আজ বুধবার, ৪ মাঘ ১৪২৪ বঙ্গাব্দ, ১৭ জানুয়ারী ২০১৮ খ্রিস্টাব্দ
ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ
শিরোনাম : ঢাবি প্রক্টরের পদত্যাগের দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ       রোহিঙ্গাদের বায়োমেট্রিক নিবন্ধন ১০ লাখ ছাড়িয়েছে       কাটা পড়ছে যশোর রোডের দ্বিশতবর্ষী ২৩১২টি গাছ       বনানীতে তরুণী ধর্ষণ: প্রতিবেদন ৭ ফেব্রুয়ারি       ৬ মাসের মধ্যে ডাকসু নির্বাচন দেয়ার নির্দেশ       ডিএনসিসির উপ-নির্বাচন স্থগিত       কলম্বিয়ায় সামরিক হেলিকপ্টার বিধ্বস্ত : নিহত ১০      
এখনো বেঁচে আছে ৮ কোটি বছর আগের এই বিচিত্র হাঙর!
Published : Monday, 13 November, 2017 at 5:41 PM, Count : 381
এখনো বেঁচে আছে ৮ কোটি বছর আগের এই বিচিত্র হাঙর!ভোরের ডাক ডেস্ক : বিপুলা এই পৃথিবীর কতটুকু আমরা জানি! প্রকৃতির খেয়াল খুশি, তার কোলে লুকিয়ে থাকা অজানা ভাণ্ডার সম্পর্কে প্রতিদিন নিত্য নতুন তথ্য আবিষ্কার হচ্ছে। পৃথিবীকে ঘিরে রাখা তিন ভাগ পানির গভীরে যে কত অজানা প্রাণী রয়েছে তার সম্পূর্ণ হদিশ এখনও পাওয়া সম্ভব হয়নি।

পরিসংখ্যান বলছে পৃথিবীর সব সাগর এবং মহাসাগরের প্রায় ৯৫ শতাংশই এখনো রয়ে গিয়েছে লোকচক্ষুর আড়ালে, অজানা, অচেনা।

এই অজানা ভাণ্ডার থেকেই পর্তুগালের সমুদ্রে খোঁজ পাওয়া গিয়েছে একটি প্রাগৈতিহাসিক ডাইনোসর-যুগের হাঙরের। সাপের মতো মুখের এই হাঙরটিই বর্তমানে পৃথিবীর বুকে বেঁচে থাকা সবচেয়ে ভয়ংকর প্রাণী। এই প্রাণীর সমসাময়িক জীবের তালিকায় ছিল টাইরানোসোরাস রেক্স এবং ট্রাইসেরাটপস। এরা প্রত্যেকেই সময়ের সঙ্গে পৃথিবীর বুক থেকে সরে গেলেও আজও পর্যন্ত সমুদ্রের গভীরে বহাল তবিয়তে রয়েছে সর্পমুখি এই হাঙর। এমনটাই দাবি বিজ্ঞানীদের।

বিবিসি-র তথ্য অনুযায়ী ইউরোপিয়ান ইউনিয়নের একদল গবেষক আটলান্তিক মহাসাগরের গভীরে গবেষণা কাজ করার সময়েই মুখোমুখি হন এই বিচিত্র প্রাণীর। তাঁদের পাতা ফাঁদে ধরা পড়ে এই হাঙরটি। অনুমান করা হচ্ছে ১৯ শতকের ‘সি সার্পেন্ট’-এর ধারণা এর থেকেই তৈরি হয়েছিল।

এই হাঙরের মাপ ৬ ফুট পর্যন্ত হতে পারে। সেই সঙ্গে রয়েছে ২৫টি পাটিতে মোট ৩০০টি করাতের মতো তীক্ষ দাঁত। আশ্চর্যের বিষয় হল ৮ কোটি বছর ধরে পৃথিবীর গভীরে বেঁচে থেকেও মানুষের সংস্পর্শে খুব একটা আসেনি এই হাঙরের প্রজাতি। এদের কথা প্রথম জানা যায় ১৯ শতকের নাবিকদের লেখা থেকে।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


কাগজে যেমন ওয়েবেও তেমন
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সোস্যাল নেটওয়ার্ক
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর : কে.এম. বেলায়েত হোসেন
মেসার্স পিউকি প্রিন্টার্স, নব সৃষ্ট প্লট নং ২০, তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা থেকে মুদ্রিত এবং ৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, ফ্যাক্স : ৯৫১৩৭০৮ বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭
ই-মেইল : bhorerdk@bangla.net, adbhorerdak@gmail.com,  Developed & Maintenance by i2soft
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি