আজ শুক্রবার, ১০ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ, ২৪ নভেম্বর ২০১৭ খ্রিস্টাব্দ
ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ
শিরোনাম : জিম্বাবুয়ের নতুন প্রেসিডেন্ট এমারসনের শপথ গ্রহণ       সততা ও উন্নয়নের কারণেই আগামীতেও প্রধানমন্ত্রী শেখ হাসিনা       চট্টগ্রাম পর্বের শুরুতে টসে হেরে ব্যাটিংয়ে খুলনা       ফতুল্লায় ভেকু চাপায় শ্রমিকের মৃত্যু, লাশ গুম চেষ্টার অভিযোগ       রংপুর-খুলনা ম্যাচ দিয়ে বিপিএলের চট্টগ্রাম পর্ব শুরু       ঢাকা বিশ্ববিদ্যালয় মসজিদে বারী সিদ্দিকীর প্রথম জানাজা অনুষ্ঠিত       কালিয়াকৈরে ট্রেন-ট্রাক সংঘর্ষ, ট্রেনের সহকারী চালক নিহত      
বিনামূল্যের পাঠ্যবইয়ে দুর্নীতি
দুর্নীতিবাজদের ধরুন
Published : Wednesday, 15 November, 2017 at 6:26 PM, Count : 15
বিনামূল্যের পাঠ্য বইয়ের পাণ্ডুলিপি প্রণয়ন, পাঠ্যপুস্তক প্রকাশনা ও বিতরণের ২০টি ধাপের মধ্যে ১৬টি ধাপে অনিয়ম দুর্নীতি হচ্ছে, ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) পরিচালিত এক গবেষণা থেকে এই তথ্য জানা গেছে। ‘পাণ্ডুলিপি প্রণয়ন ও প্রকাশনা ব্যবস্থায় সুশাসনের চ্যালেঞ্জ উত্তরণের উপায় শীর্ষক গবেষণা প্রতিষ্ঠানের ধানমন্ডি কার্যালয়ে এক সংবাদ প্রকাশ করা হয়। প্রতিবেদনে বলা হয় এনসিটিবি আইনগতভাবে স্বায়ত্বশাসিত হলেও এর কার্যক্রমে মন্ত্রণালয়ের প্রভাব রয়েছে। লেখক কমিটি, শিক্ষাক্রম উন্নয়ন কমিটি, ও টেকনিক্যাল কমিটি গঠনে রাজনৈতিক প্রভাব কাজ করে। এর বিভিন্ন পর্যায়ে অনিয়ম ও দুর্নীতি হয়ে থাকে। শিক্ষা ক্রমের সাথে জাতির ভবিষ্যত জড়িত। এজন্য এক্ষেত্রে দুর্নীতি মোটেই গ্রহণযোগ্য নয়। অবিলম্বে দুর্নীতিবাজদের ধরুন এবং শাস্তির আওতায় আনুন। না হলে এই অনিয়ম চলতেই থাকবে।
নানা কারণে এনসিটিবি ইতোমধ্যে সমালোচনার শিকার হয়েছে। এর মধ্য অন্যতম হচ্ছে, চলতি বছরের পাঠ্য পুস্তকে অসংখ্য ভুল এবং সিদ্ধান্ত গ্রহণে সক্ষমতার অভাবে আগামী বছরের ৯ম এবং দশম শ্রেণীর বেশ কটি বই সময়মত শিক্ষার্থীদের হাতে তুলে দেয়ার ক্ষেত্রে অনিশ্চয়তা সৃষ্টি। টিআইবির প্রতিবেদনে বলা হয় পরিদর্শন ও তদারকিতে ঘাটতির কারণে নির্দিষ্ট সময়ের মধ্যে শিক্ষার্থীদের হাতে মান সম্পন্ন বই তুলে দেয়া সম্ভব হচ্ছে না। পাঠ্য বই লেখার ক্ষেত্রে প্রকৃত গবেষকদের অন্তভুর্ক্ত করা হয় না। বই মুদ্রণ, বাঁধাই এবং লেমিনেশনের ক্ষেত্রে অবৈধভাবে সাফ কমিটিকে দায়িত্ব দেয়া হয়। সব চেয়ে বড় কথা হচ্ছে বই মুদ্রণের মান নিয়ন্ত্রণের ক্ষেত্রে প্রয়োজনীয় তদারকি হয় না।
জার্মানভিত্তিক আন্তর্জাতিক সংস্থা টি আই বি সারা পৃথিবীতে দুর্নীতি নিয়ে গবেষণা করে থাকে। মূলত দুর্নীতির কারণে যে সব ক্ষেত্রে উন্নয়ন বাধাগ্রস্ত হয়, তা তাদের গবেষণার মূখ্য বিষয়। পাঠ্য বইয়ের ক্ষেত্রে দুর্নীতি এবং অনিয়ম হলে যে মান পতন ঘটে, তা সরাসরি শিক্ষা ব্যবস্থাকে দুর্বল করে ফেলে। এক সময় শিক্ষা মন্ত্রণালয় দেশের এক নম্বর দুর্নীতিগ্রস্ত ছিল। সরকারের প্রচেষ্টায় সেই অবস্থার উন্নতি হয়েছে। কিন্তু শিক্ষা ক্ষেত্রে কোন অনিয়ম দুর্নীতি কাম্য নয়। এটাকে শূন্যে নামিয়ে আনতে হবে।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


কাগজে যেমন ওয়েবেও তেমন
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সোস্যাল নেটওয়ার্ক
সম্পাদক, প্রকাশক ও মুদ্রাকর : কে.এম. বেলায়েত হোসেন
মেসার্স পিউকি প্রিন্টার্স, নব সৃষ্ট প্লট নং ২০, তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা থেকে মুদ্রিত এবং ৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, ফ্যাক্স : ৯৫১৩৭০৮ বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭
ই-মেইল : bhorerdk@bangla.net, adbhorerdak@gmail.com,  Developed & Maintenance by i2soft
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি