আজ বৃহস্পতিবার, ৯ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ, ২৩ নভেম্বর ২০১৭ খ্রিস্টাব্দ
ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ
শিরোনাম : আজ রোহিঙ্গা ইস্যুতে সমঝোতা হলে কাল এমওইউ সই'       শ্রীপুর উপজেলা ছাত্রদলের সভাপতিসহ গ্রেপ্তার ২        শার্শায় সাড়ে ৩৩ লাখ হুণ্ডির টাকাসহ ৪ পাচারকারী আটক       এসএসসি পরীক্ষা শুরু হচ্ছে ১ ফেব্রুয়ারি       নওগাঁয় চাকুরি জাতীয়করণের দাবিতে ইউসিসিএ কর্মচারীদের মানববন্ধন       আজ জহির রায়হানের ‘হারানো অধ্যায়’       কুষ্টিয়ার খোকসায় গৃহবধূকে কুপিয়েছে সাবেক স্বামী      
শরীর সুস্থ রাখতে যে ভুল কাজগুলি করি আমরা
Published : Friday, 10 November, 2017 at 4:09 PM, Count : 178
শরীর সুস্থ রাখতে যে ভুল কাজগুলি করি আমরাভোরের ডাক ডেস্ক : সুস্থ থাকার জন্য সচেতনতার অন্ত নেই। এই ক্ষেত্রে পরামর্শ দেওয়ার মানুষের সংখ্যাও কম নয়।

তাই জেনে-বুঝে তবেই সিদ্ধান্ত নিন, কোনও পরামর্শ গ্রহণ করা উচিত, আর কোনটি নয়। আমাদের আজকের এই প্রতিবেদন থেকে জেনে নিতে পারেন শরীর সুস্থ রাখতে এই  ভুল কাজগুলি করেন কিনা-
১) পানি- 

পানি যে জীবন এ কথা সত্য। কিন্তু কোনও কিছুই অতিরিক্ত খাওয়া বা পান করা উচিত নয়। দিনে আট-নয় গ্লাস পানি খাওয়ার পরামর্শ শুনেই থাকবেন নিশ্চয়ই। কিন্তু প্রত্যেকের শরীর আলাদা। তার চাহিদাও আলাদা। সেই চাহিদা অনুযায়ীই পানি খাওয়া উচিত। কমও নয়, আবার বেশিও নয়। তাই আগে জানুন আপনার শরীরে ঠিক কতটা পানি প্রয়োজন।

২)আপেল- 

দিনে একটি করে আপেল নাকি ডাক্তারকে আপনার থেকে দূরে রাখতে সাহায্য করে। কিন্তু শুধুমাত্র আপেল খেলেই শরীরে সমস্ত ভিটামিন-প্রোটিন জোগান মিটবে না। তার জন্য মৌশুম অনুযায়ী শাক-সবজি, ফল-মূল সবই খেতে হবে।

৩) ঘুম– 

অনেকেই বলে থাকেন আট ঘণ্টা ঘুম নাকি একটি সুস্থ শরীরের পক্ষে যথেষ্ট। কিন্তু এ কথা সত্যি নয়। শরীর অনুযায়ী ঘুমের প্রয়োজন তৈরি হয়। অনেকে মাত্র চার ঘণ্টা ঘুমিয়েই ফ্রেশ থাকেন, আবার অনেকের ১০ ঘণ্টা ঘুমও কম হয়ে যায়।

৪) মলত্যাগ- 

প্রতিদিন মলত্যাগ করলে নাকি শরীর চাঙ্গা থাকে। বহু পুরনো এই প্রবাদ কিন্তু সত্যি নয়। কেউ দিনে তিনবার মলত্যাগ করছেন মানে তিনি অসুস্থ তা কিন্তু নয়। আবার দু’দিন অন্তর মলত্যাগ করলেও তাতে অস্বাভাবিক কিছু নেই। মলত্যাগের সময় যন্ত্রণা হচ্ছে কি না অথবা তার সঙ্গে রক্ত বের হচ্ছে কি না তাই একমাত্র চিন্তার বিষয়।

৫) হাত ধোয়া- 

অনেকেরই ধারণা থাকে স্যানিটাইজার দিয়ে হাত পরিষ্কার করলে বোধহয় জীবাণুর মৃত্যু বেশি হয়। সুস্থ থাকা যায়। কিন্তু স্যানিটাইজার যা কাজ করে তাই যে কোনও ভাল সাবান করে দেয়। এর চেয়ে বেশি কিছু উপকারিতা স্যানিটাইজারের নেই।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


কাগজে যেমন ওয়েবেও তেমন
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সোস্যাল নেটওয়ার্ক
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর : কে.এম. বেলায়েত হোসেন
মেসার্স পিউকি প্রিন্টার্স, নব সৃষ্ট প্লট নং ২০, তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা থেকে মুদ্রিত এবং ৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, ফ্যাক্স : ৯৫১৩৭০৮ বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭
ই-মেইল : bhorerdk@bangla.net, adbhorerdak@gmail.com,  Developed & Maintenance by i2soft
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি