আজ রবিবার, ১৩ ফাল্গুন ১৪২৪ বঙ্গাব্দ, ২৫ ফেব্রুয়ারী ২০১৮ খ্রিস্টাব্দ
ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ
শিরোনাম : পিলখানা ট্র্যাজেডি দিবস আগামীকাল       বাংলা ভাষা চর্চা না করার দীনতা পরিহার করতে হবে : প্রধানমন্ত্রী       হবিগঞ্জে মাকে বেঁধে মেয়েকে ধর্ষণের অভিযোগ       রাজনগরে টিলা ধ্বসে শ্রমিক নিহত       চন্দ্রগঞ্জে খুনির ফাঁসির দাবিতে গ্রামবাসীর মানববন্ধন       সোনাতলা মহিলা কলেজের ভিত্তিপ্রস্তর স্থাপন ও নবীন বরণ অনুষ্ঠান       শিক্ষিত জাতি ছাড়া দেশের উন্নয়ন ও অগ্রগতি সম্ভব নয় : রহিম      
ইরাক-ইরান সীমান্তে ৭.৩ মাত্রার ভূমিকম্পে নিহত ১৩৫
Published : Monday, 13 November, 2017 at 10:19 AM, Update: 13.11.2017 10:51:22 AM, Count : 113
ইরাক-ইরান সীমান্তে ৭.৩ মাত্রার ভূমিকম্পে নিহত ১৩৫আন্তর্জাতিক ডেস্ক : ইরাক ও ইরান সীমান্তবর্তী এলাকায় ৭ দশমিক ৩ মাত্রার ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ১৩৫ জনে দাঁড়িয়েছে।

এতে আহত হয়েছেন ১ হাজারেরও বেশি মানুষ।

স্থানীয় সময় রবিবার রাত ৯টায় ইরাকের হালাবজা শহর থেকে ২১ মাইল দক্ষিণে শক্তিশালী এ ভূমিকম্প আঘাত হানে। খবর বিবিসি, সিএনএন ও এনডিটিভির।

ইরানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানিয়েছে, ভূমিকম্পে ইরানের পশ্চিমাঞ্চলে কেরমানশা প্রদেশে অন্তত ১২৯ জন প্রাণ হারিয়েছেন। এ ছাড়া ইরাকে ছয়জন মারা যান। ভূমিকম্পে আহত হয়েছেন এক হাজারেরও বেশি মানুষ। নিহতের সংখ্যা আরো বাড়ার আশঙ্কা করছে কর্তৃপক্ষ।

রেড ক্রিসেন্টের কর্মকর্তারা বলেছেন, এ ঘটনায় ইরানের কমপক্ষে আটটি গ্রাম ক্ষতিগ্রস্ত হয়েছে। আরো অনেক এলাকায় বিদ্যুৎ এবং টেলিযোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়েছে। ভূমিকম্পের পর ভূমিধসের কারণে উদ্ধার কাজও ব্যাহত হচ্ছে।

ইরানি নিউজ চ্যানেল আইআরআইএনএনকে ইরানের রেড ক্রিসেন্ট অর্গানাইজেশনের প্রধান মোরতেজা সেলিম জানান, কমপক্ষে আটটি গ্রামে ক্ষতির খবর পেয়েছেন তারা। কিছু গ্রামে বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে গেছে। সেসব স্থানে টেলিযোগাযোগব্যবস্থাও ব্যাহত রয়েছে।

ইরাক-ইরান সীমান্তে ৭.৩ মাত্রার ভূমিকম্পে নিহত ১৩৫ইরানের জরুরি সহায়তা বিভাগের প্রধান জানিয়েছেন, বেশির ভাগ ক্ষতিগ্রস্ত হয়েছেন শারপল-ই যাহাব শহরে।

এদিকে ইরাকের পাশাপাশি ইসরায়েল ও কুয়েতেও ভূকম্পন অনুভূত হয়। এ সময় আতঙ্কিত লোকজন বাড়িঘর থেকে ছুটে বেরিয়ে রাস্তায় নেমে আসে। 
 
উল্লেখ্য, ২০০৩ সালে ৬ দশমিক ৬ মাত্রার ভয়াবহ ভূমিকম্প হয়েছিল ইরানে। সে সময় নিহত হয়েছিল ২৬ হাজার মানুষ।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


কাগজে যেমন ওয়েবেও তেমন
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সোস্যাল নেটওয়ার্ক
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর : কে.এম. বেলায়েত হোসেন
মেসার্স পিউকি প্রিন্টার্স, নব সৃষ্ট প্লট নং ২০, তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা থেকে মুদ্রিত এবং ৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, ফ্যাক্স : ৯৫১৩৭০৮ বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭
ই-মেইল : bhorerdk@bangla.net, adbhorerdak@gmail.com,  Developed & Maintenance by i2soft
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি