আজ বৃহস্পতিবার, ৯ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ, ২৩ নভেম্বর ২০১৭ খ্রিস্টাব্দ
ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ
শিরোনাম : আজ রোহিঙ্গা ইস্যুতে সমঝোতা হলে কাল এমওইউ সই'       শ্রীপুর উপজেলা ছাত্রদলের সভাপতিসহ গ্রেপ্তার ২        শার্শায় সাড়ে ৩৩ লাখ হুণ্ডির টাকাসহ ৪ পাচারকারী আটক       এসএসসি পরীক্ষা শুরু হচ্ছে ১ ফেব্রুয়ারি       নওগাঁয় চাকুরি জাতীয়করণের দাবিতে ইউসিসিএ কর্মচারীদের মানববন্ধন       আজ জহির রায়হানের ‘হারানো অধ্যায়’       কুষ্টিয়ার খোকসায় গৃহবধূকে কুপিয়েছে সাবেক স্বামী      
ধর্মপাশায় বিনাধান-১৭ প্রদর্শনীর উপর মাঠ দিবস অনুষ্ঠিত
Published : Tuesday, 14 November, 2017 at 5:18 PM, Count : 120
ধর্মপাশায় বিনাধান-১৭ প্রদর্শনীর উপর মাঠ দিবস অনুষ্ঠিত ধর্মপাশা (সুনামগঞ্জ) সংবাদদাতা : সুনামগঞ্জের ধর্মপাশায় চলতি আমন মৌসুমে আবাদকৃত বিনা উদ্ভাবিত উন্নত স্বল্পজীবনকালীন বিনাধান-১৭ প্রদর্শনীর উপর মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার দুপুর ১২টায় উপজেলার সদর ইউনিয়নের দশধরী গ্রামের সামনে গফুরেন্নেছা প্রাথমিক বিদ্যালয়ের মাঠে এ মাঠ দিবস অনুষ্ঠিত হয়।

পরিবর্তিত আবহাওয়া উপযোগী জাত উন্নয়ন কর্মসূচী এর অর্থায়নে ও বাংলাদেশ পরামাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা) ময়মনসিংহ এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সুনামগঞ্জ এ মাঠ দিবসের আয়োজন করে।

অনুষ্ঠান পরিচালনা করেন উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা জয়নুল আলম তালুকদার।

কৃষিবিদ স্বপন কুমার সাহা জেলা প্রশিক্ষন কর্মকর্তা সুনামগঞ্জ এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড. আমজাদ হোসেন মহাপরিচালক, বিনা ময়মনসিংহ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড. আজগার আলী পরিচালক (প্রশাসন ও সাপোর্ট সার্ভিস) বিনা, ড.জাহাঙ্গীর আলম পরিচালক (প্রশিক্ষন ও পরিকল্পনা), ড. মির্জা মোফাজ্জল ইসলাম সিএমও এবং প্রধান উদ্ভিদ প্রজন্ন বিভাগ বিনা, ড.এ এফ এম ফিরোজ হাসান প্রধান ফলিত গবেষণা ও সম্প্রসারণ বিনা, ধর্মপাশা উপজেলা কৃষি কর্মকর্তা শোয়েব আহম্মেদ,কৃষক এখলাছ মিয়া, রাইসুল আলম নয়ন প্রমূখ।

মাঠ দিবসে ওই এলাকার শতাধিক কৃষক-কৃষাণী উপস্থিত ছিলেন। এসময় বক্তারা বলেন, বিনাধান-১৭ জাতটি রোপা আমন মৌসুমে একটি অনন্য হাইব্রিড ধানের জাত। বীজ তলায় চারা উৎপাদনের জন্য বীজ বপনের মাত্র ১১২ থেকে ১১৮ দিনের মধ্যে ধান ঘরে তোলা যায়। এ জাতের ৩০% ভাগ সেচ কম লাগে,২০-৩০% সার কম লাগে, পাকা ধান খড়ের রং এর মত উজ্জল, ধান ও চাল লম্বা ও চিকন খেতে সুস্বাদু, রোগ ও পোকামাকড়ের আক্রমন কম বলে কৃষকদের অবহিত করা হয়।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


কাগজে যেমন ওয়েবেও তেমন
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সোস্যাল নেটওয়ার্ক
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর : কে.এম. বেলায়েত হোসেন
মেসার্স পিউকি প্রিন্টার্স, নব সৃষ্ট প্লট নং ২০, তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা থেকে মুদ্রিত এবং ৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, ফ্যাক্স : ৯৫১৩৭০৮ বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭
ই-মেইল : bhorerdk@bangla.net, adbhorerdak@gmail.com,  Developed & Maintenance by i2soft
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি