আজ রবিবার, ১৩ ফাল্গুন ১৪২৪ বঙ্গাব্দ, ২৫ ফেব্রুয়ারী ২০১৮ খ্রিস্টাব্দ
ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ
শিরোনাম : পিলখানা ট্র্যাজেডি দিবস আগামীকাল       বাংলা ভাষা চর্চা না করার দীনতা পরিহার করতে হবে : প্রধানমন্ত্রী       হবিগঞ্জে মাকে বেঁধে মেয়েকে ধর্ষণের অভিযোগ       রাজনগরে টিলা ধ্বসে শ্রমিক নিহত       চন্দ্রগঞ্জে খুনির ফাঁসির দাবিতে গ্রামবাসীর মানববন্ধন       সোনাতলা মহিলা কলেজের ভিত্তিপ্রস্তর স্থাপন ও নবীন বরণ অনুষ্ঠান       শিক্ষিত জাতি ছাড়া দেশের উন্নয়ন ও অগ্রগতি সম্ভব নয় : রহিম      
এলিয়ান ও মানুষের মধ্যে পার্থক্য খুব সামান্য, জানালেন বিজ্ঞানীরা!
Published : Sunday, 5 November, 2017 at 4:39 PM, Update: 05.11.2017 4:40:56 PM, Count : 195
এলিয়ান ও মানুষের মধ্যে পার্থক্য খুব সামান্য, জানালেন বিজ্ঞানীরা!ভোরের ডাক ডেস্ক :  এলিয়ান বিষয়ে আমাদের সচক্ষে কোনও ধারণা নেই। তবে, বিভিন্ন সায়েন্স ফিকশন ছবির দৌলতে এলিয়ান সম্পর্কে কমবেশি ধারণা কিন্তু আমাদের রয়েছে।

প্রতিটি এলিয়ানেরই রয়েছে দু’টো পা, হাত, চোখ এবং কান। আর সেই এলিয়ানের স্বভাব চরিত্র নাকি একেবারেই মানুষের মতনই।

সম্প্রতি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা জানিয়েছেন, এলিয়ান এবং মানুষের মধ্যে পার্থক্য খুব সামান্য। এলিয়ানরা অনেকটাই মানুষের মতনই দেখতে। কারণ এলিয়ন এবং মানুষের বিবর্তন হওয়ার প্রক্রিয়াটি অনেকটা একইরকম।  

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যার এক গবেষক জানিয়েছেন, গবেষণার মাধ্যমে বিবর্তণীয় তত্ত্বের মাধ্যমে বিশ্বের বেশ কিছু বিষয় যাচাই করে দেখা হয়েছে। সেখানে এলিয়ানদের বিষয়টিও স্বাভাবিকভাবে উঠে এসেছে। বিবর্তনের মাধ্যমে এলিয়ানদের মধ্যেও বেশ কিছু পরিবর্তন দেখা গিয়েছে।  

সেখানেই পরীক্ষামূলকভাবে দেখা গিয়েছে যে, এলিয়ানরা হামাগুড়ি থেকে দৌঁড়ানো।

সমস্ত কিছুতেই একেবারে পারদর্শী। একেবারে মানুষের মতনই নাকি হাবভাব এলিয়ানদের। তবে, এলিয়ানদের বির্বতনের ধাপটি কিন্তু যথেষ্ট জটিল।  
বিজ্ঞানীরা আরও জানাচ্ছেন, এই বিবর্তনচক্রটা একেবারেই মানুষের মতন। এমনকি এলিয়ানদের কালচার এবং প্রিন্সিপালও অনেকটাই মানুষদের মতন। এই বিষয়টি নিয়ে একেবারেই নিশ্চিত হয়েই জানাচ্ছেন বিজ্ঞানীরা।

মানুষ এবং এলিয়ানদের মধ্যে একাধিক মিল থাকলেও কখনই কিন্তু এদের দুজনকে মানুষ বলা যায়না। এটা সত্যিই তাদের আর মানুষের মত দেখতে এবং তাদের স্বভাব চরিত্রেও বেশ মিল রয়েছে, তবে প্রত্যুত্তর কিন্তু তারা দিতে পারেন না একেবারেই। মানুষের মতন কোনও কথার প্রত্যুত্তর দেওয়ার ক্ষমতা নেই। এই ধরণের আরও বেশ কিছু পার্থক্যও কিন্তু মানুষ এবং এলিয়ানদের মধ্যে রয়েছে।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


কাগজে যেমন ওয়েবেও তেমন
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সোস্যাল নেটওয়ার্ক
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর : কে.এম. বেলায়েত হোসেন
মেসার্স পিউকি প্রিন্টার্স, নব সৃষ্ট প্লট নং ২০, তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা থেকে মুদ্রিত এবং ৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, ফ্যাক্স : ৯৫১৩৭০৮ বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭
ই-মেইল : bhorerdk@bangla.net, adbhorerdak@gmail.com,  Developed & Maintenance by i2soft
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি