্ব শুরু       ঢাকা বিশ্ববিদ্যালয় মসজিদে বারী সিদ্দিকীর প্রথম জানাজা অনুষ্ঠিত       কালিয়াকৈরে ট্রেন-ট্রাক সংঘর্ষ, ট্রেনের সহকারী চালক নিহত       জিয়াউর রহমানের ছোট ভাই কামাল আর নেই      
দ্রুত ওজন কমাতে নিয়মিত হাঁটুন
Published : Monday, 30 October, 2017 at 7:05 PM, Count : 179
দ্রুত ওজন কমাতে নিয়মিত হাঁটুনভোরের ডাক ডেস্ক : ওজন কমানোর কথা ভাবছেন? কিন্তু হাজারো ব্যায়ামের কথা ভেবেই ক্লান্তি আসছে? তাহলে বলব, বায়্যাম না করতে চাইলে করবেন না। তবে, হাঁটুন, যত পারবেন হাঁটুন।

সত্যি বলতে কী, শুধুমাত্র হেঁটেই কিন্তু আপনি দ্রুত ওজন কমিয়ে ফেলতে পারেন। তাহলে আর পক্ষে করছেন কেন? হাঁটা শুরু করে দিন। আরে আসল কথাই তো বলা হয়নি। হাঁটতে হলেও বেশ কয়েকটি বিষয় কিন্তু মাথায় রাখতেই হবে। কি সেই সব বিষয়? 

প্রতিদিন ১৫,০০০ পদক্ষেপ মাস্ট
শুনেই ভয় করছে নাকি? একদিনে ১৫,০০০ পদক্ষেপ! একটু ভয় তো হবেই। তবে বিশ্বাস করুন। এইভাবে প্রতিদিন হাঁটতে থাকলে আপনার ওজন কমবেই কমবে। তাই একবার চেষ্টা করেই দেখুনই না!

দিনে তিনবার ২০ মিনিট করে হাঁটুন
দিনের তিনবার আমরা বেশি মাত্রায় খাবার খেয়ে থাকি। প্রথমবার সকাল বেলা, দ্বিতীয়বার দুপুর বেলা এবং রাতের বেলা।

চিকিৎসকদের মতে, একইভাবে আমাদের তিনবার হাঁটাও উচিত। প্রতিবার খাওয়ার পরে ১৫-২০ মিনিট। এই নিয়ম মেনে হাঁটলে শরীরের জন্য খুবই ভালো। এতে রক্তে শর্করার পরিমাণ বাড়ার সুযোগ পায় না।  
প্রসঙ্গত, অনেকেই আছেন, যারা দিনে একবারেই ৪৫ মিনিট থেকে ১ ঘণ্টা হাঁটেন। কিন্তু কী জানেন, সেইসব মানুষ অনেক বেশি সুস্থ থাকেন, যাকা একবারে এতটা সময় না হেঁটে প্রতিবার খাোয়ার পর অল্প সময়ের জন্য হেঁটে থাকেন। তাই দ্রুত ওজন কমাতে নিয়মিত তিন সময়ে হাঁটাহাঁটি শুরু করুন। দেখবেন উপকার মিলবে।

সিঁড়ি ব্যবহার করুন
যখন আমরা সিঁড়ি ভেঙে উঠি, তখন খেয়াল করে দেখবেন আমরা খুবই ক্লান্ত হয়ে পরি এবং আমাদের হৃদস্পন্দন অনেকটাই বেড়ে যায়। আসলে সিঁড়ি বেয়ে উপরে ওঠার সময়ে আমাদের মাংসপেশীর ওপর বেশি মাত্রায় চাপ পরে। তাই এমনটা হয়ে থাকে। কিন্তু সেই সঙ্গে আরেকটা ভালো কাজও হয়। কী? শরীরের সচলতা বৃদ্ধি পাওয়ার কারণে ওজন কমার পথ প্রশস্ত হয়।  

প্রসঙ্গত, ইচ্ছা হলে ধীর গতিতেও সিঁড়ি বেয়ে ওটা-নামা করতে পারেন। এতে মাংসপেশীর ওপর বেশি পরিমাণে চাপ তো পড়বেই না, উল্টে শরীরের কসরত হবে অনেকটা। ফলে ওজন কমতে সময় লাগবে না।

হাঁটার আগে নিয়ম করে গ্রীন-টি পান করুন
আমাদের শরীরে উৎসেচকের মাত্রা যত বৃদ্ধি পাবে, ততই আমাদের ওজন সঠিক থাকবে এবং অতিরিক্ত ওজন ঝরে যাবে। গ্রীন-টি ঠিক এই কাজটাই করে। তার কারণ, গ্রীন-টি এর মধ্যে প্রচুর পরিমাণে ক্যাফেইন এবং ক্যাটেচিন্স থাকে, যা অতিরিক্ত ফ্যাট গলিয়ে দিতে সাহায্য করে। তাই প্রতিবার হাঁটার আগে গ্রীন-টি অবশ্যই পান করবেন।

হাঁটার গতিতে পরিবর্তন আনুন
একঘেয়ে কারোরই কোনও কাজ করতে ভালো লাগে না। ঠিক একইভাবে আমাদেরও প্রতিদিন একভাবে হাঁটতে নিশ্চয় ভালো লাগবে না। তাই হাঁটার গতি বদল করুন। এতে একঘেয়েমি যেমন কাটবে, তেমনই ক্যালরি ঝরার পরিমাণ আরও ২০ শতাংশ হারে বৃদ্ধি পাবে। তবে এই পরিবর্তন মাঝে মধ্যে করুন। প্রতিদিন নয়। 
  
হাঁটার সঙ্গে করুন ওজন কমানোর ব্যায়াম
ওজন কমানোর জন্য হাঁটা অবশ্যই একটি উপকারী পন্থা। যদিও আরও ভালো ফল পেতে হলে নিয়ম করে হাঁটার সঙ্গে ওজন কমানোর ব্যায়ামও অনুশীলন করুন। এতে হৃদস্পন্দন বৃদ্ধি পাবে এবং ক্যালরি দ্রুত ঝরবে।

মিষ্টি জাতীয় পানীয় বর্জন করুন
ওজন কমাতে হাঁটছেন ঠিকই। সেই সঙ্গে নানারকম ঠাণ্ডা পানীয়ও খেয়ে চলেছেন? এতে কিন্তু কোনও উপকারই হবে না। কারণ এমনটা করলে শরীরে ব্যাপক হারে ক্যালরি প্রবেশ করবে। ফলে ওজন বৃদ্ধি পাবে। তাই শরীর সুস্থ রাখতে হলে এবং ওজন আয়ত্তের মধ্যে রাখতে সবার আগে মিষ্টি জাতীয় পানীয় বর্জন করুন। দেখবেন উপকার পাবেন। 
  
যখনই সুযোগ পাবেন হাঁটুন
হাঁটার কোনও বিকল্প নেই। তাই গাড়ি আর লিফ্টকে মাঝে মাঝে বিদায় জানান এবং বেশ কিছুটা হাঁটুন। এই পদ্ধতি অনুসরণ করলে ওজন কমবে চোখে পারার মতো। -বোল্ডস্কাই


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


কাগজে যেমন ওয়েবেও তেমন
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সোস্যাল নেটওয়ার্ক
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর : কে.এম. বেলায়েত হোসেন
মেসার্স পিউকি প্রিন্টার্স, নব সৃষ্ট প্লট নং ২০, তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা থেকে মুদ্রিত এবং ৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, ফ্যাক্স : ৯৫১৩৭০৮ বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭
ই-মেইল : bhorerdk@bangla.net, adbhorerdak@gmail.com,  Developed & Maintenance by i2soft
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি